মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home সংবাদ আন্তর্জাতিক কানাডায় ৩১ শতাংশ দক্ষিণ এশীয় অভিবাসী মনোরোগে ভোগেন

কানাডায় ৩১ শতাংশ দক্ষিণ এশীয় অভিবাসী মনোরোগে ভোগেন

পড়াশোনা কিংবা স্থায়ীভাবে বসবাসের জন্য উত্তর আমেরিকার দেশ কানাডায় দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রতিবছর পাড়ি জমান অনেক মানুষ। বর্তমানে দেশটির অভিবাসীদের মধ্যে দক্ষিণ এশীয়দের সংখ্যা চোখে পড়ার মতো।

২০১১ সালের তথ্য অনুযায়ী, ২৪ হাজার ৯৬৫ জন ভারতীয়, ৬ হাজার ৭৩ জন পাকিস্তানি, ৩ হাজার ১০৪ জন শ্রীলঙ্কান, ২ হাজার ৪৪৯ জন বাংলাদেশি এবং ১ হাজার ২৪৯ জন নেপালি কানাডায় বসবাস করছেন।

তবে সামাজিক পরিবেশ, সাংস্কৃতিক ভিন্নতা ও কানাডীয়দের সঙ্গে চাকরির বাজারে পাল্লা দিয়ে উঠতে না পারায় বিভিন্ন মানসিক রোগে ভুগছেন প্রবাসী ও তাদের সন্তানেরা। তবে দক্ষিণ এশীয় বংশোদ্ভূত কানাডীয়দের তুলনায় অভিবাসী কানাডীয়রা মানসিক সমস্যায় বেশি ভোগেন।

INTERNATIONAL 17 13.03.15

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই)-এ প্রকাশিত এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। দ্য কানাডিয়ান কমিউনিটি হেলথ সার্ভে (The Canadian Community Health Survey-CCHS) ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত এ গবেষণাটি করে।

গবেষণায় বলা হয়, কানাডার বসবাসকারী ৮টি ক্ষুদ্র জনগোষ্ঠীর মধ্যে দক্ষিণ এশিয়ার লোকজনের ৩১ শতাংশ মানসিক রোগে ভোগেন এবং কানাডায় প্রতি ৫ জনের মধ্যে একজন জীবনের যেকোনো সময় মানসিক রোগে ভোগেন।

গবেষণায় আরো বলা হয়, দেশটিতে মানসিক রোগীর চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় অনেকেই চিকিৎসকের শরণাপন্নও হচ্ছেন না। টরেন্টো ও অন্টারিওতে যারা বসবাস করছেন তারা মানসিক রোগের ব্যাপারে বেশ নীরব এবং অনেকেই এ রোগকে চিহ্নিতই করছেন না।

এ ব্যাপারে কানাডার সরকারকে কার্যকর পদক্ষেপ নেয়ার কথা বলে দ্য কানাডিয়ান কমিউনিটি হেল্থ সার্ভে।

আর্ন্তজাতিক ডেস্ক, মনের খবর
সূত্র: বিএমসি সাইকিয়াট্রি জার্নাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

দ্বন্দ্বপূর্ণ আচরণ এবং আমাদের চিন্তার জগত

“বিশ্ববিদ্যালয় শেষ করে চাকুরীতে ঢোকার পরপরই সিমির (ছদ্মনাম) বিয়ে হয়ে যায়। ২বছরের একটি সন্তান আছে তাঁর। অন্তঃস্বত্বা হবার পরই চাকুরীটা ছেড়ে দেয়। ইদানিং সে...

মহামারীতে সম্পর্কে টানাপড়েন এড়াতে করণীয়

কোভিড-১৯এর এই দুঃসময়ে গুলোকে বেশ জটিল মনে হতে পারে। তবে কিছু বিষয় খেয়াল রাখতে পারলে মনের অমিল এবং সম্পর্কের এই জটিলতা গুলোকে বেশ সহজে...

সেক্সুয়াল মিথ ও যৌন স্বাস্থ্য: ২য় পর্ব

পর্নোগ্রাফীতে যে সহজতা থাকে, যে উত্তেজনার মাত্রা থাকে বাস্তব জীবনে তা থাকে না। কারণ অভিনয়ে বাড়াবাড়ি রকমের কিছু না থাকলে মানুষের মনে তা ধরে...

মহামারী কালে মানসিক চাপ নিয়ন্ত্রণে পারিবারিক বন্ধনের ভূমিকা

আমাদের কাছের মানুষ গুলোর সাথে আমাদের সম্পর্ক যত গভীর, বিপদ মোকাবেলায় আমাদের মানসিক শক্তি থাকবে ততোটাই বেশী। যে কোন বিপদ মোকাবেলায় পরিবার ও কাছের মানুষদের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন