একটি উন্নত মানসিক স্বাস্থ্য ম্যাগাজিন সামাজিকভাবে গুরুত্বপূর্ণ

0
253
একটি উন্নত মানসিক স্বাস্থ্য ম্যাগাজিন সামাজিকভাবে গুরুত্বপূর্ণ

এবারের মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল “সবার জন্য মানসিক স্বাস্থ্য- অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ”। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানসিক স্বাস্থ্য সকলকে প্রভাবিত করে। লিঙ্গ,বয়স,জাতিগত পটভূমি,সামাজিক অবস্থা, আর্থিক উপায় বা শিক্ষা নির্বিশেষে মানসিক স্বাস্থ্য সমস্যা যে কোনও ভাবেই যে কাউকে আক্রান্ত হতে পারে। মানসিক স্বাস্থ্যের সমস্যাটি পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের উপরও প্রভাব ফেলতে পারে।

মানসিক স্বাস্থ্য এমনিতেই অবহেলিত একটি বিষয়। তাই আমরা কিভাবে মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারি এবং সামগ্রিক সুস্থতার সাথে সম্পর্কিত তথ্য, পরামর্শ, সংবাদ এবং অন্যান্য পরিষেবাদি এক জায়গায় পাওয়াটা গুরুত্বপূর্ণ। এটিই সবার জন্য মানসিক স্বাস্থ্য নিশ্চিত তথা অবাধ সুযোগ নিশ্চিতের একটি গুরুত্বপূর্ণ ধাপ।

আমরা কীভাবে জীবনকে পরিচালিত করি, কীভাবে নিজেকে দেখি এবং কীভাবে আমরা অন্যের সাথে সম্পর্কযুক্ত তা আমাদের মানসিক স্বাস্থ্য ভীষণভাবে প্রভাবিত করে। সেজন্য ইতিবাচক এবং স্বাস্থ্যকর মানসিকতা গড়ে তোলার উপায়গুলি খুঁজে পেতে মানসিক স্বাস্থ্য নিয়েে এ বিষয়ক পেশাদারদের সাথে আলোচনা করা গুরুত্বপূর্ণ। মনে রাখা উচিত যে; আমরা যখন আমাদের মানসিক এবং আবেগের অভ্যন্তরীণ জীবনকে অনুভব করি না, তখন আসলে আমরা স্বাস্থ্যকর অবস্থায় থাকি না।

আমাদের জীবনের কোনও না কোনও সময়ে বেশিরভাগ মানুষ মানসিক স্বাস্থ্যের সমস্যা নিয়ে লড়াই করি বা জীবনযাপন করি। চিকিৎসক, সাইকোলজিস্ট, শিক্ষক সহ সামাজিক অনেক পেশাদাররা আছেন যারা মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যায় আক্রান্তদের সাথে কাজ করেন এবং সাহায্য করেন। তবে মানসিক স্বাস্থ্য সমস্যা হলে কোথায় কার কাছে যাবো কিংবা সমাজ আমাকে কিভাবে দেখবে এটা নিয়ে চিন্তার শেষ থাকে না। তাই প্রয়োজন মানসিক স্বাস্থ্য সম্পর্কে সঠিক তথ্য এবং সমস্যা যেন না হয় সেজন্য একটি ভারসাম্যপূর্ণ তথ্যভান্ডার গুরুত্বপূর্ণ। মানসিকভাবে সুস্থ থাকাটাও অনুশীলনের বিষয় ঠিক যেমন আমাদের শারীরিক সুস্থ্যতার জন্য খাবার, পানীয়, ঘুম, পরিষ্কার-পরিচ্ছন্নতা প্রয়োজন।

তাই একটি উন্নত মানসিক স্বাস্থ্য ম্যাগাজিন সামাজিকভাবে গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক। যখন কেউ উন্নত মানসিক স্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে চায় তখন এ বিষয়ক ম্যাগাজিন তার উপকার করে। অবশ্যই, তাৎক্ষণিক মানসিক স্বাস্থ্য সমস্যা ছাড়াও রয়েছে সাধারণ জীবন যাপন, কাজের কঠিন পরিবেশ থেকে মুক্তি , সম্পর্কের ভাঙ্গন রোধ সহ নানা বিষয়ের সমাধানে সাহায্য করে এধরনের ম্যাগাজিন। মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন আমাদের মনকে প্রস্তুত করে, যেভাবে শরীরচর্চা আমাদের দেহকে প্রস্তুত করে। যেকোনো পরিস্থিতি ভালভাবে মোকাবেলা করার জন্য আমাদের দক্ষতা উন্নত করে।

উন্নত মানসিক স্বাস্থ্য ম্যাগাজিন জাতীয় এবং আন্তর্জাতিক পরিসরে মানসিক স্বাস্থ্যের তথ্য সরবরাহ করার জন্য নিবেদিত। তাদের লক্ষ্য সাধারণ ও নির্দিষ্ট মানসিক স্বাস্থ্য বিষয়গুলি সম্পর্কে এবং আরও ভাল মানসিক স্বাস্থ্য অর্জনের উপায় এবং মানসিক সুস্থতার বৃহত্তর ধারণা সম্পর্কে সচেতনতা বাড়ানো।

আপনি যদি মানসিক স্বাস্থ্যের উন্নতির বিষয়ে উদ্বিগ্ন বা আগ্রহী হন, আপনি যদি আরও জানতে চান, বা আপনি নিজের অভিজ্ঞতা বা মানসিক স্বাস্থ্য, মননশীলতা এবং সুস্থতার জ্ঞান লাভ করতে চান তবে বিভিন্ন মানসিক স্বাস্থ্য ম্যাগাজিন পড়ার বিকল্প নেই।

মানসিক স্বাস্থ্যের উন্নয়ন আধুনিক সমাজের অপরিহার্য বাস্তবতা। প্রায়শই অনিচ্ছা বা ভুল বোঝাবুঝির সাথে নীরব উদ্বেগ বজায় রাখা, নীরবে কষ্ট পেয়ে যাওয়া, কখনও ভাবা যে- সমস্যাটা আমার নয় আমার পাশের মানুষের। এই সমস্ত ধারণা থেকে বেরিয়ে আসতে মানসিক স্বাস্থ্য সম্পর্কে জানা খুব বেশি গুরুত্বপূর্ণ।

একটি ভাল মেন্টাল হেলথ ম্যাগাজিন এই সমস্ত ভুল ধারনা থেকে আমাদেরেকে মুক্তির পথ দেখাতে পারে।

মানুষকে পথ দেখানোর এই কাজটিই করে যাচ্ছে বাংলাদেশের অন্যতম মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন ’মনের খবর’।

 আমাদের দৃষ্টিভঙ্গি এবং প্রতিদিনকে আরও কিছুটা উন্নত করার জন্য, অভিজ্ঞতা উন্নত করতে আমরা যা শিখেছি, জেনেছি তা সাধারণ মানুষের সাথে ভাগ করে নেওয়ার জন্য মনের খবর বেশ ভালো একটি প্লাটফর্ম। মানসিক স্বাস্থ্য, পুষ্টি, শিশু-কিশোর বিকাশ বা অন্যান্য অনেক দিক নিয়ে এখানে অন্যান্য বিশেষজ্ঞদের লেখা পড়ে পেশাগত জীবনে তরুণ মানসিক স্বাস্থ্য পেশাজীবীরাও দক্ষতা বৃদ্ধির সুযোগ পাচ্ছে।

শুভ কামনা “মনের খবর”। উত্তোরত্তর সমৃদ্ধি কামনা রইল। এই যাত্রায় অবিরাম পথ চলায় সাথেই আছি।

ফারজানা ফাতেমা (রুমী)
সাইকোলজিস্ট
লেখক, মনের খবর-অনলাইন পোর্টাল

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here