মনের খবর এর প্রতিষ্ঠাবার্ষিকী আজ

0
44
মনের খবর এর প্রতিষ্ঠাবার্ষিকী আজ
৭ম বর্ষে পদার্পণ করলো মানসিক স্বাস্থ্যবিষয়ক দেশের সবচেয়ে জনপ্রিয় গণমাধ্যম মনের খবর।  প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মনের খবর এর লেখক, পাঠক, বিজ্ঞাপণদাতা সহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়েছেন  মনের খবর এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব এবং মনের খবর এর ব্যবস্থাপনা সম্পাদক মাফরুহা সূবর্ণা

“মানসিক স্বাস্থ্যের সবকিছু” স্লোগানে ২০১৪ সালের ১৯ ডিসেম্বর রাজধানীর রাশিয়ান কালচারাল সেন্টার মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে মনের খবর অনলাইন ওয়েব পোর্টাল। মানসিক স্বাস্থ্যের পাশাপাশি যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি ও শিশু পরিচর্যা, বিশেষজ্ঞদের পরামর্শ, ক্রীড়ার সঙ্গে মনের সম্পর্ক সংশ্লিষ্ট পরামর্শ ও ফিচার, দেশি-বিদেশি বিভিন্ন ঘটনাবলির মনস্তাত্ত্বিক বিশ্লেষণ এর মাধ্যমে প্রতিষ্ঠার ছয় বছরে দেশে বিদেশে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে মনের খবর অনলাইন।

২০১৬ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে মনের খবর অনলাইন পোর্টাল এর ইংরেজি ভার্সন কনসার্ন মাইন্ড। এরপর ২০১৭ সালের ডিসেম্বর থেকে শুরু হয় প্রিন্ট আকারে মনের খবর মাসিক ম্যাগাজিন এর পথচলা। যেটিও এখন মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতন পাঠকদের কাছে সবচেয়ে জনপ্রিয় মাসিক পত্রিকা।

বর্তমানে অনলাইন মিডিয়ার জনপ্রিয়তার যুগে মানসিক স্বাস্থ্য বিষয়টিকে আরও এগিয়ে নিয়ে যেতে যাত্রা শুরু করেছে মনের খবর অনলাইন টিভি। রয়েছে মনের খবর ইউটিউব চ্যানেলও। এছাড়া মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য প্রতিষ্ঠার পর থেকেই নানা ধরনের সভা, সেমিনার, প্রশিক্ষণ সহ বিভিন্ন জনকল্যাণ মূলক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে মনের খবর। সাম্প্রতিক সময়ে করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য সেবা কার্যক্রম “কথা বলো কথা বলি” বেশ প্রশংসিত হয়েছে।

সংখ্যার হিসেবে ৬ খুব র্দীঘ কিছু না হলেও অর্জনে এই ছয় বছরে অনেকখানি এগিয়েছে মনের খবর। যার মধ্যে সবচেয়ে বড় অর্জন মানুষের আস্থা এবং ভালোবাসা। এই আস্থা ও ভালোবাসা অর্জনে মনের খবরকে সহযোগিতা করেছে এর লেখকরা। মনের খবর এর তিন মাধ্যমে দেশ বিদেশের মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্টদের লেখনীতে প্রতিনিয়ত উপকৃত হচ্ছে অসংখ্য মানুষ। প্রতিদিন বাড়ছে মনের খবর অনলাইনের পাঠক। সারাদেশের বই ও পত্রিকার দোকানে বাড়ছে মনের খবর মাসিক ম্যাগাজিনের চাহিদা।

তবে শুধু অনলাইন এবং প্রিন্টের লেখা নয়; মানুষের ভালোবাসা অর্জনে ভূমিকা রেখেছে মনের খবর এর নানামুখী কর্মকান্ড। যার মধ্যে অন্যতম “তথ্য সেবা”। এই কার্যক্রমের মাধ্যমে সারাদেশের কোন অঞ্চলে কোন মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্র রয়েছে, কোন মানসিক রোগ বিশেষজ্ঞ কবে কোথায় রোগী দেখছেন মনের খবর এর ওয়েব পোর্টাল ভিজিট করে মানুষ সহজেই জেনে নিতে পারছে তাদের প্রয়োজনীয় তথ্য। কল সেন্টারের মাধ্যমেই এই তথ্য সেবা দিয়ে যাচ্ছে মনের খবর।

মনের খবর জনপ্রিয়তার পেছনে খুব গুরত্বপূর্ণ অবদান রেখেছে এর “প্রশ্ন-উত্তর” কার্যক্রম। মাসিক ম্যাগাজিন এবং ওয়েব পোর্টালে দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞগণ বিভিন্ন পরার্মশ দিয়ে থাকেন। পাশাপাশি অনলাইনে “প্রতিদিনের চিঠি” নামে রয়েছে মানসিক রোগ বিষয়ক পরার্মশের আরো একটি বিভাগ। এইসব কার্যক্রম থেকে প্রতিদিন উপকৃত হচ্ছে হাজারোও মানুষ।

বিগত দিনের অভিজ্ঞতা, সকলের ভালোবাসা ও পরার্মশে নতুন বছরে মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে আরো বেশকিছু পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে দেশের সাধারণ মানুষের মানসিক স্বাস্থ্য বিষয়ক সবচেয়ে বড় প্ল্যাটফর্ম মনের খবর।

৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষেও বেশ কিছু ধারাবহিক কর্মসূচি গ্রহণ করেছে মনের খবর। যার অংশ হিসেবে আজ রাত আটটায় মনের খবর টিভিতে প্রচারিত হবে “মন পবনের নাও” নামে একটি অনুষ্ঠান। যেখানে দেশের অন্যতম জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ও জনপ্রিয় সংগীত শিল্পী রাহুল আনন্দ অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানটি মনের খবর টিভির ফেসবুক পেজ থেকে উপভাগ করতে পারবেন দর্শকরা।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here