যৌন জীবনে মহামারীর প্রভাব

0
56
আলিঙ্গনের যত গুণ
সম্প্রতি করা বিভিন্ন গবেষণায় উঠে এসেছে কিভাবে করোনা মহামারী আমাদের শারীরিক ও মানসিক অবস্থার সাথে সাথে আমাদের স্বাভাবিক ও দৈনন্দিন যৌন জীবনকে বদলে দিয়েছে।

করোনা মহামারীর সময়ে আমরা দীর্ঘ দিন ধরে এক প্রকার গৃহবন্দী জীবন যাপন করছি। দীর্ঘস্থায়ী লক ডাউন, আইসোলেসন, সামাজিক দূরত্ব বজায় রাখার মত বিষয় গুলো আমাদের দীর্ঘ সময়ের জন্য ঘরের মাঝে থাকতে বাধ্য করছে। তাই অনেকের ধারণা ঘরে থেকে যেহেতু করার মত কাজের বেশ অভাব তাই সময় কাটাতে মানুষ যৌন সহবাসকেই অন্যতম উপায় হিসেবে বেছে নিয়েছে। আবার, করোনা আমাদের মাঝে মানসিক চাপ, শঙ্কা, উদ্বিগ্নতা, হতাশা , একাকীত্ব সহ নানা ধরণের মানসিক সমস্যা বহু গুণে বাড়িয়ে দিয়েছে বলে অনেকের ধারণা এই মানসিক সমস্যাগুলো আমাদের যৌন জীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করছে এবং মানুষেরা যৌন সহবাসে আগ্রহ হারিয়ে ফেলছে। করোনা মহামারী কালে আমরা সবাই তো ঠিক এভাবেই যৌন জীবন নিয়ে ধারণা করছি, তাই নয় কি? কিন্তু ধারণা প্রসূত কোন কিছু বিচার করে যে কোন বিষয় সম্বন্ধে সঠিক চিত্র পাওয়া সম্ভব নয়। আসুন দেখা যাক করোনা কালে যৌন জীবনের অভিজ্ঞতা নিয়ে গবেষণা ঠিক কি বলছে।

১) অনেকের মাঝেই সঙ্গীর সাথে যৌন সহবাসে অনাগ্রহ জন্মেছে
সম্প্রতি চিনের গবেষকরা ১লা মে ২০২০ থেকে ৫ই মে ২০২০ পর্যন্ত বেশ কিছু মানুষের উপর তাদের যৌন জীবনে করোনা মহামারীর প্রভাব নিয়ে একটি অনলাইন ভিত্তিক গবেষণা পরিচালনা করেছে। এই গবেষণায় প্রায় ৯৬৭ জন ব্যক্তি অংশ নেয় যাদের বয়স ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে। এই গবেষণায় দেখা গেছে, প্রায় ২২ শতাংশ মানুষ যৌন জীবনে তাদের আগ্রহ হারিয়েছে এবং প্রায় ৪১ শতাংশ মানুষের যৌন সহবাসে লিপ্ত হওয়ার হার কমেছে। তবে এই গবেষণাতে এটাও দেখা গেছে যে প্রায় ৩০ শতাংশ মানুষের যৌন সহবাসে লিপ্ত হওয়ার মাত্রা বেড়েছে এবং প্রায় ২৩ শতাংশ মানুষের মাঝে পর্ণগ্রাফি ব্যবহারের হার ও বেড়েছে।

২) বেশ সংখ্যক নারীদের মাঝে যৌন সক্রিয়তা হ্রাস পেয়েছে
সম্প্রতি ইটালিতে হওয়া একটি গবেষণায় ৮৯ জন নারী যাদের বয়স ২৮ থেকে ৫০ বছর তাদের মাঝে করোনা কালে তাদের যৌন সক্রিয়তা নিয়ে বিশেষ কিছু তথ্য উঠে এসেছে। এখানে বলা হয়েছে যে, করোনা কালে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য সুরক্ষা ব্যবস্থা পালন করতে গিয়ে অনেক নারীদের মাঝেই যৌন সক্রিয়তা হ্রাস পেয়েছে। তাদের মানসিক অস্থিরতা তাদের যৌন জীবনে সরাসরি প্রভাব বিস্তার করেছে।

৩) দাম্পত্য জীবনে বৃদ্ধি পাওয়া কলহ যৌন জীবনেও অশান্তি সৃষ্টি করেছে
সম্প্রতি অনলাইনে চলা একটি জরিপে দম্পতীদের যৌন জীবন ও আচরণের উপর তাদের মাঝে করোনা কালীন সময়ের সাথে সম্পর্কিত পারস্পরিক কলহের প্রভাব কতোটা পড়ছে সেটি উঠে এসেছে। এই জরিপে ১৮ থেকে ৯৪ বছর বয়সী প্রায় ৭৪২ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছে। সেখানে তাদের জিজ্ঞাসা করা হয়েছিল যে, করোনা মহামারীর ফলে উৎপন্ন ক্রমবর্ধমান মানসিক চাপ, দুশ্চিন্তা এবং বাঁধা বিপত্তি তাদের ভালোবাসা পূর্ণ সম্পর্ক ও সাংসারিক জীবনে সমস্যা উৎপন্ন করেছে কি না এবং এসব সমস্যা সরাসরি তাদের যৌন জীবনকে প্রভাবিত করেছে কি না। এক্ষেত্রে অধিকাংশ মানুষই ইতিবাচক অর্থাৎ তাদের যৌন জীবনে সমস্যার কথা জানিয়েছে এবং এই সমস্যাগুলো তাদের মাঝে যৌন আচরণ যেমন আলিঙ্গন, চুমু খাওয়া, হাতে হাত রাখা বা সহবাসের পরিমাণ হ্রাস করেছে।

করোনা মহামারী আমাদের সবার জীবনকেই দুর্বিষহ করে তুলেছে আর এর সরাসরি প্রভাব পড়েছে আমাদের যৌন জীবনে। করোনা মহামারীর ফলে উৎপন্ন মানসিক চাপ, দুশ্চিন্তা, উদ্বিগ্নতা, সাংসারিক অন্যান্য সমস্যা আমাদের মাঝে ধৈর্য ও সৌহার্দ কমিয়েছে যা অনেক ক্ষেত্রেই যৌন জীবনে নেতিবাচক প্রভাব ফেলছে।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here