মাদকাসক্ত ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ার অধিকতর ঝুঁকিতে

0
46
মাদকাসক্ত ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ার অধিকতর ঝুঁকিতে
কোভিড-১৯ মহামারী এখন সমস্ত পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়েছে। যে কেউ এই রোগে আক্রান্ত হতে পারে। তবে গবেষণা বলছে, মাদকাসক্ত ব্যক্তিদের মাঝে কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যান্যদের তুলনায় একটু বেশী।

কিছু কিছু বিষয় খেয়াল করলে বেশ সহজেই বোঝা যাবে যে, কেন আমরা মাদকাসক্ত একজন ব্যক্তিকে করোনা ভাইরাস সংক্রমণের অধিক ঝুঁকির মাঝে রাখছি। করোনা নিয়ে সম্প্রতি বিভিন্ন তথ্য উপাত্য বিশ্লেষণে উঠে এসেছে যে, করোনা ভাইরাস একজন মানুষের ইমিউন সিস্টেমকে কার্যত দুর্বল করে দেয়। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতার দুর্বলতার জন্য একজন মানুষ এই ভাইরাসের সাথে লড়াই করতে গিয়ে হেরে যায়। এই ভাইরাস একজন মানুষের শ্বাসনালী ক্ষতিগ্রস্ত করে এবং ফুসফুসের সক্ষমতা কমিয়ে দেয়। ফলে, রোগীর অভ্যন্তরীণ ব্যবস্থা এবং ফুসফুস, কিডনি সহ মস্তিষ্কের বিভিন্ন সমস্যায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। বা বেঁচে থাকলেও প্রচণ্ড ক্ষতির সম্মুখীন হয় যা পুষিয়ে উঠতে বেশ সময় লেগে যায়।

এ কারণে করোনা থেকে সুরক্ষিত থাকতে এবং এর সাথে লড়াই করতে চিকিৎসকেরা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার পরামর্শ দিচ্ছেন এবং তাদেরকে বেশী সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন যারা বিভিন্ন ভাবে অসুস্থ এবং যাদের ইমিউন সিস্টেম দুর্বল। মাদকাসক্ত ব্যক্তিদের ইমিউন সিস্টেম সাধারণত বেশ দুর্বল হয়, যা করোনার মত মারণ রোগের বিস্তারের জন্য বেশ উপযুক্ত পরিবেশ তৈরি করে দেয়। যারা এলকোহল গ্রহণ করে এবং অতিরিক্ত মদ্যপান করে তাদের অভ্যন্তরীণ বিভিন্ন অর্গান ক্ষতিগ্রস্ত হয় এবং ইমিউন সিস্টেম ও রোগ প্রতিরোধে কার্যত অক্ষম হয়ে যায়। যারা ধূমপায়ী তাদের ফুসফুস তথা শ্বসনতন্ত্র অত্যন্ত দুর্বল হয়ে পড়ে। এই সব বিষয় খেয়াল করলে সহজেই বলা যায় যে, যারা মাদকাসক্ত তাদের মাঝে কোভিড-১৯ সংক্রমণের আশঙ্কা অন্যান্যদের তুলনায় বেশী।

অর্থাৎ বলা যায়, যারা নিয়মিত মাদক সেবন করেন বা আসক্তির শিকার এবং কোন চিকিৎসা ব্যবস্থা গ্রহণ না করে যারা এখনো একই ভাবে মাদক সেবন করে যাচ্ছে তারা করোনা আক্রান্ত হবার অধিক ঝুঁকিতে রয়েছে। যেহেতু করোনা রুখতে একটি শক্তিশালী ইমিউন সিস্টেম থাকা প্রয়োজন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকলে করোনার সাথে লড়াই করা অসম্ভব তাই মাদকাশক্তির নিরাময় এখন সব থেকে বেশী জরুরী।

একজন মাদকাসক্ত ব্যক্তি অধিকাংশ ক্ষেত্রে নিজের মানসিক শান্তির জন্য মাদকের প্রতি আসক্ত হয়ে পড়ে। কিন্তু এটা ভুলে যায় যে সাময়িক প্রশান্তি তার শরীরের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাছাড়া শুধু শারীরিক ক্ষতি এ নয়, মাদকাসক্তি তার ভালো মন্দ জ্ঞান লুপ্ত করে দেয়। সে নিজের ও পরিবারের সুরক্ষা নিয়ে ভাবার বিবেক পর্যন্ত হারিয়ে ফেলে। করোনা কালে স্থির বিবেক বুদ্ধি এবং সুস্থ মানসিক অবস্থা বজায় রাখা অত্যন্ত প্রয়োজন যা একজন মাদকাসক্ত ব্যক্তির ক্ষেত্রে থাকেনা। তাই করোনা মোকাবেলা করতে মাদকাসক্তি থেকে দূরে থাকা প্রয়োজন।

করোনা একজন মানুষের শারীরিক দুর্বলতা এবং অসক্ষমতাকে বহুগুণে বাড়িয়ে দেয়। তাই প্রচেষ্টা করতে হবে নিজের শরীর ও মনকে সুস্থ রাখার এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর। একজন মাদকাসক্ত ব্যক্তি শারীরিক ও মানসিক উভয় দিক থেকেই দুর্বল হয়। তাই করোনা আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকিতে থাকে। তাই করোনা রুখতে হলে মাদকাসক্তিকেও রুখে দেওয়া জরুরী।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/use-your-brain/202012/why-people-in-addiction-are-more-likely-get-covid

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here