মানসিক সুস্থতায় শ্বাস প্রশ্বাসের কিছু কৌশল

0
179
মানসিক সুস্থতায় শ্বাস প্রশ্বাসের কিছু কৌশল
করোনা মহামারীর এই দুঃসময়ে আমরা সবাইই আমাদের শারীরিক ও মানসিক সুস্থতা নিয়ে চিন্তিত। আর এই সুস্থতা নিশ্চিতকরণে শ্বাস প্রশ্বাসের কিছু কৌশল রাখতে পারে বিশেষ সহায়ক ভূমিকা।

ধীর এবং নিয়ন্ত্রিত শ্বাস প্রশ্বাস বিভিন্ন ভাবে মানসিক ও শারীরিক সুস্বাস্থ্য বজায় রাখতে ভূমিকা রাখে। মনস্তত্ত্ববিদগণের মতে, এটি আমাদের স্নায়ুর উপর চাপ কমিয়ে উচ্চ রক্তচাপ, হৃদ রোগ, মানসিক চাপ, দুশ্চিন্তা, বিষণ্ণতা ইত্যাদি সমস্যার প্রতিপক্ষ হিসেবে ভূমিকা পালন করে। আর করোনা মহামারীর এই ক্রান্তিকালে এ ধরণের মানসিক ও শারীরিক সমস্যা গুলো যেন আরও প্রকটভাবে দেখা দিয়েছে আমাদের জীবনে। এই সময়ে করোনা মোকাবেলার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি সহ অন্যান্য মানসিক ও শারীরিক জটিলতা দূর করতে সচেষ্ট হওয়া প্রয়োজন। আর আজ আমরা এই লক্ষ্যে কিছু শ্বাস প্রশ্বাস ভিত্তিক কৌশল বা শরীর চর্চা নিয়ে আলোচনা করবো যেগুলো আমাদের মনস্তত্ত্বের উপর বিশেষ ইতিবাচক প্রভাব ফেলবে এবং আমাদের মানসিক সুস্থতাও ত্বরান্বিত করবে।

শ্বাস প্রশ্বাসের কিছু বিশেষ নিয়ম রয়েছে যা শরীর চর্চা হিশেবেও বেশ পরিচিত। এগুলো যেমন মানসিক স্থিরতা প্রদান করে তেমনি শারীরিক সুস্থতায়ও ভূমিকা পালন করে। এ ধরণের শরীর চর্চার মধ্যে রয়েছে গভীর ভাবে শ্বাস প্রশ্বাস নেওয়া, ডান এবং বাম নাসিকা রন্ধ্রের মাধ্যমে পর্যায় ক্রমে শ্বাস নেওয়া, ঠোট এবং নাকের সমন্বয়ে নিঃশ্বাস নেওয়া ইত্যাদি। শ্বাস প্রশ্বাস নেবার এক একটি প্রক্রিয়া বিশেষ ভাবে এক একটি অঙ্গ প্রত্যঙ্গকে প্রভাবিত করে। এভাবে যেমন শ্বাস প্রশ্বাস নিয়ন্ত্রিত উপায়ে হয় তেমনি হৃদ যন্ত্রের গতি নিয়ন্ত্রিত হয়, রক্ত প্রবাহের চাপ নিয়ন্ত্রিত হয় এবং মানসিক চাপ প্রশমিত হয়। যেমন, গভীর শ্বাস প্রশ্বাস কৌশলটিতে মানুষ ধীর স্থির হয়ে বসে ধীরে ধীরে শ্বাস নেয় এবং ছাড়ে । এই প্রক্রিয়াটি প্রায় আট থেকে দশ বার এক এক ক্রমে পরিচালিত হয়। এর মাধমে চিত্ত চাঞ্চল্য দূর হয় এবং মানসিক প্রশান্তি বাড়ে। আবার, ডান এবং বাম নাসিকা রন্ধ্রের সমন্বিত এবং পর্যায় ক্রমিক শ্বাস প্রশ্বাস প্রক্রিয়াটিতে একজন মানুষ হাতের আঙ্গুল দ্বারা ডান নাসিকা রন্ধ্র বন্ধ রেখে বাম নাসিকা রন্ধ্রের মাধ্যমে  শ্বাস প্রশ্বাস চালায়। আবার বাম নাসিকা রন্ধ্র বন্ধ রেখে ডান নাসিকা রন্ধ্রের দ্বারা শ্বাস প্রশ্বাস প্রক্রিয়াটি চালায়। এভাবে দশ থেকে পনেরো মিনিট ধীর স্থির ভাবে প্রক্রিয়াটি চলে। আবার মুখের মাধ্যমে শ্বাস নিয়ে নাকের মাধ্যমে ছাড়া এবং নাকের মাধ্যমে শ্বাস নিয়ে মুখের মাধ্যমে ছাড়া-এই শ্বাস প্রশ্বাস প্রক্রিয়া গুলোর মাধ্যমে মানুষের মস্তিষ্কের ডান এবং বাম দিকে সমান ভাবে এবং নিয়ন্ত্রিত ভাবে রক্ত চলাচল করে এবং উভয় পাশে একটি সামঞ্জস্য বজায় থাকে। এভাবে প্রতিটি প্রক্রিয়া শারীরিক ও মানসিক সুস্থতা বজায় রাখতে সহায়তা করে।

এভাবে শ্বাস প্রশ্বাসের বিভিন্ন ধরণের নিয়ন্ত্রিত কৌশল শরীর চর্চা, মেডিটেশন, যোগা  ইত্যাদি থেরাপির একটি উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ কৌশল। এ ধরণের কৌশল গুলি বিশেষত আস্থেমা, উচ্চ রক্তচাপ, শারীরিক মানসিক পীড়া, বিষণ্ণতা, দুশ্চিন্তা, ক্রোধ ইত্যাদি শারীরিক ও মানসিক জটিল রোগের ক্ষেত্রে ডাক্তারদের নির্দেশিত।

তাছাড়া কোভিড-১৯ নামক বর্তমান এই মহামারীর একটি উল্লেখযোগ্য লক্ষণ হল শ্বাস প্রশ্বাসের অসুবিধে। এই ভাইরাস আমাদের ফুসফুসে সংক্রমণ ছড়ায় এবং রোগীর শ্বাস নিতে কষ্ট হয়। এমন অবস্থায় আমাদের শারীরিক সক্ষমতা বৃদ্ধিতে এবং রোগ প্রতিরোধের প্রস্তুতিতে এ ধরণের শ্বাস প্রশ্বাসের কিছু কৌশল আমাদের বিশেষ সহায়তা করবে। তাই শরীর চর্চার পাশাপাশি এই অভ্যাস গুলিও আমাদের দৈনন্দিন জীবনের অংশ করে নিতে হবে।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/finding-new-home/202103/best-breathing-techniques-relaxation-and-pain-relief

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here