সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী কিশোরদের তুলনায় কিশোরীরা বেশি বিষণ্ণতায় ভোগে

0
16

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী কিশোরীরা কিশোরদের তুলনায় বেশি বিষণ্ণতায় ভোগে বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে। গবেষণায় বলা হয়, অনলাইনে হয়রানি, কম ঘুম ও সামাজিক মাধ্যমে অতিরিক্ত সময় ব্যয় এর অন্যতম কারণ।
শিশুদের বিকাশ বিষয়ক গবেষণা সংস্থা ‘মিলেনিয়াম কোহোট স্টাডি’র ১৪ বছর বয়সী ১১ হাজার কিশোর-কিশোরীর ওপর চালানো জরিপের ওপর ভিত্তি করে এই গবেষণাপত্র তৈরি করা হয়েছে।
গবেষণায় দেখা যায়, ইনস্টাগ্রাম, হোয়াটস অ্যাপ এবং ফেসবুকের মতো প্লাটফর্মগুলোতে কিশোর-কিশোরীরা ৫ঘণ্টার মতো সময় ব্যয় করে, এক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা বেশি  বিষণ্ণতার শিকার হয়।  বিষণ্ণতায় ভোগা তিনজনের মধ্যে একজনেরও বেশি কিশোরী অনলাইনে হয়রানির শিকার।  বিষণ্ণতায় ভোগা ১৪ বছর বয়সী তিন-চতুর্থাংশ কিশোরীর আত্মমর্যাদাবোধের ঘাটতি রয়েছে। বিষণ্ণতায় ভোগা এই কিশোরীরা তাদের নিজকে নিয়ে অসুখী এবং ছেলেদের তুলনায় ২.৫ বারের বেশি তাদের ওজন নিয়ে অসন্তুষ্ট।
গবেষকদলের নেতৃত্ব দেয়া লন্ডন ইউনিভার্সিটি কলেজের প্রফেসর ইয়েভোনি কেলি বলেন, ‘ছেলেদের তুলনায় মেয়েরা এইসব বিষয় নিয়ে অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়।’ এটি প্রমাণিত, কিশোরী এনং নারীরা কিশোর এবং পুরুষের তুলনায়  বিষণ্ণতার মতো অনেক মানসিক স্বাস্থ্য জটিলতায় ভোগে এবং যা কিনা পরবর্তীতে ব্যক্তির নিজের ক্ষতি এবং আত্মহত্যার মতো ঘটনার কারণ হয়ে দাঁড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here