উচ্চ বুদ্ধিমত্তা এবং আত্ম-নিয়ন্ত্রণের কিছু চমকপ্রদ লক্ষণ

উচ্চ বুদ্ধিমত্তা এবং আত্ম-নিয়ন্ত্রণের সাথে আত্মবিশ্বাস, আরো ভালোভাবে মানসিক চাপের সাথে সাথে মোকাবেলা করা এবং যুক্তি দিয়ে বিচার করার ব্যাপারগুলো জড়িত। গবেষণায় পাওয়া গিয়েছে যে, নিজের সাথে কথা বলা বুদ্ধিমত্তা এবং আত্ম-নিয়ন্ত্রণের লক্ষণ।
যদিও আমরা ব্যক্তিবিশেষে জোরে কিংবা আস্তে কথা বলি তবুও নিজের সাথে কথা বলা মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করে এবং আমাদের চিন্তাকে কেন্দ্রীভূত করতে সাহায্য করে। নিজের সাথে কথা বলা এমনকি অনেক জিনিস সহজে খুঁজে পেতেও সাহায্য করে।
আত্ম-নিয়ন্ত্রণের উপর হওয়া এক গবেষণায় অংশগ্রহণকারীদের কিছু লেখা পড়তে দেয়া হয় এবং বলা হয় সেটা তাদেরকে হয় শব্দ করে অথবা মৌনভাবে পড়তে হবে। এই গবেষণায় পাওয়া গেছে যে, শব্দ করা পড়ার মাধ্যমে অনেক কাজের নিয়ন্ত্রণ ব্যক্তির নিজের হাতে চলে আসে। এক্ষেত্রে মনে করা হয় যে, উপকারিতাটা আসলে আসে নিজের কানে শোনার মাধ্যমে।
অন্য এক গবেষণায় দেখা গেছে যে, নিজের ভেতর থেকে নিজের সাথে কথা বলা আমাদের আবেগপূর্ণ আচরণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং আমাদের চিন্তাকে সুগঠিত করে।
তথ্যসূত্র: সাইকোলজি টুডে ডটকমে প্রকাশিত Wendy L. Patrick এর রচনা অবলম্বনে লিখেছেন সুপ্তি হাওলাদার।
লিংক: https://www.psychologytoday.com/us/blog/why-bad-looks-good/201804/sound-too-good-be-true-recognizing-the-sound-lie?utm_source=FacebookPost&utm_medium=FBPost&utm_campaign=FBPost

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here