মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home মানসিক স্বাস্থ্য মৌসুমী বিষণ্ণতা

মৌসুমী বিষণ্ণতা

উত্তরাংশের জলবায়ুতে যাদের বসবাস, তাদের কাছে শীতকালীন বিষণ্ণতা খুবই প্রচলিত একটি বিষয়। চিকিৎসাশাস্ত্রে একে Seasonal Affective Disorder বা মৌসুমী আবেগসংক্রান্ত ব্যাধি বলা হয়ে থাকে। এই ব্যাধিটি মোট জনসংখ্যার ৫% মানুষের মধ্যে বিদ্যমান, যাদের অধিকাংশের বাস উত্তরাংশে।

এই বিষণ্ণতাটির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, যখন শীতকাল শুরু হয় অর্থাৎ তাপমাত্রা কমে আসে এবং দিন ছোট হতে থাকে তখন একধরণের বিষণ্ণতা কাজ করে অনেকের ভেতর।

এর অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে উল্লেখযোগ্য হলো অতিরিক্ত খাদ্যগ্রহণ, অতিরিক্ত ঘুম, ওজন বৃদ্ধি ইত্যাদি। বিষণ্ণতার লক্ষণগুলো শীতের শুরু থেকে আরম্ভ হয়ে বসন্তের শেষ পর্যন্ত চলতে পারে। পুরুষদের তুলনায় অন্তত ২/৩ গুণ বেশি নারীরা এরূপ বিষণ্ণতার শিকার হয়ে থাকে।

এই বিষণ্ণতাটি এমনকি গ্রীষ্ম ঋতুতেও দৃশ্যমান হতে পারে, যদিও তখন এর প্রকোপ তুলনামূলক কম। এরূপ বিষণ্ণতার শিকার ব্যক্তিরা কাজেকর্মে অনাগ্রহ প্রকাশ করে। দুঃখবোধ, হতাশবোধ, দীর্ঘসূত্রিতা এসময়ের খুবই প্রচলিত কিছু লক্ষণ।

কিছু সাহায্যকারী পদক্ষেপঃ
এমন বেশকিছু উপায় আছে, যার মাধ্যমে ব্যক্তি নিজেকে মৌসুমী বিষণ্ণতায় সাহায্য করতে পারেন। যেমনঃ যতটা সম্ভব নিজেকে সূর্যের আলোতে মেলে ধরুন। শীতকালে আরামদায়কভাবে সূর্যের আলো উপভোগ হতে পারে একটি দারুণ সাহায্যকারী ব্যাপার। অভ্যাস না থাকলেও দিনের আলোতে হাঁটাহাঁটি করার অভ্যাস গড়ে তুলুন। দক্ষিণমুখী জানালার আশেপাশে বসুন যেখান থেকে সূর্যের আলো উপভোগ করতে পারেন। নিয়মিত শরীরচর্চাও হতে পারে আরেকটি উপায়। যদিও এটা কঠিন হতে পারে, তবে একটি কর্মব্যস্ত দিনলিপি আপনার এরূপ বিষণ্ণতাকে দূরে ঠেলে দিতে পারে। ঘুমের আগে কিংবা ঘুম থেকে ওঠার কিছু আগে রুমের আলো জ্বালিয়ে রাখতে পারেন। এটাও বেশ সাহায্যকারী পদক্ষেপ।

লাইট থেরাপি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এটা বেশ খরচসাপেক্ষ হলেও কিছু পদ্ধতি আছে তার মূল্য থাকবে হাতের নাগালেই। যেমনঃ স্বাভাবিকের তুলনায় একটু বেশি উজ্জ্বল আলো বাড়ির নির্দিষ্ট কিছু কোণায় লাগালে উপকার পাওয়া যায়। এধরণের কৃত্রিম আলো অনেকটা প্রাকৃতিক সূর্যের আলোর মতো কাজ করে।

যদি উপরোক্ত কোনো পন্থা আপনাকে সাহায্য করতে না পারে, তবে চিকিৎসকের সাহায্য নেয়া যেতে পারে। এতে বিব্রতবোধ করার কিছু নেই। একটু সচেতনতা এই মৌসুমী বিষণ্ণতা কাটিয়ে উঠতে আপনাকে সাহায্য করতে পারে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

যৌন আচরণে বংশগতির প্রভাব অনেক

মুহিব আর শিলার দশ বছরের দাম্পত্য জীবন। এই দশ বছরে শিলা মুহিবের মধ্যে এমন কিছু খুঁজে পায়নি যা আপত্তিকর। সৌন্দর্যের প্রতি দুর্বলতা আছে। সেই...

করোনাকালে মানসিক স্বাস্থ্য সুরক্ষায় দূর করতে হবে মানসিক সমস্যা সংক্রান্ত বিভ্রান্তি

করোনাকালে সুস্থ থাকতে যেমন শারীরিক সুস্থতা প্রয়োজন তেমনি মানসিক স্বাস্থ্য সুরক্ষাও প্রয়োজনীয়। আর মানসিক ভাবে সুস্থ থাকতে প্রথমে আমাদের মধ্যে বিদ্যমান মানসিক সমস্যা সংক্রান্ত...

সন্তানের উগ্র আচরণ নিয়ে চিন্তিত?

অল্পতেই রেগে যায়, আক্রমণাত্মক আচরণ করে, কথায় কথায় তর্ক জুড়ে দেয় - সন্তানের এ ধরনের আচরণ নিয়ে অনেক মা-বাবাই চিন্তিত। এ অবস্থায় কী করণীয়...

ক্রোধ শারীরিক ও মানসিক ক্ষতির অন্যতম কারণ

বলা যায়, ক্রোধ এমন এক দাহ্য যা আপনার শরীর এবং মনকে জ্বালিয়ে অঙ্গার করে দেবে। ক্রোধ মানুষকে হিতাহিত জ্ঞান শূন্য করে দেয় এবং মানুষ...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন