আসুন, মানসিক আঘাতপ্রাপ্ত মানুষের পাশে দাঁড়াই

0
62
আসুন, মানসিক আঘাতপ্রাপ্ত মানুষের পাশে দাঁড়াই
আমাদের সমাজে অনেকেই আছেন যারা অনেক সঙ্কটাপন্ন মানসিক অবস্থাকে মোকাবেলা করে নিজে ঘুরে দাঁড়িয়েছেন এবং অন্যদেরকেও অনুপ্রাণিত  করেছেন।

সম্প্রতি মিশিগান ব্রেইন ইঞ্জুরি কনফারেন্সের একটি সভায় একজন উল্লেখযোগ্য বক্তা খুবই গুরুত্বপূর্ণ একটি বক্তব্য উপস্থাপন করেছেন। তিনি তার ভাইয়ের কিছু মানসিক সমস্যার বিষয়ে নিজের প্রতিক্রিয়া তুলে ধরেছেন যা বিশ্বব্যাপী অত্যন্ত আলোড়ন সৃষ্টি করেছে। তার নাম, মেলরি ব্রাউন, বয়স ৩৩। তিনি এখন নোবেল শান্তি পুরস্কার পাওয়ার দাবিদার।

তিনি একাধারে মানবাধিকার ভিত্তিক চলচিত্র নির্মাতা, একজন গবেষক, সামাজিক উদ্যোক্তা, এবং মানবাধিকার কর্মী যিনি ৫০ টির বেশি দেশ ভ্রমণ করেছেন এবং হাজার হাজার দরিদ্র মানুষকে সহায়তা করেছেন।  তাঁদের মধ্যে আছেন লাস ভেগাসের ভূগর্ভস্থ টানেলে বসবাসকারী কিছু অত্যন্ত দরিদ্র মানুষ যাদের জীবিকার ব্যবস্থা তিনি করেছেন। মেলরি অনেকের কাছে একজন আদর্শ মানুষ।

তিনি আমেরিকায় একটি যুগান্তকারী প্রচারণা শুরু করেছেন যার মূল বিষয়- তুমি ততোক্ষণ তার বিষয়ে কোন মন্তব্য করোনা যতক্ষণ না তুমি তার সাথে ১০০ মাইল পার করছ। এই প্রচারণাটি শুরু করার কিছু দিন পূর্বে তিনি তার ভাইকে হারান যিনি মস্তিষ্কের কিছু বিশেষ সমস্যায় ভুগছিলেন। তার ভাই ছিলেন তার সব কাজের অনুপ্রেরণা।

তিনি তার জীবনকে উৎসর্গ করেছেন সেসব মানুষের জন্য যারা মানসিক সমস্যার কারণে তাদের জীবনে অত্যন্ত কঠিন বাস্তবতাকে স্বীকার করেছেন, জীবনের গতি হারিয়ে ফেলেছেন, যাদের জীবন একটি নির্দিষ্ট জায়গায় এসে থেমে গেছে, যাদের মানসিক অবস্থা অত্যন্ত ভঙ্গুর, তাঁদের জন্য।  আজ মেলরি সেসব মানুষের মুখে হাসি ফুটিয়েছেন এবং তাদেরকে মানসিকভাবে দৃঢ় হতে অনুপ্রাণিত করেছেন।

মেলরি ব্রাউন আজ বিশ্বের কাছে নিঃস্বার্থ মানসিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি দেখিয়েছেন কিভাবে মানুষের মন জয় করে,  তাঁদের পাশে দাঁড়িয়ে, তাদেরকে আপন করে নিতে হয়। তার কর্মকাণ্ড সাইকিয়াট্রি সংলিষ্টদের মনে বল যুগিয়েছে এবং পথ চলার অনুপ্রেরণা প্রদান করেছে।

সূত্র: সাইকোলজি টু’ডে https://www.psychologytoday.com/us/blog/the-new-normal/201909/inspiring-response-trauma

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here