শিশুদের আবেগ সংকট

0
62

নতুন এক গবেষণায় দেখা গেছে, যেসব শিশুদের বাবা-মায়ের প্রতিদিনকার ঝগড়ার মুখোমুখি হতে হয়, তাদের নানারকম আবেগীয় সমস্যার মুখোমুখি হতে হয়। এটা হতে পারে উদ্বেগজনিত এবং মাত্রাতিরিক্ত সতর্কতাজনিত। এমনকি, এই শিশুরা সাধারণ নিরপেক্ষ বিষয়েও দ্বন্দ্বে জড়িয়ে পড়তে পারে।

বিশেষ করে লাজুক শিশুরা অন্যান্যদের তুলনায় এ ক্ষেত্রে বেশি বিপদজনক অবস্থায় থাকে বলে গবেষণায় জানা গেছে। সঠিক পরিচর্যার অভাব এবং অবহেলা যে বাচ্চাদের আবেগীয় পরিবর্তন ঘটায়, তা লক্ষণীয়।
৯-১১ বছরের ৯৯ জন শিশুর উপর করা এই গবেষণায় আরো দেখা গেছে যে, সামান্যতম প্রতিকূল অবস্থাও বাচ্চার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এই গবেষণায় অংশগ্রহণকারীদের সুখী এবং অসুখী দুই ধরনের ছবি দেখানো হয়েছে এবং দেখা গেছে, যে শিশুরা প্রতিনিয়ত প্রতিকূল পরিবেশে বড় হয়, তারা নিরপেক্ষ ছবিগুলো দেখতে বেশি আগ্রহ প্রকাশ করে।
গবেষকদের মতে, প্রতিনিয়ত দ্বন্দ্ব একজন বাচ্চাকে বিপদের লক্ষণ সম্পর্কে সতর্ক করে এজন্য তারা নিরপেক্ষ ছবিতে নিরপেক্ষ প্রকাশভঙ্গী করে থাকে। তারা রাগান্বিত ছবিগুলোতে সতর্ক হতে পারে, যা বাচ্চার বাবা-মায়ের জন্য একটি সতর্ক বার্তা হতে পারে।

লাজুক বাচ্চার বাবা মায়েদের মধ্যে নিরপেক্ষ ছবি বাছাই করার ব্যাপারে দ্বিধায় ভুগতে দেখা গেছে। এক্ষেত্রে গবেষকদের মত হলো, এই বাবা-মায়েদের নিজেদের দ্বন্দ প্রকাশ করার ব্যাপারে আরো চিন্তাশীল হতে হবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here