মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home জীবনাচরণ সাক্ষাৎকার করোনাকালে দাম্পত্য সম্পর্ক বিষয়ে ডা. আতিকুর রহমান এর সাক্ষাৎকার

করোনাকালে দাম্পত্য সম্পর্ক বিষয়ে ডা. আতিকুর রহমান এর সাক্ষাৎকার

করোনার প্রভাব ঘরে বাইরে প্রতিটি জায়গায় মানুষের জীবন দিন দিন বিষাদময় করে তুলছে। শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করছে। আর সেই ক্ষতি পরিবার থেকে শুরু করে সামাজিকভাবেও প্রভাব ফেলছে। দাম্পত্য সম্পর্কে কলহের নতুন করে আরেকটি কারণ হয়ে দাঁড়িয়েছে মরনঘাতী করোনা ভাইরাস। কিছু ক্ষেত্রে সম্পর্কের উন্নতির কথা শোনা গেলেও সম্পর্কের কলহ দিন দিন ভয়ংকর রূপ ধারণ করছে, যার ফলে মানসিক স্বাস্থ্যের ঝুঁকির সম্মুখীন হচ্ছে অনেকেই। করোনাকালীন এই সময়ে দাম্পত্য সম্পর্কের খুটিনাটি নিয়ে মনের খবরের সাথে কথা বলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোচিকিৎসক ডা. আতিকুর রহমান-

মনের খবর: করোনাকালীন সময়ে দাম্পত্য কলহ বেড়ে যাচ্ছে কিনা? সম্পর্ক নষ্ট হওয়ার পিছনে কি কি কারণ থাকতে পারে?

ডা. আতিকুর রহমান: একটি দম্পতি মানেই তো দু’জন মানুষ। দু’জন মানুষের চিন্তা ভাবনা যখনই সম্পূর্ণ আলাদা থাকবে, ভিন্ন চিন্তা ভাবনা থেকেই নেতিবাচক চিন্তা ভাবনা তৈরি হতে থাকে,তখনই ধীরে ধীরে কলহের সৃষ্টি হয়। আর এখন যেহেতু করোনাকালীন সময় চলছে তাই বেশিরভাগ সময়ই বাসায় থাকতে হচ্ছে, তখন একজন আরেকজনকে তাদের দূর্বল জায়গায় আঘাত করছে,ভিন্ন মতামতের কারণে একজন আরেকজনের প্রতি অসম্মান বেড়ে যাচ্ছে। চিন্তা ভাবনা পুরোপুরিই যখন ভিন্ন, আর এসব ভিন্ন মতামতগুলে যখন সংসারে বার বার উঠে আসছে তখন আর কাটিয়ে উঠতে পারে না, তখনই সম্পর্কে কলহের সৃষ্টি হচ্ছে, সম্পর্কগুলো ভেঙে যাচ্ছে।

মনের খবর: যাদের দাম্পত্য সম্পর্ক নষ্ট হচ্ছে তারা কি ধরনের মানসিক সমস্যায় ভুগতে পারে?

ডা. আতিকুর রহমান: পারিবারিক দাম্পত্য কলহ একটি বড় ধরনের মানসিক চাপ। বিষণ্ণতা এক্ষেত্রে একটি বড় ধরনের মানসিক সমস্যা। আগে থেকেই মানসিক সমস্যায় যদি ভুগে থাকে, তাদের ক্ষেত্রে বাইপোলার ডিসঅর্ডার, সিজোফ্রেনিয়া এসব আরো বেড়ে যেতে পারে। সহজ করে আমরা বলি, জীনে ধরা যে রোগটা সেটাও দেখা দিতে পারে। আবার দেখা যায় ঘরে জিনিসপত্র ভাঙচুর করে, নিজেকে কষ্ট দেয়, হাত কাটে এধরণের আচরন দেখা যায়। পরিবারের অন্যান্য সদস্যদের সাথে চিৎকার চেচামচি করে, একটি পর্যায়ে আত্মহত্যার মতো পদক্ষেপ নিয়ে থাকে, ইত্যাদি। এসব আচরণ মানসিক অশান্তির কারণে করে থাকে। আমাদের দেশে একটি গবেষণায় দেখা যায় যেসব মানসিক রোগীদের মনোচিকিৎসক প্রাইভেট চেম্বারে দেখে তাদের ৪০% ই দাম্পত্য কলহের কারণে ভুগছে।

মনের খবর: করোনাকালীন সময়ে আবার কিছু ক্ষেত্রে দাম্পত্য সম্পর্কের উন্নতিও হচ্ছে এ সম্পর্কে যদি কিছু বলতেন?

ডা. আতিকুর রহমান: কারো কারো ক্ষেত্রে কিছু দাম্পত্য সম্পর্কের উন্নতি হয়েছে এটা তো তাদের জন্য অবশ্যই ভালো দিকও বটে। সম্পর্কে নিজেদের ভুল বুঝাবুঝি গুলো ঠিক করার একটা ভালো সুযোগ পাচ্ছে করোনাকালীন এই সময়ে। বাসায় বেশি সময় কাটানোর ফলে অনেকেই তাদের ভুলগুলো শুধরে নিচ্ছে। অন্যান্য সময় ভুল বুঝাবুঝি থাকলেও মনোমালিন্য নিয়ে কাজ করে যাচ্ছে, জীবনকে কোনরকম চালিয়ে নিয়ে যাচ্ছে। অনেকেই এই সময়ে এই সুযোগটা তাদের সম্পর্কে ঠিক করার চেষ্টা করছে আর ন্যাচারালি সেটা হচ্ছেও। আর অন্যান্য যারা সম্পর্কের টানাপোড়েনে আছেন তারা চাইলেই এই সুযোগটা কাজে লাগাতে পারে।

মনের খবর: দাম্পত্য সম্পর্ক খারাপ হলে সন্তানদের উপর কি ধরনের প্রভাব ফেলে?

ডা. আতিকুর রহমান: দাম্পত্য সম্পর্ক খারাপ হলে সেই প্রভাব শুধু দু’ জনের মধ্যেই পড়ে না, পুরো পরিবারের উপরেই পড়ে। কোন কোন সন্তান বিষণ্ণতায় ভোগে আর বিষণ্ণতা থেকে সন্তানদের মধ্যেও নানা ধরনের মানসিক জটিলতা দেখা দেয়। কখনো কখনো তরুণদের দেখা যায় ঘর থেকে বের হয়ে কোথাও চলে যেতে আবার বাবা-মার সম্পর্কে প্রতিনিয়ত অবনতি দেখতে দেখতে একটা সময়ে আত্মহত্যার পদক্ষেপ নিয়ে থাকে। কোন বাচ্চা বদমেজাজী, খিটখিটে আবার চুপচাপ স্বভাবেরও হয়ে যায়। আর তখন সন্তানদের মানসিক সমস্যা নানা দিক উঠে আসে।

মনের খবর: করোনাকালীন এই সময়ে দাম্পত্য সম্পর্ক ভালো রাখতে কি করণীয়?

ডা. আতিকুর রহমান: দাম্পত্য সম্পর্কে ঝগড়া হয় না বা দ্বন্দ্ব থাকে না সেটা নয়, কিন্ত সেটা যদি সম্পর্কটাকে নষ্ট করার পর্যায়ে চলে যায় তাহলে অবশ্যই অনেক কিছু করণীয় আছে। নিজের চাওয়া পাওয়া থেকেই একজন আরেকজনকে আঘাত করে ফেলে। প্রতিটি মানুষেরই আলাদা ব্যক্তিত্ব আছে। কিছু জায়গায় অবশ্যই নজর দিতে হবে, প্রথমেই কলহপূর্ণ সম্পর্ক থেকে কিভাবে বের হয়ে আসবে, যেসব বিষয় থেকে কলহ তৈরি হতে পারে,সেসব বিষয় কিভাবে ম্যানেজ করবো। দ্বিতীয়ত সম্পর্কের মধ্যে একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করা। আর তৃতীয়ত একটা বিষয় হচ্ছে কিছু কিছু স্বপ্ন একসাথে কিভাবে দেখা যা, এই তিনটি জায়গায় যদি গুরুত্ব দেয়া যায়, একটা দক্ষতা তৈরি করা যায় তাহলে অনেক ক্ষেত্রেই সম্পর্কে ভালো রাখা যাবে।

মনের খবর: করোনাকালীন এই সময়ে স্বামী স্ত্রী এর সম্পর্ক কেমন হওয়া উচিত?

ডা. আতিকুর রহমান: অবশ্যই করোনাকালীন এই সময়ে স্বামী স্ত্রী এর সম্পর্ক সহযোগিতাপূর্ণ সম্পর্ক হওয়া উচিত। কিছু কিছু ক্ষেত্রে একবারে যে হচ্ছে না তা নয়। একটা ঘটনার উদাহরণ দিয়ে বলি, বাংলাদেশে একটি ঘূর্নিঝড়ে একটি গাছে একজন মানুষ ও একটি সাপ আশ্রয় নিয়েছে, এই চরম বৈরি সম্পর্কের পরেও দেখা যাচ্ছে বিপদে দু’জনের মধ্যে একটি সহনশীলতা যে একই গাছে আকড়ে ধরে বেঁচে থাকার প্রত্যয়, করোনাকালীন সময়েও অনেক দম্পতির মধ্যে এটা চলে আসছে। সম্পর্ক সহযোগিতা ও সহনশীলতাপূর্ণ হতে হবে। অনেকক্ষেত্রে এর উল্টো হচ্ছে স্বামী ফেসবুকে লাইভে এসে স্ত্রীকে হত্যা করছে। শুধু নেতিবাচক দিকটি ফোকাস করলে হবে না, ইতিবাচক দিকটিও ফোকাস করতে হবে। করোনা মোকাবেলার পাশাপাশি সম্পর্কের অন্যান্য দিকগুলো গুরুত্ব দেয়া উচিত তাহলে সম্পর্কগুলো ভালো থাকবে।

মনের খবর: এসব বিষয় মানসিক স্বাস্থ্যের উপর কেমন প্রভাব ফেলে?

ডা. আতিকুর রহমান: করোনাকালীন সময় বা অন্যান্য সময়েও দাম্পত্যের কলহ মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে, যেটা মানসিক রোগের তৈরি করছে। আমরা আমাদের দায়িত্বগুলো এই সময়ে ঠিকমত পালন করতে পারছি না। মানসিক রোগ যেটা আস্তে আস্তে হয়, মানসিক রোগ হওয়ার আগেও একটা পর্যায় থাকে, যেটা একটা প্রতিক্রিয়াশীল অবস্থা। রোগ না হলেও কিন্তু প্রতিক্রিয়াশীল অবস্থার তৈরি হয়। করোনাকালীন সময়ে পারিবারিক দায়িত্ব, সামাজিক কাজ, নিজেদের কর্মক্ষেত্র এগুলোতো ঠিকমত হচ্ছে না,  ফলে একটি প্রতিক্রিয়াশীল অবস্থার তৈরি হয়, যা থেকে মানসিক রোগের সৃষ্টি হয়।

মনের খবর: এসব ক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের উপর কিভাবে যত্ন নিতে পারে?

ডা. আতিকুর রহমান: প্রথমেই দাম্পত্য সম্পর্ক ভালো করতে হবে। কিভাবে কলহপূর্ণ সম্পর্ক থেকে বের হয়ে আসা যায়। কলহের কারণ উদঘাটন করা, সমালোচনা না করা,আত্মঘাতী কথা না বলা, নিজেদের কথা,সমস্যার কথা, চাওয়া পাওয়ার কথাগুলি খোলামেলা বলা যায়। তর্কের দিকে যায় এরকম কথা না বলা, তর্কটা এড়িয়ে যাওয়া। আর কিছু না হলেও বন্ধুত্বপূর্ণ সম্পর্কটা এগিয়ে নেয়া, শেয়ারিং বাড়ানো যায়। তখন দু’জনের মধ্যে একটা ভালো লাগার সম্পর্ক তৈরি হয়, সম্পর্কও ভালো থাকে, আর সম্পর্ক ভালো থাকলে সেক্ষেত্রে মানসিক স্বাস্থ্যও ভালো থাকবে।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

যুক্তরাজ্যে মানসিক সমস্যায় ভুগছেন ৮৬ ভাগ নারী

যুক্তরাজ্য ৪ দিন ব্যাপী নারীদের মানসিক স্বাস্থ্যের উপর একটি ক্যাম্পেইন পরিচালনা করেছে। এতে দেখা যাচ্ছে ২০১৭ থেকে ২০১৯ সালের তুলনায় শতকরা ৪৯ ভাগ নারীদের...

সন্তানের আচার আচরণ কি আপনাকে চিন্তায় ফেলছে?

অনেক সময়ই অভিভাবকরা নিজেদের সন্তানের জন্য সময় বের করে তাদের দুর্ব্যবহারের জন্য তাদেরকে পরামর্শ দেওয়ার চেষ্টা করেন – তারা রাগ দেখাতে শুরু করে, কখনও...

আচরণগত আসক্তি ও এর চিকিৎসা

ফেসবুক, সেলফি, ইন্টারনেট, শপিং, খেলায় বাজি ধরা আমাদের সামাজিক জীবনে আজ খুবই পরিচিত অনুষঙ্গ। কিছু মানুষ ব্যস্ত মোবাইলে, কেউ বা কেনাকাটায় আবার কেউ বা...

আত্মবিশ্বাস বাড়লে বিষণ্ণতা কমে

আত্মবিশ্বাস বৃদ্ধি করুন, বিষণ্ণতা সহ সব মানসিক প্রতিকূল অবস্থা মোকাবেলা করুন। সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে যে, মানুষের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি অত্যন্ত জরুরী কারণ আত্মবিশ্বাস...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন