নাটকের মঞ্চে মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা প্রাচ্যনাটের

0
141
নাটক

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে জনজীবন। প্রাণ ফিরতে শুরু করেছে থিয়েটার পাড়ায়। স্বাস্থ্যবিধি মেনে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে দেশের অন্যতম নাটকের দল প্রাচ্যনাটের মাসব্যাপী ‘মহলা মগন’ শীর্ষক উঠান নাটকের মেলা ২০২০।

রাজধানীর কাঁটাবনের প্রাচ্যনাটের নিজস্ব মহড়া কক্ষে ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’ স্লোগান নিয়ে শুরু হওয়া এই উৎসবে বিশেষভাবে নজর কেড়েছে নাটক শেষে মানসিক স্বাস্থ্যবিষয়ক আলোচনা।

নাটকের মঞ্চে মানসিক স্বাস্থ্যবিষয়ক আলোচনার এই ভিন্নধর্মী আয়োজন সর্ম্পকে জানতে চাইলে প্রাচ্যনাটের সাইফুল জার্নাল মনের খবরকে বলেন, “প্রাচ্যনাট সব সময়ই নাটকের পাশাপাশি অন্যান্য বিষয় নিয়ে ভিন্নধর্মী কিছু করে আসছে। বর্তমানে আমরা একটা কঠিন সময় পার করছি। এই সময়ে মানুষের মধ্যে মানসিক চাপ, হতাশা, বিষণ্ণতা কাজ করছে। তাই আমরা চেষ্টা করছি এই প্রতিকূল সময় কাটিয়ে উঠতে বিশেষজ্ঞদের মাধ্যমে দর্শকদেরকে কিছু দিক নির্দেশনা দেওয়ার জন্য। তারই অংশ হিসেবে আমারা আমাদের এই উৎসবের প্রতিটি নাটকের শেষে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞগণের অংশগ্রহণের মাধ্যমে আলোচনার আয়োজন রেখেছি।”

গতকাল (৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় ‘মহলা মগন’ উৎসবের প্রথম সন্ধ্যায় কাজী তৌফিকুল ইসলাম ইমন নির্দেশনায় ‘দ্য জু স্টোরি’ নাটকটি মঞ্চায়িত হওয়ার পর মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। এসময় তিনি দর্শকদের মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এদিন নাট্যমেলার উদ্বোধনী আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজিদ ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস।

উল্লেখ্য, এই উৎসবে প্রতি শুক্র ও শনিবার সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে মোট পাঁচটি নাটক। প্রতিটি নাটকেরই দুটি করে প্রদর্শনী চলবে ৩ অক্টোবর পর্যন্ত। গতকালের মত আজও মঞ্চায়ন হবে এডওয়ার্ড অ্যালবির রচনা ও কাজী তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় নাটক ‘দ্য জু স্টোরি’। ১১ ও ১২ সেপ্টেম্বর হ্যারল্ড পিন্টারের রচনা ও মো. শওকত হোসেন সজিবের নির্দেশনায় মঞ্চায়িত হবে ‘দ্য ডাম্ব ওয়েটার’। ১৮ ও ১৯ সেপ্টেম্বর সাইফুল জার্নালের রচনা ও নির্দেশনায় ‘হানড্রেড বাই হানড্রেড’, ২৫ ও ২৬ সেপ্টেম্বর গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপন্যাস অবলম্বনে ‘কর্নেল কে কেউ চিঠি লেখে না’। নাট্যরূপ মো. শওকত হোসেন সজিব এবং নির্দেশনায় কাজী তৌফিকুল ইসলাম ইমন। তানজি কুনের তত্ত্বাবধানে গ্যেটের ‘ফাউস্ট’ অবলম্বনে ‘ফাউস্ট অথবা অন্য কেউ’ মঞ্চায়ন ২ ও ৩ অক্টোবর।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here