মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home জীবনাচরণ মন ও ক্রীড়া খেলাধুলায় চাপ? কমবে কিভাবে?

খেলাধুলায় চাপ? কমবে কিভাবে?

প্রতিযোগিতামূলক সব খেলাতে চাপ থাকবেই। কিন্তু যখন সেই মানসিক চাপ একজন খেলোয়াড়ের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তখন তা পারফরমেন্সে প্রভাব ফেলে।

প্রতিটি খেলার জন্য নির্দিষ্ট কর্মপদ্ধতি বা কৌশল আছে। তা সত্ত্বেও কিছু মৌলিক দক্ষতা (Basic skill) প্রয়োগ করে খেলায় অতিরিক্ত মানসিক চাপ সহজেই নিয়ন্ত্রণ করা যায়।

১. শৃঙ্খলা বা নিয়মানুবর্তিতা
ভালো খেলার জন্য এর বিকল্প নেই। সঠিক কর্মপরিকল্পনার অভাবে অনেক খেলোয়াড় ভালো ফলাফল করতে ব্যর্থ হয়। বহু পুরাতন কথা আছে, ‘সবকটি কাজ একসঙ্গে শেষ করার একটাই মাত্র পদ্ধতি, তা হলো, একটা একটা করে শেষ করা’।

২. অতিরিক্ত কাজের চাপ না নেওয়া
যে কাজ আপনি করছেন সে কাজে আপনি পারদর্শী বলেই আপনি দায়িত্বপ্রাপ্ত। কিন্তু নির্দিষ্ট সময়ের ভিতর যে পরিমাণ কাজ একজন খেলোয়াড় করতে পারবে তার চেয়ে অতিরিক্ত কাজ তাকে অবশ্যই চাপে ফেলবে। তাই কি পরিমাণ কাজ একটি নির্দিষ্ট সময়ে করা সম্ভব সে বিষয়ে একটি সুস্পষ্ট ধারণা থাকা জরুরি।

৩. নিজের শক্তি ও দর্বলতা বোঝা
এ সম্পর্কে প্রত্যেক খেলোয়াড়ের সুস্পষ্ট ধারনা থাকা উচিত। বিখ্যাত অষ্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ ওয়া (Steve Waugh) কোনোদিন পুলশট খেলেননি। অথচ ক্রিকেট ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের একজন তিনি। তিনি সফল ছিলেন কারণ তিনি তার শক্তি ও দুর্বলতা সম্পর্কে অবহিত ছিলেন।

৪. খেলায় আনন্দ খুঁজে নেওয়া
যে কাজ আপনার পছন্দ নয় তা অনেক সময় বোঝা হয়ে দাঁড়াতে পারে। খেলাকে চাপ মনে না করে তাকে আনন্দের উৎস ভাবলে মানসিক চাপ কমে আসবে অনেকখানি।

৫. বিনোদন বা একঘেয়েমি দূর করা
খেলোয়াড়দের অবশ্যই খেলার বাইরে একটি সুস্থ্য জীবন থাকা চাই। সব সময় যদি তাকে খেলা নিয়েই ভাবতে হয় তবে সেটিই একসময় মানসিক চাপের কারণ হয়ে দাঁড়াবে। খেলার ফাঁকে মাঝে মাঝে ছুটি কিংবা সুস্থ বিনোদন প্রয়োজন।

৬. লক্ষ্য নির্ধারণ করা
প্রত্যেক খেলোয়াড়কে একটি লক্ষ্য নির্ধারণ করতে হয়। তারপর সে লক্ষ্যে পৌঁছানোর জন্য তাকে ভেঙে ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করতে হয়। যেমন একজন ফুটবল খেলোয়াড় তার পারফরমেন্স বাড়াতে চাচ্ছেন, উনি দেখলেন যে passing এবং tackling এই দুই জায়গায় উন্নতি করলে তার ভালো খেলায় উন্নতি করা সম্ভব। এই খেলোয়াড়ের উচিত হবে passing এবং tackling এ এক সঙ্গে কাজ না করে আলাদা ভাবে এর উন্নতির চেষ্টা করা। একবারে উন্নতি করতে চাইলে সেটা তার জন্য স্ট্রেসফুল হয়ে যাবে।

এভাবে একজন খেলোয়াড় মাঠের বাইরে এবং ভিতরে এ পদ্ধতিগুলো প্রয়োগ করে তার মানসিক চাপ নিয়ন্ত্রণ রাখতে পারবে এবং তার খেলার পারফরমেন্স উন্নতি আনা সম্ভব হবে।

ডা. সাইদুল আশরাফ কুশল
MD Resident (Psychiatry)
BSMMU

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

দ্বন্দ্বপূর্ণ আচরণ এবং আমাদের চিন্তার জগত

“বিশ্ববিদ্যালয় শেষ করে চাকুরীতে ঢোকার পরপরই সিমির (ছদ্মনাম) বিয়ে হয়ে যায়। ২বছরের একটি সন্তান আছে তাঁর। অন্তঃস্বত্বা হবার পরই চাকুরীটা ছেড়ে দেয়। ইদানিং সে...

মহামারীতে সম্পর্কে টানাপড়েন এড়াতে করণীয়

কোভিড-১৯এর এই দুঃসময়ে গুলোকে বেশ জটিল মনে হতে পারে। তবে কিছু বিষয় খেয়াল রাখতে পারলে মনের অমিল এবং সম্পর্কের এই জটিলতা গুলোকে বেশ সহজে...

সেক্সুয়াল মিথ ও যৌন স্বাস্থ্য: ২য় পর্ব

পর্নোগ্রাফীতে যে সহজতা থাকে, যে উত্তেজনার মাত্রা থাকে বাস্তব জীবনে তা থাকে না। কারণ অভিনয়ে বাড়াবাড়ি রকমের কিছু না থাকলে মানুষের মনে তা ধরে...

মহামারী কালে মানসিক চাপ নিয়ন্ত্রণে পারিবারিক বন্ধনের ভূমিকা

আমাদের কাছের মানুষ গুলোর সাথে আমাদের সম্পর্ক যত গভীর, বিপদ মোকাবেলায় আমাদের মানসিক শক্তি থাকবে ততোটাই বেশী। যে কোন বিপদ মোকাবেলায় পরিবার ও কাছের মানুষদের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন