যৌন রোগ ও যৌনবাহিত রোগ এক কথা নয়

0
87
যৌন রোগ ও যৌনবাহিত রোগ এক কথা নয়

খুব স্বাভাবিকভাবে যে সব রোগ আমাদের যৌন জীবনকে বাধাগ্রস্ত করে সেগুলোকেই আমরা যৌন রোগ বলতে পারি। যৌনবাহিত রোগ বলতে যেসব রোগ অনিয়ন্ত্রিত যৌন কাজের ফলে একজন থেকে আরেকজনে ছড়ায়। যেমন এইডস, হেপাটাইটিস বি, কিছু ভাইরাস, কিছু ব্যাকটেরিয়া ও আরও কিছু জীবাণু দ্বারা। যৌন বাহিত রোগ একটা প্রকারের যৌন রোগ কিন্তু যৌন রোগ মানেই যৌনবাহিত রোগ নয়। এর কারণ, চিকিৎসা, চিকিৎসক সবই আলাদা। সঠিক ভাবে না জানা থাকলে রোগীদের ভোগান্তি বাড়ে। লিঙ্গ শক্ত হওয়ার অসুবিধা, দ্রুত বীর্যপাত, দেরিতে বীর্যপাত, সঙ্গমের সময় ব্যথা অনুভব, মিলনে সঠিক তৃপ্তির অসুবিধা, যৌন ইচ্ছার কমতি বা বাড়তি, এলোমেলো যৌন আচরণ সহ আরও অনেক অসুবিধা আছে যেগুলো যৌন রোগ কিন্তু যৌনবাহিত রোগ নয়।

যৌনবাহিত রোগ যেমন জীবাণু দিয়ে হয় তেমনি অন্যান্য প্রকার যৌন রোগ বিভিন্ন কারণে হয়। চিকিৎসা সাধারণত কারণের উপর নির্ভর করে এবং এগুলোর বিজ্ঞান ভিত্তিক চিকিৎসা বা সমাধান সম্ভব। মনোরোগবিদ্যা, হরমোনবিদ্যা, ইউরোলজি, গাইনীকোলোজি সহ বিভিন্ন বিশেষজ্ঞগণ কারণ ও সমস্যার ধরনের উপর ভিত্তি করে যৌন রোগের চিকিৎসা করে থাকেন। অপরপক্ষে যৌনবাহিত রোগের চিকিৎসা চর্ম ও যৌনরোগ (যৌনবাহিত রোগ) বিশেষজ্ঞগণ করে থাকেন।

মানসিক রোগ যৌন স্বাস্থ্যের অসুবিধার একটি বেশ গুরুত্বপূর্ণ কারণ। মনোরোগ বিশেষজ্ঞরা যৌন রোগের চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যৌন স্বাস্থ্যকে অবহেলা না করে কোনো অসুবিধা মনে করলে অন্তত পক্ষে একজন ডাক্তারের পরামর্শ নেওয়া ভাল। আশেপাশের চমকপ্রদ বিজ্ঞাপন এবং আমাদের সাধারণ মানুষের যৌন স্বাস্থ্য সম্পর্কে অল্প ধারণার কারণে রোগীরা দিনের পর দিন ঘুরতে থাকেন, খরচ করতে থাকেন কিন্তু অসুবিধা থেকেই যায়। আসুন আমরা আমাদের যৌন স্বাস্থ্য সম্পর্কে বৈজ্ঞানিক তথ্য জানার চেষ্টা করি ও সেটা মেনে চলি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here