ইচ্ছাশক্তি বাড়ানোর সহায়ক কৌশল

0
133
ইচ্ছাশক্তি বাড়ানোর কৌশল

মেডিটেশন
মেডিটেশন এর কাজ হচ্ছে নিজের মস্তিস্কে (ব্রেন) নিজে নির্দেশনা দেয়া। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন অন্তত ৩০ মিনিট ধ্যানমগ্ন থাকলে কিছুদিন পর আপনি যে কোন কাজে ফোকাস করতে পারছেন। নিয়মিত মেডিটেশন করলে মানসিক শক্তি বৃদ্ধির পাশাপাশি বাড়বে মনোযোগ, স্মৃতিশক্তি ও ইচ্ছাশক্তি। কমবে মানসিক চাপ।

শারীরিক অঙ্গভঙ্গি
ইচ্ছাশক্তি বাড়াতে শারীরিক অঙ্গভঙ্গির গুরুত্ব অনেক। বিশেষজ্ঞরা এ নিয়ে দু’দল লোকের উপর পর্যবেক্ষণ করে একদল লোককে সাধারণভাবে চলাচল করতে বলেন এবং অন্য দলকে তাদের চলাচলে সামান্য একটু পরিবর্তন করতে বলেন। পরিবর্তনটি হচ্ছে যখনি তারা নিজেদের মধ্যে আড়ষ্টতা অনুভব করবেন তখনই সোজা হয়ে বসবেন। অবাক বিষয় হচ্ছে এ সাধারণ অভ্যাস পরিবর্তন তাদের ইচ্ছাশক্তি অনেকগুণ বাড়িয়ে দেয়।

স্বল্প শর্করা জাতীয় খাবার
আমাদের খাদ্য থেকে শরীর গ্লুকোজ উৎপাদন করে থাকে। এটি রক্তের সাথে প্রবাহিত হয়ে আমাদের ব্রেনে চলে যায় এবং আমাদের চিন্তাশক্তি, নতুন কিছু তৈরী করার বুদ্ধি আর ইচ্ছাশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। তবে সেটা পরিমিত হওয়া চাই যেন আমাদের রক্তে চিনির স্বল্পতা বা আধিক্য দেখা না দেয়।

পর্যাপ্ত ঘুম
ঘুম ঠিকমত না হলে এর প্রভাব পড়ে মনে। ব্রেনে একটা চাপ তৈরী হয়। পর্যাপ্ত ঘুম হয় না হলে শরীর গ্লুকোজ তৈরী করতে পারে না, ফলে ব্রেনের যতটুকু চালিকা শক্তি প্রয়োজন ততটুকু শক্তি পায় না। এতে আপনার মনের জোর বা ইচ্ছাশক্তি ঠিকভাবে কাজ করতে পারে না।

শরীর চর্চা
মানুষের শরীরে যা সহ্য করানো হয় তাই সহ্য হয়ে যায়। তাই প্রথমে আলসেমী লাগলেও একটু একটু করে প্রতিদিন শরীরচর্চা করলে দেখবেন শরীর হালকা ঝরঝরে অনুভুত হচ্ছে। তখন যে কোন কাজ উদ্যম নিয়ে করতে পারছেন। আর শরীর যখন আপনার কমান্ড মানতে শুরু করবে ঠিক তখনি আপনার ইচ্ছাশক্তি হাজারগুণ বেড়ে যাবে।

বর্তমান কাজে মননিবেশ করুণ
যখনি একটি কাজ হাতে নিবেন তখন সেই কাজটির প্রতি পূর্ণ মনোনিবেশ করুন। একসাথে একাধিক কাজ হাতে না নিয়ে একটি করে শেষ করুন। এতে মনোযোগ বাড়বে। এ প্রক্রিয়াটি আপনার ব্রেনকে সাহায্য করে মনকে কেন্দ্রীভূত করে। প্রতিদিন চর্চার ফলে আপনার ইচ্ছাশক্তি বাড়বে।

নিজের সাথে কথা বলুন
বেশিরভাগ মানুষ যখন আয়নায় নিজেকে দেখে তখন সে মনে করে তার নাকটা আরো সরু হলে চমৎকার দেখাত, ইস যদি আরেকটু লম্বা হতাম বা আমার যদি লম্বা চুল হতো বা যদি ফর্সা হতাম বা আমার যদি অমুকের মত মাসল থাকতো আরও কত কী। কিন্তু আমরা কখনো এভাবে ভাবি? যে আমি অন্যের চেয়ে অনেক দিক দিয়ে আলাদা। না ভাবি না। এ না ভাবাটাই আমাদের আত্মতৃপ্তি দেয় না। তাই এখন থেকে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের খুঁত বের না করে নিজের গুণ খুঁজে বের করার চেষ্টা করুন। দেখবেন আপনার আত্মবিশ্বাসের পাশাপাশি বেড়ে যাবে ইচ্ছাশক্তি।

অনুপ্রেরণা খোঁজা
কী আপনাকে অনুপ্রেরণা যুগিয়ে থাকে? আপনাকে উদ্দীপ্ত করে থাকে এমন কোন উপদেশ, কারো কথা বা বাণী, কারো সাহচর্য, কোন কাজ, মিউজিক, খেলাধূলা ইত্যাদি যাই হোক না কেন অনুপ্রেরণার উৎস খুঁজুন। এ অনুপ্রেরণাই আপনার ইচ্ছাশক্তিকে বাড়িয়ে দিবে।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here