অন্যের ছেলেমেয়ের সঙ্গে তুলনায় সন্তানের মানসিক সমস্যা তৈরি করে: গবেষণা

0
38
অন্যের ছেলেমেয়ের সঙ্গে তুলনায় সন্তানের মানসিক সমস্যা তৈরি করে: গবেষণা

পাশের বাসার মেয়েটা কতো ভালো রেজাল্ট করেছে, ওর ছেলেটা বিসিএসে ভার্সিটিতে টিকে গেলো, অমুকের মেয়েটার ব্যবহার কতো ভালো-এভাবে অন্যের ছেলেমেয়ের সঙ্গে তুলনা করেই যাচ্ছেন নিজের সন্তানের। সেই সঙ্গে সন্তানের জীবনে ডেকে আনছেন সর্বনাশও।

সন্তানের ওপর ক্রমাগত যারা এমন চাপ প্রয়োগ করে যান, ধরে নিন খুব শিগগিরই অ্যানজাইটিতে আক্রান্ত হতে চলেছে সন্তান। এক গবেষণায় এমনটা প্রকাশ পেয়েছে বলে এক খবর জানিয়েছে জি নিউজ।

ন্যাশানাল অ্যাকাডেমি অব সায়েন্স জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে, যেসব ছেলেমেয়ে প্রতিনিয়ত তুলনামূলক সমালোচনার মধ্যে দিয়ে যাচ্ছে তাদের মধ্যে উদ্বেগ, হতাশা এবং স্নায়ুর সমস্যা দেখা যাচ্ছে।

২৫ থেকে ২৭ বছর বয়সী ১৫০০ জনের মধ্যে এই গবেষণা চালানো হয়। এর মধ্যে ৪৯ শতাংশ ছিল নারী। সেখান থেকে বেরিয়ে এসেছে, সন্তানদের এমন মানসিক সমস্যার বিষয়টি।

বিশেষজ্ঞদের পরামর্শ, অন্যের সঙ্গে তুলনা না করে কোনটা খারাপ, কোনটা ভালো সেটা সন্তানকে বুঝিয়ে বলুন। ছোট থেকেই সেই প্রচেষ্টা জারি রাখুন।।অন্যের সন্তানের সঙ্গে তুলনা করতে গিয়ে তার যে মানসিক সমস্যা হয়, এতে সে নিজেকে আরও গুটিয়ে নিতে পারে। ফলে হিতে আরও বিপরীতই হবে।

সূত্র: লেখাটি মনের খবর মাসিক ম্যাগাজিনে প্রকাশিত।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here