মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home মানসিক স্বাস্থ্য শিশু কিশোর শৈশবে মানসিক আঘাতপ্রাপ্তরা বেশি সহানুভূতিশীল হন

শৈশবে মানসিক আঘাতপ্রাপ্তরা বেশি সহানুভূতিশীল হন

শৈশবে মানসিক আঘাতপ্রাপ্ত ব্যক্তিরা প্রাপ্তবয়সে বেশি সহানুভূতিশীল হন বলে নতুন এক গবেষণায় প্রমাণিত হয়েছে। সম্প্রতি পিএলওএস ওয়ান-এ গবেষণাটি প্রকাশিত হয়েছে।
গবেষণায় জানা গেছে, শিশুবয়সে মানসিক আঘাতের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা প্রাপ্তবয়সে অন্যদের চেয়ে বেশি সহানুভূতিশীল হয়ে থাকেন।
প্রধান গবেষক ক্যামব্রিজ ইউনিভার্সিটির ডেভিড এম. গ্রিনবার্গ বলেন, শিশু ও প্রাপ্তবয়স্কদের নিয়ে ক্লিনিক্যাল সাইকোথেরাপিস্ট হিসেবে কাজ করার সময় এই গবেষণার বিষয়টি আমার মাথায় আসে।
পরবর্তীতে শৈশবে মানসিক আঘাতপ্রাপ্ত ৩৮৭ জন প্রাপ্তবয়স্ক ও মানসিক আঘাত পাননি এমন ৪৪২ জনকে নিয়ে এ গবেষণা চালান গ্রিনবার্গ। এ সময় শৈশবে পাওয়া মানসিক আঘাতের ইতিহাস ও প্রাপ্তবয়সে সহানুভূতির মাত্রার ওপর আলোকপাত করেন গবেষকরা। মানসিক আঘাত না পাওয়া ব্যক্তিরাও কতটা সহানুভূতিশীল সেটাও বিবেচনায় নেন তারা।
গবেষণা শেষে জানা গেছে, ওইসব প্রাপ্তবয়স্ক ব্যক্তি যারা শৈশবে মানসিক আঘাত পেয়েছেন তাদের মধ্যে সহানুভূতির পরিমাণ অনেক বেশি। মানসিক আঘাতের মধ্যে ঘনিষ্ট বন্ধু কিংবা পরিবারের কারো মৃত্যু, পিতামাতার ডিভোর্স, সেক্সুয়াল হ্যারাসমেন্ট ইত্যাদির উল্লেখ করেন গবেষকরা।
পিএসওয়াই পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে গ্রিনবার্গ বলেন, এই গবেষণার অন্যতম উদ্দেশ্য হলো মানুষকে জানানো যে, শৈশবে যেকোনো মানসিক আঘাত পাওয়ার পরও স্বাভাবিক জীবনে ফিরে আসার বা সেটিকে ওভারকাম করার কার্যকর সুযোগ রয়েছে। শৈশবে পাওয়া মানসিক আঘাত প্রাপ্তবয়স্ক মানুষকে অধিক সহানুভূতিশীল করে তোলে ঠিকই; কিন্তু তার মানে এই নয় যে, মানসিক আঘাত না পেলে কেউ সহানুভূতিশীল হন না।
গ্রিনবার্গ ব্যাখ্যা করে বলেন, কগনিটিভ এমপ্যাথি বা সহানুভূতির জ্ঞান হলো কোনো মানুষের চিন্তা বা অনুভূতিকে বুঝতে পারা। এটি সব মানুষের ভিতর কম-বেশি থাকে। তবে শৈশবে মানসিক আঘাতপ্রাপ্ত ব্যক্তিরা অন্যের মনের অবস্থা বুঝে সঠিক অনুভূতি প্রকাশ করতে পারেন।
‘এলিভেটেড এমপ্যাথি ইন অ্যাডাল্টস ফলোয়িং চাইল্ডহুড ট্রমা’ শীর্ষক এই গবেষণায় গ্রিনবার্গের সাথে আরো ছিলেন সাইমন ব্যারোন-কোহেন, নোরা রোজেনবার্গ, পিটার ফনি এবং পিটার জে. রেনফ্রো।
অনুবাদ করেছেন: তৌহিদ সোহান
তথ্যসূত্র : পিএসওয়াই পোস্ট
ওয়েব লিংক : https://www.psypost.org/2018/11/people-who-experience-traumatic-events-as-children-are-more-empathetic-as-adults-52640

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

যুক্তরাজ্যে মানসিক সমস্যায় ভুগছেন ৮৬ ভাগ নারী

যুক্তরাজ্য ৪ দিন ব্যাপী নারীদের মানসিক স্বাস্থ্যের উপর একটি ক্যাম্পেইন পরিচালনা করেছে। এতে দেখা যাচ্ছে ২০১৭ থেকে ২০১৯ সালের তুলনায় শতকরা ৪৯ ভাগ নারীদের...

সন্তানের আচার আচরণ কি আপনাকে চিন্তায় ফেলছে?

অনেক সময়ই অভিভাবকরা নিজেদের সন্তানের জন্য সময় বের করে তাদের দুর্ব্যবহারের জন্য তাদেরকে পরামর্শ দেওয়ার চেষ্টা করেন – তারা রাগ দেখাতে শুরু করে, কখনও...

আচরণগত আসক্তি ও এর চিকিৎসা

ফেসবুক, সেলফি, ইন্টারনেট, শপিং, খেলায় বাজি ধরা আমাদের সামাজিক জীবনে আজ খুবই পরিচিত অনুষঙ্গ। কিছু মানুষ ব্যস্ত মোবাইলে, কেউ বা কেনাকাটায় আবার কেউ বা...

আত্মবিশ্বাস বাড়লে বিষণ্ণতা কমে

আত্মবিশ্বাস বৃদ্ধি করুন, বিষণ্ণতা সহ সব মানসিক প্রতিকূল অবস্থা মোকাবেলা করুন। সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে যে, মানুষের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি অত্যন্ত জরুরী কারণ আত্মবিশ্বাস...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন