মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home মানসিক স্বাস্থ্য মাদকাসক্তি ভাং ব্যবহারের সঙ্গে 'হৈচৈপূর্ণ' মস্তিষ্ক সম্পর্কিত

ভাং ব্যবহারের সঙ্গে 'হৈচৈপূর্ণ' মস্তিষ্ক সম্পর্কিত

যারা ভাং জাতীয় মাদকদ্রব্য ব্যবহার করে, তারা তাদের মস্তিষ্কের বিশ্রাম অবস্থায় বর্ধিত করটিকাল সক্রিয়করণের অভিজ্ঞতা লাভ করে বলে নতুন এক গবেষনায় দেখা গেছে। এর ফলে যে “হৈচৈপূর্ণ” মস্তিষ্ক বা “নয়েজি ব্রেইন” অবস্থার সৃষ্টি হয় তা মস্তিষ্কের স্বাভাবিক কাজের ক্ষতিসাধন করে এবং কগ্নিটীভ প্রক্রিয়াকে বিপর্যস্ত করে।
গবেষনাটির জন্য গবেষকরা ৩৮ জন অংশগ্রহনকারী ইলেক্ট্রোএন্সেফেলোগ্রাম তথ্য সংগ্রহ করেন। যার মধ্যে ১৭ জন ভাং ব্যবহারকারী এবং ২১ জন ব্যবহার করেন না। এই ইলেক্ট্রোএন্সেফেলোগ্রাম পরীক্ষা মস্তিষ্কের বৈদ্যুতিক ক্রিয়া পরিমাপ করে যা ‘ব্রেইন ওয়েভ’  বা মস্তিষ্কের তরঙ্গ নামেও পরিচিত।
মস্তিষ্কের বিভিন্ন করটিকাল অংশে মস্তিষ্ক সিগনালের শক্তি মূল্যায়ন করার জন্য মস্তিষ্ক তরঙ্গের ছন্দসমতা পরিমাপ করেন তারা। গবেষকদের মতে ইহা মস্তিষ্কের বিভিন্ন অংশের মধ্যকার যোগাযোগ পরিমাপ করে।
এই গবেষনাটির প্রধান লেখিকা এবং ইউনিভার্সিটি পফ টেক্সাসের (ডালাস) সেন্টার ফর ব্রেইন হেলথের গবেষণা বিজ্ঞানী শিখা প্রসাদ বলেন ‘গবেষণাটাই প্রথমবারের মত ভাং ব্যবহারকারীদের বিশ্রাম অবস্থায় বৈশ্বিক করটিকাল সক্রিয়ক্রণ এবং আন্তঃ ও অন্ত হেমিস্ফিয়ারিক কার্যকরী সংযোগকে চিহ্নিত করে’।
এই গবেষণা আরো দেখায় যে ভাং ব্যবহারকারীরা, অব্যবহারকারীদের তুলনায় অধিক পরিমাণে মস্তিষ্কের বিভিন্ন ধরনের ব্রেইন ওয়েভের সমলয়ন প্রদর্শন করে। একই ফল হিরোইন, কোকেইন এবং এলকোহল নিয়ে করা গবেষণায়ও পাওয়া গেছে।
শিখা প্রসাদ বলেন, ‘গবেষকরা ভাং ব্যবহারকারীদের মধ্যে মস্তিষ্কের সম্মুখ অংশে উচ্চ করটিকাল যোগাযোগ পর্যবেক্ষণ করেন। মস্তিষ্কের করটিকাল অংশে যোগাযোগের পরিবর্তন ভাং ব্যবহারকারীদের মধ্যে কগ্নিটিভ দুর্বলতার প্রতিও নির্দেশ করতে পারে’।
এই ফলাফলগুলো আমাদের মস্তিষ্কের কগ্নিটিভ দুর্বলতার বুঝতে সহায়তা করবে। একই সাথে ইহা মস্তিষ্কের ইলেক্ট্রো ফিজিকাল প্যাটার্নএর বিকাশ সাধনে সহায়তা করে ইন্টারভেনশনের সফলতার ম্যাপ এবং মূল্যায়ন করতে সাহায্য করবে।
তথ্যসূত্র: সাইক সেন্ট্রাল।
অনুবাদটি করেছেন মাঈশা তাহসিন অর্থী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

করোনাকালে প্রযুক্তিনির্ভর শিক্ষা ও মানসিক স্বাস্থ্যে প্রভাব নিয়ে মনের খবর নভেম্বর সংখ্যা প্রকাশিত

দেশের অন্যতম বহুল পঠিত মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন মনের খবর এর নভেম্বর সংখ্যা। অন্যান্য সংখ্যার মত এবারের সংখ্যাটিও একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য...

অবিবাহিতদের মানসিক স্বাস্থ্য বনাম বিবাহিতদের মানসিক স্বাস্থ্য

আমাদের সমাজে অবিবাহিত বা বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চলা মানুষদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই মনে করেন বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চললেই সবাইকে নিয়ে সুখী...

পরিবেশ দূষণ মনের ওপর যেসব প্রভাব ফেলে

আমাদের চারপাশের ভৌত অবস্থা, জলবায়ু, জৈবিক এবং অন্যান্য প্রাকৃতিক শক্তির সামষ্টিক রূপটিই হচ্ছে পরিবেশ। কোন ব্যবস্থা বা জীবের অস্তিত্ব বা বিকাশের জন্য তার উপর...

বায়ু দূষণ করোনাভাইরাসে মৃত্যু ঝুঁকি বাড়ায়

বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে যত মানুষ মৃত্যুবরণ করেছেন তার ১৫ শতাংশের পেছনে ভূমিকা রেখেছে লম্বা সময় বায়ু দূষণের প্রভাব, এমন দাবি করছেন গবেষকরা। বায়ু দূষণ...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন