সম্পর্কে মানসিক চাপের প্রভাব এবং জীবন সঙ্গীর করণীয়

0
229
সম্পর্কে মানসিক চাপের প্রভাব এবং জীবন সঙ্গীর করণীয়
বিভিন্ন সময়ের গবেষণায় দেখা গেছে যে, সম্পর্কে একজন দায়িত্বশীল সঙ্গী হিসেবে যথাযথ ভূমিকা পালনের উপর মানসিক চাপ অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলে।

যদি বলি, করোনা মহামারী আমাদের জীবন যাত্রা অনেক প্রতিকূল করে তুলেছে, তাহলে এর সাথে সাথে এই প্রসঙ্গটি উঠে আসে যে, মহামারীকালীন এই দুঃসময়ে আমাদের উপর যেন মানসিক চাপ সহ অন্যান্য মানসিক সমস্যার ও এক মহামারী সৃষ্টি হয়েছে। দীর্ঘসময় ঘরের মাঝে থাকা, বাচ্চাদের সহ পরিবারের অন্যান্যদের সামলানো, অর্থনৈতিক জটিলতা, নিজের ও পরিবারের স্বাস্থ্যঝুঁকি ইত্যাদি আমাদের মানসিক চাপ সহ অন্যান্য মানসিক সমস্যা বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

এই মহামারী কালীন সময়ে আমরা বুঝতে পেরেছি যে মানসিক চাপ কিভাবে আমাদের জীবনে প্রভাব ফেলে। কিভাবে দাম্পত্য জীবনে দুজন মানুষের সম্পর্ক এবং বোঝাপড়া মানসিক সমস্যাগুলো দ্বারা প্রভাবিত হয়ে নেতিবাচক দিকে ধাবিত হয়। তবে এই ঘটনা প্রসঙ্গে মনোবিজ্ঞানীরা বলছেন যে, এটি শুধু এই মহামারী কালীন সময়ের জন্যই নয়, বরং সব সময়ের জন্যই সত্য। মানসিক চাপ দাম্পত্য সম্পর্কে একজন সঙ্গীর সহযোগী ভূমিকা পালনকে অনেক কঠিন করে তোলে।

প্রতিকূল সময়েও সম্পর্ক দৃঢ় রাখতে দম্পতীদের একে অপরের প্রতি সহযোগী মানসিকতা ধারণ করা প্রয়োজন। তারা যখন একে অপরের প্রতি সহানুভূতিশীল থাকে তখন তাদের মাঝে শুধু মানসিক সুস্থতাই বিরাজ করে তা নয়, বরং সম্পর্কে হৃদ্যতা বৃদ্ধি পায়।

তবে সব পরিস্থিতিতে একে অপরের সহযোগী হয়ে ওঠা খুব সহজ কোন কাজ নয়। বাস্তব জীবনে একজন মানসিকভাবে বিচলিত ব্যক্তি তার সঙ্গীর প্রতি যথাযথ আচরণে ব্যর্থ হয়। আর ঠিক এই সময়টাতেই অপর জনের আরও অধিক সহানুভূতির প্রয়োজন পড়ে। তবে এভাবে এক জনের পক্ষে সম্পর্কে সামানঞ্জস্য বিধান করা খুব বেশী দিন সম্ভব হয়ে ওঠেনা। মানসিক সমস্যাগুলি ধীরে ধীরে সম্পর্কের মাঝে দূরত্ব বৃদ্ধিতে ভূমিকা পালন করে এবং এটি দিন দিন আরও খারাপের দিকে ধাবিত হয়। তাই সম্পর্কে সমস্যা সমাধানে দায়িত্ব কর্তব্য ইত্যাদির দিকে মনযোগী না হয়ে সমস্যার মূলে থাকা মানসিক সমস্যাগুলিকে দূর করার প্রয়াস করা উচিৎ।

মানসিক চাপ ব্যক্তির ধৈর্য, হিতাহিত জ্ঞান সব কিছু হ্রাস করে। পারিবারিক দায়িত্ব, দাম্পত্য জীবনে সঙ্গীর প্রতি দায়িত্ব ইত্যাদি পালনে মানসিক প্রশান্তি অত্যন্ত প্রয়োজনীয়। সেই মানসিক প্রশান্তি না থাকলে মানুষ কখনোই স্বাভাবিক জীবন যাপন করতে পারেনা। তাই সম্পর্ক দৃঢ় রাখতে সঙ্গীর মানসিক সুস্থতার প্রতি অত্যধিক মনযোগী হতে হবে। আর এক্ষেত্রে উভয়ের মাঝেই যদি মানসিক সমস্যা সৃষ্টি হয় তাহলে অবশ্যই একজন মনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং অতি দ্রুত নিন। আশা করা যায় সম্পর্কের খুঁটিনাটি সমস্যা এবং সঙ্গীর মানসিক স্থিতি সব কিছু পুনরায় স্বাভাবিক অবস্থা প্রাপ্ত হবে।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here