লাইক কমেন্টে বাড়ছে মানসিক ক্ষতি

0
31

বর্তমানে স্ট্যাটাস-লাইক-কমেন্ট-শেয়ারেই দিনের বড় একটা সময় পার হয়ে যায় তরুণ-তরুণীদের। কিন্তু লাইক-কমেন্ট শিকারের আশায় স্ট্যাটাস আপডেটের পেছনেই যাদের সময় বেশি কাটে তাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য ঠিক থাকে না। নতুন এক গবেষণা থেকে এমনটাই জানা গেছে।
সান দিয়েগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক হোলি শাক্য এবং অন্যান্যরা দীর্ঘদিন ধরে প্রায় ৫ হাজার ২০০ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ও পরিসংখ্যান বিশ্লেষণ করে ওই কথা জানিয়েছেন।
গবেষক দল এই সকল মানুষের স্বাস্থ্য, মানসিক শান্তি এবং তাদের বডি মাস ইনডেক্স (বিএমআই) পর্যবেক্ষণ করে। পাশাপাশি, ৫ হাজার ২০০ ফেসবুক ব্যবহারকারীর প্রায় প্রত্যেকেই নিজ নিজ ফেসবুক সক্রিয়তার খতিয়ানও গবেষক দলের কাছে তুলে ধরে।
ফল প্রকাশ হতে দেখা যায়, যারা ফেসবুকে বেশি সংখ্যায় ‘লাইক’ দিয়েছেন, তাদের স্বাস্থ্য ভাল নয়। আবার যারা নিজেদের ফেসবুক ‘স্ট্যাটাস’ বেশি আপডেট করেছেন, তাদের মানসিক অবস্থাও ভাল নয়। তুলনামূলকভাবে, যারা ফেসবুকে লাইক ও স্ট্যাটাস অপেক্ষাকৃত কম দিয়েছেন তারা অনেক ভাল আছেন!
বিশেষজ্ঞদের মতে, যারা স্বাস্থ্যজনিত কারণে ভুগছেন, অনেক ক্ষেত্রে তারা ফেসবুকের শরণাপন্ন হন। আর তাতে আরও হিতে বিপরীত হচ্ছে।
গবেষণায় আরও উঠে এসেছে, যাদের বিএমআই বেশি, তারা বেশি ফেসবুক করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here