পরীক্ষা বাতিলের সিদ্ধান্তে আমরা চিন্তামুক্ত হতে পেরেছি: নোশিন সুবাহ নেহা

0
314
পরীক্ষা
করোনা ভাইরাসের সংক্রমণের কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এবারের এইচএসসি পরীক্ষার মূল্যায়নের সিদ্ধান্তকে ঘিরে বিভিন্ন মহলে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে কি ভাবছে এইচএসসি পরিক্ষার্থীরা? তা জানতে মনের খবর কথা বলে জেএসএসি এবং এসএসসি’তে জিপিএ-৫ প্রাপ্ত মেধাবী শিক্ষার্থী নোশিন সুবাহ নেহা’র সাথে-
মনের খবর: এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তটিকে কিভাবে দেখছেন?

নোশিন সুবাহ নেহা: একজন HSC পরিক্ষার্থী হিসেবে বেশ চিন্তায় থাকতে হয়েছে বিগত কয়েকমাস ধরেই। প্রতিনিয়ত নতুন নতুন খবর শুনতে শুনতে এক পর্যায়ে আর পড়াশোনাতে মন দিতেই পারছিলাম না। কিন্তু সরকারের এই সিদ্ধান্ত নেওয়াতে আমি পুরোপুরি সন্তুষ্ট। কেননা এরকম অস্থির সময়ে ১৪ লাখ শিক্ষার্থী ও তাদের পরিবারকে এভাবে জীবন ঝুঁকিতে ফেলার কোন মানেই হয় না। মাননীয় শিক্ষামন্ত্রী সকলের কথা ভেবে এমন সিদ্ধান্ত নেওয়ায় আমরা সত্যিই তার প্রতি কৃতজ্ঞ।

মনের খবর: এই সিদ্ধান্তে শিক্ষার্থীদের মনের উপর কি ধরনের প্রভাব পড়বে বলে মনে করেন?

নোশিন সুবাহ নেহা: যদিও একেকজনের অভিমত একেকরকম হবে। কিন্তু আমার মনে হয় এই সিদ্ধান্তে আমরা পরীক্ষার্থীরা অনেক বেশি চিন্তামুক্ত হতে পেরেছি, একদিকে মনোযোগ দিতে পারছি।

মনের খবর: এই সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি কিংবা চাকরির ক্ষেত্রে বৈষম্য হতে পারে বলে অনেকেই মনে কররছেন। এ বিষয়টিকে কিভাবে দেখছেন?

নোশিন সুবাহ নেহা: বিশ্ববিদ্যালয় বা ভবিষ্যৎ নিয়ে আপাতত ভাবছি না, কেননা ভবিষ্যৎ কেউ আমরা জানিনা। তবে এখনকার পরিস্থিতিকে মাথায় রেখে এর চেয়ে ভালো সিদ্ধান্ত আর হতে পারতো না বলে আমি মনে করি।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here