“আত্মার বিলাপ” অধ্যাপক ডা. মোহিত কামাল এর নতুন বই

0
286
“আত্মার বিলাপ” অধ্যাপক ডা. মোহিত কামাল এর নতুন বই
অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বাংলা একাডেমি পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোহিত কামাল এর লেখা উপন্যাস “আত্মার বিলাপ”।

“আত্মার বিলাপ” উপন্যাসটি প্রকাশিত হয়েছে প্রকাশনী সংস্থা বিদ্যাপ্রকাশ থেকে। বইটির প্রচ্ছদ অলংকরণ করেছেন ধ্রুব এষ।

বিদ্যাপ্রকাশ, বাতিঘর, রকমারি.কম, বইবাজার.কম, অথবা.কম, দারা.কম থেকে অনলাইন অর্ডারের মাধ্যমে  বইটি সংগ্রহ করা যাচ্ছে।

প্রয়াত কথাসাহিত্যিক শহীদুল জহির কেন্দ্রীয় চরিত্র হিসেবে আত্মার বিলাপ উপন্যাসে আবির্ভূত হয়েছেন। সমাজের একজন জীবিত সদস্য হিসেবে উত্তম-পুরুষে বয়ান করে গেছেন করোনাকালে সৃষ্ট মনঃসংকট, সামাজিক সংকট এবং শজারু-মুকুটধারী অণুজীবের সর্বগ্রাসী ধ্বংস ও মরণের কথা। ভ্রান্তিজাল-বিভ্রমে মোড়ানো তার মনোদার্শনিক জগতে হাজির হয়েছে পাশের ফ্ল্যাটের তরুণী শারমিন। তাদের চেতন-অবচেতনের অরূপ জগতের শিল্পরূপ সৃষ্টির প্রয়াসই আত্মার বিলাপ উপন্যাসে চিত্রিত হয়েছে। দুই চরিত্রের সমান্তরাল দূরত্বের কল্পবাস্তবতার ত্রিশটি পরিচ্ছেদ-স্রোত পাঠককে এগিয়ে নিয়ে যাবে। সহজ-সরল নির্ভেজাল জীবনবোধের অতল থেকে শহীদুল জহির মনে মনে অনুভব করেন চীনা সহজিয়া দর্শন: ‘যখন থাকে না কোনো অভিলাষ, তখনই পাওয়া যায় প্রশান্তি।’

সচেতন মনে নারীর প্রতি অভিলাষ নেই, বুঝতে পারেন তিনি। অবচেতন মনে কি তা গেড়ে বসে থাকে জগদ্দল পাথরের মতো? জ্বালায়-পোড়ায় তুষের আগুনরূপে? তার মনের ভেতরে গুমরে ওঠে: ‘যদি বা মুক্ত হও বাসনা থেকে, তবে রহস্যকে পাবে’…

মোহিত কামালের এ উপন্যাস পাঠকের চেতনাজগতে এক অলীক বিস্ময়বোধ সঞ্চারিত করে। আত্মার বিলাপ মূলত একটি মনস্তাত্ত্বিক, মনোসামাজিক, মনোদার্শনিক উপন্যাস; অর্থনৈতিক সংকট ও করোনাকালে বৈশ্বিক রাজনীতির উপন্যাস; অলীক বিস্ময়বোধ জাগানিয়া লৌকিক জগতের অলৌকিক বাস্তবতার উপন্যাস।

সাহিত্যের প্রথাগত ফরমেট বা কাঠামো ভেঙে এ উপন্যাস এক নতুন ধারাকে উচ্চকিত করেছে। বিস্ময়ে আচ্ছন্ন কেন্দ্রীয় চরিত্রের আত্মার বিলাপ ছড়িয়ে গেছে পাঠক-হৃদয়ে, আকাশে-বাতাসে, বিশ্বজুড়ে।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here