মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

“সবার জন্য মানসিক স্বাস্থ্য,অধিক বিনিয়োগ ও অবাধ সুযোগ”- এই স্লোগানকে সামনে রেখে সারা বিশ্বে পালিত হলোবিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২০। তারই ধারাবাহিকতায় দেশের অন্যতম ঐতিহ্যবাহী ও স্বনামধন্য চিকিৎসালয় ও চিকিৎসাবিদ্যাপীঠ সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজে ভাবে পালিত হলো দিবসটি।
এ উপলক্ষ্যে ওসমানী মেডিক্যাল কলেজের এডুকেশন ইউনিট সম্মেলন কক্ষে সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হয় একটি বৈজ্ঞানিক সভা ও মত বিনিময় অনুষ্ঠান।
সভার সঞ্চালনার দায়িত্বে ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের মনোরোগ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. কাওসার আহমেদ।
দিবসের মূল প্রতিপাদ্য বিষয়- “সবার জন্য মানসিক স্বাস্থ্য,অধিক বিনিয়োগ- অবাধ সুযোগ” -নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ওসমানী মেডিক্যাল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের এমডি কোর্সের ষষ্ঠ ব্যাচের ফেজ এ রেসিডেন্ট ডা. মোহাম্মদ হাসান।
মনোরোগবিদ্যা বিঅগের প্রধান ডা. আর কে এস রয়েল এর সার্বিক নির্দেশনায় এবারের প্রতিপাদ্য নিয়ে প্রবন্ধটি রচনা ও প্রস্তুত করেন একই বিভাগের এমডি কোর্সের ষষ্ঠ ব্যাচের রেসিডেন্ট ডা. মো: রাহাত ইমাম, ডা. কাঁকণ কুমার দে এবং ডা: মোহাম্মদ হাসান। উক্ত প্রবন্ধটি পরবর্তীতে স্বাস্থ্য অধিদপ্তরে কিছুটা পরিমার্জিত হয়ে গৃহীত হয় ও দেশব্যাপী উপজেলা পর্যায়ে পরিবেশনের জন্য প্রেরণ করা হয়।
অনুষ্ঠান প্রধান হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের সম্মানিত অধ্যক্ষ ও শাবিপ্রবির স্কুল অব মেডিকেল সায়েন্সেস-এর ডীন প্রফেসর ডা. ময়নুল হক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. ইউনুছুর রহমান।
অনুষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান ডা. আর কে এস রয়েল।
সভার আলোচক গণ মানসিক স্বাস্থ্য খাতে আমাদের দেশের অর্জন সমূহ তুলে ধরার পাশাপাশি বিভিন্ন সীমাবদ্ধতা, অধিক বিনিয়োগের গুরুত্ব ও পরবর্তীতে করণীয় বিষয় সমূহ নিয়ে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন। তারা করোনাকালে সিওমেক মনোরোগবিদ্যা বিভাগের নানামুখী কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।
উল্লেখ্য যে, করোনা মহামারীর শুরু থেকেই উক্ত হাসপাতালের মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধানের নেতৃত্বে উক্ত বিভাগের চিকিৎসক বৃন্দ কোভিড-১৯ রোগীদের সরাসরি চিকিৎসা প্রদানের পাশাপাশি মানসিক রোগীদের জরুরী সেবা, বহির্বিভাগ ও অন্ত বিভাগে যাবতীয় সেবা কার্যক্রম অব্যাহত রেখেছেন। অদ্যাবধি এই দায়িত্ব পালন করতে একাধিক চিকিৎসক কোভিডে আক্রান্ত হয় এবং সুস্থ হয়ে তারা আবারো দায়িত্ব পালন অব্যাহত রেখেছেন।
লিখেছেন :ডা. মো: রাহাত ইমাম (এমডি রেসিডেন্ট,ফেজ-এ,সাইকিয়াট্রি, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ)

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

আশাবাদী মনোভাব দীর্ঘায়ু প্রদান করে

আশাবাদী মনোভাব মানুষকে বাঁচার অনুপ্রেরণা যোগায়। অনেক কঠিন পরিস্থিতিতেও মনের জোর বজায় রাখে। বিপদে ধৈর্য প্রদান করে। সম্প্রতি গবেষকগণ এই দাবি করেছেন যে একজন আশাবাদী...

কারো সাথে ঠিকমতো কথা বলতে পারি না

সমস্যা: আমার বয়স ২৭ বছর। আমি ফ্রিল্যান্সিং কাজের সাথে যুক্ত আছি। আমি খুবই কনজারভেটিভ ফ্যামিলিতে বড় হয়েছি। বর্তমানে আমার কিছু সমস্যা হচ্ছে। কারো সাথে...

করোনা মহামারি ও নয়া স্বাভাবিকতা নিয়ে মনের খবর অক্টোবর সংখ্যা প্রকাশিত

দেশের অন্যতম বহুল পঠিত মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন মনের খবর এর অক্টোবর সংখ্যা। অন্যান্য সংখ্যার মত এবারের সংখ্যাটিও একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য...

ধর্ম এবং মানসিক স্বাস্থ্যের যোগসূত্র

অনেকেই মনে করেন ধর্মীয় বিধি বিধান এবং মানসিক স্বাস্থ্যের মাঝে একটি গভীর সম্পর্ক রয়েছে এবং বিশেষ করে যারা ধর্মীয় জীবন যাপন করেন তারা উন্নত...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন