একজন মানুষকে আত্মহত্যার পথ থেকে ফেরানো দায়িত্ব সবার: শিখতে পারেন সহায়তার কৌশল

0
149
একজন মানুষকে আত্মহত্যার পথ থেকে ফেরানো দায়িত্ব সবার: শিখতে পারেন সহায়তার কৌশল
আপনার কাছের বা আশেপাশের কেউ আত্মহত্যার কথা চিন্তা করছে বা প্ল্যানিং করছে আপনি সেটা বুঝতেই পারছেন না বা পারলেন না, বিষয়টি আপনি নিজে কীভাবে দেখবেন? মেনে নিতে পারবেন?

– আপনি একজন শিক্ষক আপনার একজন ছাত্র আত্মহত্যার কথা ভাবছেন আপনি সেটা জানেন না
– আপনি একজন চিকিৎসক আপনার একজন রোগী আত্মহত্যার পরিকল্পনা করছেন আপনি সেটা বুঝতে পারলেনই না
– আপনি একজন অভিভাবক (সাধারণ কিংবা মানসিক রোগীর) আপনার কাছের মানুষটির আত্মহত্যার বিষয়টিকে আমলেই নিচ্ছেন না। একজন সামাজিক মানুষ, একজন বন্ধু, একজন আত্মীয় হিসেবে আত্মহত্যার লক্ষ্মণ আচরণ আঁচ করতে পারা কি আমাদের দায়িত্বের ভিতর পড়ে না?

অবশ্যই আমাদের দায়িত্ব আছে।

কানাডা এবং অস্ট্রেলিয়া ভিত্তিক সংগঠন লিভিং ওয়ার্ক’স এর তৈরি করা, সাধারণ মানুষের বোঝার উপযোগী প্রশিক্ষণ কর্মটিই কনসার্ন মাইন্ড (মনের খবর) বাংলাদেশে সবার জন্য নিয়ে এসেছে।

এখানে একটি বিষয় উল্লেখ করতে চাই, অন্যান্য অনেক সংগঠনের মতো মনের খবর কিংবা কনসার্ন মাইন্ড এক্সপার্টদের জন্য কোনো প্রশিক্ষণের ব্যবস্থা করে না। আমাদের কর্মসূচিগুলো মূলত সাধারণ মানুষের জন্য। মানসিক স্বাস্থ্য বিষয়ক এক্সপার্টদের জন্য নয়।

আত্মহত্যা প্রতিরোধযোগ্য মৃত্যু। একমাত্র এই মৃত্যুকেই ঠেকানো সম্ভব। এটি আমাদের কথা নয়, বিশ্বের বহু গবেষণায় প্রমাণিত সত্য। সময়মতো বুঝতে পারা এবং সঠিক ব্যাবস্থা নিতে পারলেই কেবল এটি সম্ভব।

আমরা চাই নিজেকে হত্যার এই অগ্রহণযোগ্য কর্মটি বন্ধ হোক। আমরা প্রত্যেকে যে যার যায়গা থেকে যথাযথ দায়িত্ব পালন করতে পারলেই কেবল এটি সম্ভব হবে।

মনের খবর ও কনসার্ন মাইন্ড আয়োজিত এই প্রশিক্ষণটি হবে অনলাইনে, সুতরাং আপনি যেখানে আছেন সেখানে থেকেই অংশগ্রহণ করতে পারবেন।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here