মানসিকভাবে শক্তিশালী থাকতে কি নির্দিষ্ট পরিমাণ মানসিক চাপ জরুরি?

0
76
মানসিকভাবে শক্তিশালী থাকতে কি নির্দিষ্ট পরিমাণ মানসিক চাপ জরুরি?

আমরা সবসময় মানসিক চাপের ক্ষতিকর দিক শুনে আসছি। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন কিছুটা মানসিক চাপ ক্ষেত্র বিশেষে মানসিক স্বাস্থ্যেন জন্য ভালো।

সম্প্রতি একটি গবেষণা বলছে, একটি নির্দিষ্ট পরিমাণ মানসিক চাপ আমাদেরকে মানসিকভাবে শক্তিশালী করে তোলে। সেই সঙ্গে চিন্তা ভাবনার ক্ষমতাকেও বাড়িয়ে তোলে এই মানসিক চাপ।

গবেষণা দেখিয়েছে কীভাবে নির্দিষ্ট পরিমাণ মানসিক চাপ মানুষের স্বাস্থ্যকে ও মনকে ভালো রাখে। মানসিক চাপ তৈরি হলে তা সমস্যা সমাধানের পথ তৈরি করে দেয়। উদাহরণস্বরুপ জুম মিটিং এর আগে আপনার কম্পিউটারে যদি সমস্যা দেখা দেয় তাহলে আপনার সমস্যা তৈরি হবে তা স্বাভাবিক। তবে এই মানসিক চাপ থেকে আপনি কম্পিউটারটি ঠিক করা শিখবেন। এতে করে দেখা গেলো মানসিক চাপ আপনাকে নতুন করে শেখাচ্ছে।

তবে দীর্ঘসময় ধরে মানসিক চাপে থাকলে অনকে ধরণের সমস্যা তৈরি হতে পারে। প্রথমত শরীর এবং মন দুটোই খারাপ থাকবে। যাদের মধ্যে কোন মানসিক চাপ নেই এমন ২৭১১ জনের উপর পরীক্ষা করা হয়েছে। তারা তাদের পরিবার, বন্ধুদের সাথে খারাপ ব্যবহার, কর্মস্থলে সমস্যা তৈরি, শিশুদের উপর কারণ ছাড়া চিল্লানো ছাড়াও আরো বেশি কিছু সমস্যায় ভুগছে। আর শতকরা ১০ ভাগ মানুষের জীবনে কোন মানসিক চাপ নেয় এমন খুঁজে পাওয়া গিয়েছে।

মানসিকভাবে সুস্থ থাকতে একটু মানসিক চাপ জরুরী। তবে তা নির্ভর করে আমরা কীভাবে মানসিক চাপ জয় করে সামনে এগিয়ে যায়। মানসিক চাপকে কীভাবে জয় করা যায় তাই চিন্তার বিষয়। আমরা যদি অতিরিক্তি চাপে ভয় পেয়ে যায় তবে হিতে বিপরীত হতে পারে। গবেষণায় আরো বলা হয়েছে যে, যারা মানসিক চাপের ভিতর থাকে তারা অন্যের সহানুভূতি বেশি পায়। সবশেষে বলা যায় ব্যস্ত জীবনের জন্য হালকা মানসিক চাপ একটি নতুন সূচক তৈরি করে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here