মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home সংবাদ আন্তর্জাতিক মনোরোগের চিকিৎসায় লেজার অনুবীক্ষণ যন্ত্র

মনোরোগের চিকিৎসায় লেজার অনুবীক্ষণ যন্ত্র

প্রযুক্তিগত উন্নয়নের ফলে চিকিৎসা বিজ্ঞানে ব্যবহৃত হচ্ছে বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রপাতি। এবার মানসিক রোগীদের চিকিৎসায় যুক্ত হলো লেজার অনুবীক্ষণ যন্ত্র। মানসিক রোগ চিহ্নিত করা ও এর কারণ নির্ণয় করে চিকিৎসা প্রদান করতে সাহায্য করবে লেজার অনুবীক্ষণ প্রযুক্তি। যার মাধ্যমে মানসিক রোগীকে উন্নত সেবা প্রদান করা সম্ভব।
হতাশা, বিষণ্ণতা, মানসিক চাপ, স্থূলতা, মাদকাসক্তি সহ বিভিন্ন মানসিক রোগে ভুগছেন এমন রোগীদের মস্তিষ্কের কার্যকলাপ পর্যবেক্ষণে এ যন্ত্রটি ব্যবহার করা হবে। কীভাবে মস্তিষ্কের সাথে কোষগুলো কাজ করে সেটিও দেখা হবে এ যন্ত্রের সাহায্যে।
অস্ট্রেলিয়ার নিউক্যাসেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এরই মধ্যে শুরু করে দিয়েছে এ যন্ত্রের ব্যবহার। ২ লাখ মার্কিন ডলারের মূল্যের এ যন্ত্রের জন্য একটি বিশেষ গবেষণাগার তৈরি করেছে তারা। অস্ট্রেলিয়ায় এ ধরনের যন্ত্রের ব্যবহার এবারই প্রথম।
অস্ট্রেলিয়ার হান্টার মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের গবেষক ক্রিস ডায়াস বলেন, এ যন্ত্রটির মাধ্যমে নিউক্যাসল বিশ্ববিদ্যালয় আধুনিক  প্রযুক্তি সমৃদ্ধ একটি গবেষণাগারে পরিণত হয়েছে।
তিনি জানান, এটি এমন এক যন্ত্র যা মস্তিষ্ক এবং কোষের খুঁটিনাটি বিভিন্ন বিষয়ে স্পষ্ট ধারণা দেবে। চিকিৎসকেরা মানসিক রোগীর উপসর্গ বুঝে যেন মানসম্মত চিকিৎসা দিতে পারে সে জন্যই এ যন্ত্রটি আনা হয়েছে ।
মানুষের মস্তিষ্কে কোটি কোটি শিরার সংযোগ আছে। মানসিক  রোগের চিকিৎসার জন্য এসব সংযোগ বুঝে চিকিৎসা নেয়া বেশি ফলপ্রসূ বলে মনে করেন ক্রিস ডায়াস। মস্তিষ্ক সম্পর্কে ভালো ধরণা থাকলে মানসিক রোগ সম্পর্কে জানা সহজ হয় এবং অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া সম্ভব।
চিকিৎসা জগতে নতুন এ যন্ত্র আসায় মানসিক রোগ নিয়ে উচ্চতর গবেষণার দ্বারও খুলে গেলো।
আন্তর্জাতিক ডেস্ক, মনেরখবর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

সামাজিক দূরত্বে মানসিক বিড়ম্বনা এবং করণীয়

কোভিড-১৯ মহামারীর এই দুঃসময়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে আমরা সবাই বিভিন্ন মানসিক সমস্যার সম্মুখীন হচ্ছি। আমরা যেন এটা ভুলেই গেছি যে, সামাজিক দূরত্ব...

কোভিড ১৯ প্রেক্ষিতে মানসিক স্বাস্থ্য সেবা অত্যন্ত জরুরি: রোকসানা আক্তার

কোভিড-১৯ এর প্রভাবে বিরাট পরিবর্তন এসেছে আমাদের জীবনযাত্রায়। পরিবর্তন এসেছে আমাদের দৈনন্দিন রুটিনে। এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে কেমন কাটছে সাধারন মানুষের জীবনযাপন, কি...

শাস্তি নিশ্চিত হলেই কি ধর্ষণ কমে যাবে: অনলাইন জরিপ

ধর্ষণ সহ নারী নির্যাতনের ঘটনা যেন প্রতিনিয়ন বেড়েই চলেছে আমাদের দেশে। কোনোভাবেই যেন তা রোধ করা যাচ্ছে না। সম্প্রতি জন দাবীর মুখে ধর্ষণের সর্বোচ্চ...

মানসিক রোগ চিকিৎসার ক্ষেত্রে স্টিগমা সবচেয়ে বড় বাধা

মানসিক রোগ চিকিৎসার ক্ষেত্রে স্টিগমা সবচেয়ে বড় বাধা। সর্বশেষ জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপে বিভিন্ন প্রশ্নের প্রেক্ষিতে এই স্টিগমার পরিমান ৩৮-৯৮% পর্যন্ত দেখা গেছে। ২০১৯...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন