মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ আন্তর্জাতিক ভূমিকম্পের শিকার নেপালিরা ভুগছেন প্রচণ্ড মানসিক সমস্যায়

ভূমিকম্পের শিকার নেপালিরা ভুগছেন প্রচণ্ড মানসিক সমস্যায়

নেপালের রাজধানী কাঠমান্ডুর ভায়োধ্যা হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ ড. রামনাথ সিং। গত সপ্তাহে তার কাছে একটি মেয়েকে নিয়ে আসে তার পরিবারের সদস্যরা। মেয়েটির বয়স আনুমানিক ২০ বা এর কিছু বেশি হবে। লাল টকটকে হয়ে গেছে তার চোখ। শরীরটা শুকিয়ে হাড্ডিসার হয়ে গেছে। নেপালে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পর প্রায় সপ্তাহ খানেক ঘুমোয়নি সে। এ সময় শুধু ছটফট করে কেটেছে মেয়েটির সময়।
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে ড. রামনাথ সিং জানান, মেয়েটিকে তাড়া করে ফিরছে ভূমিকম্পের সময়ের স্মৃতি। সে চরম মাত্রায় সাইকোলোজিক্যাল (মানসিক) ট্রমায় ভুগছে। কোনো ঘটনায় কেউ প্রচণ্ডভাবে মানসিক আঘাত পেলে বা তিক্ত অভিজ্ঞতা পার করলে যে স্মৃতি মনে দাগ কাটে, তা ব্যক্তির মনে বার বার উদিত হয়। এর ফলে ওই ব্যক্তি যে মানসিক সমস্যায় ভোগে তা সাইকোলজিক্যাল ট্রমা।
২৫ এপ্রিলের ভূমিকম্পের পর এরকম হাজারও রোগী আছেন যারা বিভিন্ন মানসিক রোগ যেমন তীব্র সাইকোসিস, হতাশা, আতঙ্ক, মানসিক যন্ত্রণায় ভুগছেন। ড. সিং এর মতে, এখন নেপালে ২৫ হাজার রোগী আছেন যাদের অতি দ্রুত সেবা প্রদান করা দরকার। কিন্তু সে অনুযায়ী বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় হিমশিম খাচ্ছেন তারা।
একই তো ভূমিকম্পে ধসে গেছে নেপালের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠান, তার ওপর চিকিৎসকদের স্বল্পতাও বাড়িয়ে তুলেছে মানসিক রোগীদের ভোগান্তি। দেশটিতে মাত্র একটি সরকারি মানসিক হাসপাতাল রয়েছে। আর ভুমিকম্পের পর মানসিক রোগ প্রবল হওয়ায় তাদের জন্য সেবা প্রদান করা কঠিন হয়ে পড়েছে।
তবে নেপালের সাইকিয়াট্রিক এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ড. রাবি শেকজা জানান, প্রতিদিন গড়ে ৩০ জনেরও বেশি মানসিক রোগকে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। তিনি এক নারী রোগীর কথা উল্লেখ করে বলেন, ওই রোগীর মধ্যে এতটাই ভীতি কাজ করছে যে সামনে দিয়ে গাড়ি গেলেও তিনি ভয় পাচ্ছেন। অল্প শব্দ হলেও তিনি ভয় পাচ্ছেন।
মহামারীর মতো ছড়িয়ে পড়া মানসিক রোগ ভূমিকম্পে দুর্গত মানুষের মধ্যেই সীমাবদ্ধ নেই বরং স্থানীয়, বিদেশি উদ্ধারকর্মী, স্বেচ্ছাসেবকও আক্রান্ত হচ্ছেন। প্রসঙ্গত, গত ২৫শে এপ্রিল নেপালে ৭ দশমিক ৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে ৭ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারান। আহত হন হাজার হাজার মানুষ। আর ধ্বংসস্তূপে পরিণত হয় রাজধানী কাঠমান্ডুসহ বিভিন্ন শহর।
আন্তর্জাতিক ডেস্ক, মনের খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

যুক্তরাজ্যে মানসিক সমস্যায় ভুগছেন ৮৬ ভাগ নারী

যুক্তরাজ্য ৪ দিন ব্যাপী নারীদের মানসিক স্বাস্থ্যের উপর একটি ক্যাম্পেইন পরিচালনা করেছে। এতে দেখা যাচ্ছে ২০১৭ থেকে ২০১৯ সালের তুলনায় শতকরা ৪৯ ভাগ নারীদের...

সন্তানের আচার আচরণ কি আপনাকে চিন্তায় ফেলছে?

অনেক সময়ই অভিভাবকরা নিজেদের সন্তানের জন্য সময় বের করে তাদের দুর্ব্যবহারের জন্য তাদেরকে পরামর্শ দেওয়ার চেষ্টা করেন – তারা রাগ দেখাতে শুরু করে, কখনও...

আচরণগত আসক্তি ও এর চিকিৎসা

ফেসবুক, সেলফি, ইন্টারনেট, শপিং, খেলায় বাজি ধরা আমাদের সামাজিক জীবনে আজ খুবই পরিচিত অনুষঙ্গ। কিছু মানুষ ব্যস্ত মোবাইলে, কেউ বা কেনাকাটায় আবার কেউ বা...

আত্মবিশ্বাস বাড়লে বিষণ্ণতা কমে

আত্মবিশ্বাস বৃদ্ধি করুন, বিষণ্ণতা সহ সব মানসিক প্রতিকূল অবস্থা মোকাবেলা করুন। সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে যে, মানুষের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি অত্যন্ত জরুরী কারণ আত্মবিশ্বাস...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন