তরুণদের মাদকাসক্তির পেছনেও রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাব: গবেষণা

0
145
মহামারীর এই দুঃসময়ে মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রভাব
ভালো দিকের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন খারাপ প্রভাবও  উঠে এসেছে বিভিন্ন সময়ের বিভিন্ন গবেষণায়। তবে এবার একটি গবেষণা বলছে তরুণদের মাদকাসক্তির পেছনেও সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাব রয়েছে।

‘জেএমআইআর পাবলিক হেলথ অ্যান্ড সার্ভেইল্যান্স’ শীর্ষক জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়, মাদক সেবনের অভিজ্ঞতা নিয়ে তরুণ প্রজন্ম যে দৃষ্টিভঙ্গি পোষণ করছে তা জানা প্রয়োজন। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমগুলোরই উচিত তা বোঝার জোর চেষ্টা চালানো।

গবেষণার প্রধান গবেষক যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া’র রবিন স্টিভেন্স বলেন, তরুণরা মাদক সেবন করে নিজেদের মানসিক চাপ, কষ্ট ও আতঙ্ক ভুলে থাকার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে।

বিশেষজ্ঞরা বলছেন, মাদক সেবনকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমে মাদকের ব্যবহার, মাদক সেবনের অনুভূতি ও মাদক সেবনের পক্ষে যুক্তিও তুলে ধরছেন।

আমরা দেখছি, মাতাল অবস্থায় তাদের বিভিন্ন কার্যকলাপের চিত্র সামাজিকমাধ্যমেগুলোতে উঠে আসছে। এতে করে সেবনের আকাঙ্ক্ষা কিংবা মাদক সেবনের অভিজ্ঞতা নেয়ার আগ্রহ সৃষ্টি হচ্ছে তরুণদের মাঝে।

মাদক সেবনকারীদের এই যুক্তি অন্য তরুণদের মাদকের প্রতি হাতছানি দেয়। তাদের মনে হয় মাদকের মধ্যেই হয়তো শান্তি পাব।

গবেষকরা বলেন, মাদকের প্রতি তরুণদের আসক্তি জনস্বাস্থ্যের জন্য বড় ধরনের সমস্যা। আর মাদক সেবন সংক্রান্ত বিভিন্ন ‘কনটেন্ট’ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোর ফলে তা একজন তরুণকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে আমরা অনেকাংশেই অজ্ঞ।

এই গবেষণার জন্য মাদকদ্রব্য নিয়ে তরুণদের ‘পোস্ট’ করা ২ কোটি ৩০ লাখ ‘টুইট’ পর্যালোচনা করেন গবেষকরা।

তারা জানার চেষ্টা করেন ‘পোস্ট’কারীরা মাদকদ্রব্যকে কোন দৃষ্টিতে দেখেন? আর তা সেবনের ক্ষেত্রে তাদের মতামত কী?

তাদের মাদকাসক্ত হয়ে ওঠার পেছনে কী ধরনের কারণ আছে এবং আসক্ত হয়ে পড়ার আশঙ্কা কতটুকু?

দেখা গেছে, টুইটগুলোতে মাদকদ্রব্য সেবন এবং মাদকাসক্তি সম্পর্কে নেতিবাচক কথা থাকে না বললেই চলে। এই তরুণ সমাজ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে মাদকদ্রব্য নিয়ে আলোচনায় কতটা সময় পার করে সেটিরও ধারণা পাওয়া যায় এ গবেষণায়।

বিভিন্ন সাংকেতিক শব্দ, ‘হ্যাশট্যাগ’ খুঁজে পেয়েছেন গবেষকরা, যার মাধ্যমে মাদকদ্রব্যে আগ্রহীদের সঙ্গে তরুণরা আলোচনা করে, মাদক সেবনে সমর্থন প্রকাশ করে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here