মনঃকষ্টের প্রতিকার

0
262
মনঃকষ্টের প্রতিকার
প্রতিটা মানুষের জীবনেই দুঃখের স্মৃতি থাকে। কেউ সেটিকে ভুলে সামনের দিকে এগিয়ে যেতে পারে, আর কারও কারও মানসিক পীড়া এমন পর্যায়ে পৌঁছে যায় যে, তার স্বাভাবিক জীবন যাপনই ব্যহত হয়। মানসিক ও শারীরিক ভাবে সুস্থ জীবন যাপনের জন্য এই দীর্ঘস্থায়ী মনঃকষ্ট দূর করা প্রয়োজন।

জীবনের যে কোন পর্যায়ে মানুষ দুঃখ কষ্টের সম্মুখীন হতে পারে। সুখ দুঃখ উভয়ই মানুষের জীবনের অপরিহার্য অংশ। কিছু মানুষ জীবনের প্রথম দিকেই পরিশ্রম করে, কষ্টের সাথে লড়াই করে বাঁচতে শেখে। আবার কারও কারও এই অভিজ্ঞতা পরবর্তী জীবনে আসে। জীবনে যখন দুঃখ কষ্ট আসে তখন আমাদের কাছে দুটো রাস্তাই খোলা থাকে। একটি হল এর থেকে মুক্তি পাবার জন্য প্রচেষ্টা করা, মানসিকভাবে নিজেকে আরও দৃঢ় করা। আর অন্যটি হল দুঃখের সাগরে নিমজ্জিত হয়ে ধীরে ধীরে নিজেকে মানসিক ও শারীরিক ভাবে অসুস্থ করে তোলা। এখন প্রথমটি আমাদের ধীরে ধীরে নব জীবনের অনুপ্রেরণা প্রদান করবে। আর দ্বিতীয়টি আমাদের কষ্টের অনুভূতিকে দীর্ঘ থেকে দীর্ঘতর করবে। সিদ্ধান্ত আমাদের হাতেই রয়েছে যে আমরা কোন রাস্তাটি বাছাই করবো এবং কি পরিণতির শিকার হবো।

কষ্ট ভুলে জীবনে ঘুরে দাঁড়াতে হলে আমাদের চাই স্পষ্ট জীবন দর্শন। নিজেদের এই মানসিক পীড়াকে দূর করতে এর মূল কারণটি প্রথমে খুঁজে বের করতে হবে। সেই কারণ গুলির যদি সমাধান করা যায় তাহলে তার প্রভাব ও অনেকটাই কমে আসবে। অযাচিত অনুভূতি বা স্মৃতি থেকে পালিয়ে কখনোই এর সমাধান করা সম্ভব নয়। বরং এর মুখোমুখি হয়ে আত্মবিশ্বাসের সাথে সেগুলিকে নিজেদের মন ও জীবন থেকে দূরে ঠেলে দিতে হবে। মানসিকভাবে সুস্থ না থাকতে পারলে কখনোই শারীরিক সুস্থতা নিশ্চিত করা এবং সম্পূর্ণ রূপে সুস্থ থাকা সম্ভব হবেনা। তাই মানসিক সুস্থতা নিশ্চিত করতে মনঃকষ্টের কারণ গুলিকে দূরীভূত করতে হবে।

নিজের মনকে সব থেকে ভালো যিনি বুঝতে পারেন তিনি হলেন ব্যক্তি নিজেই। মন থেকে কষ্টের অনুভূতি দূর করতে আগে নিজেকে প্রশ্ন করতে হবে যে কি কি করলে এই কষ্ট থেকে মুক্তি পাওয়া সম্ভব। কি করলে জীবন আরও সুখের এবং সরল হতে পারে। প্রতি দিন একটু একটু করে সেই লক্ষ্য বাস্তবায়নে এগিয়ে যেতে হবে এবং নিজেকে প্রস্তুত করতে হবে। একবার যদি আপনি লক্ষ্যে স্থির হতে পারেন যে মানসিক দৃঢ়তা অক্ষুণ্ণ রেখে সব নেতিবাচক অনুভবকে আপনি জয় করতে পারবেন তাহলে অবশ্যই আপনি লক্ষ্য পূরণে সফল হবেন। আর এভাবেই আমরা আমাদের কষ্টের স্মৃতি গুলোকে মানিয়ে নিয়ে এবং মেনে নিয়ে মানসিক ভাবে সুস্থ থেকে জীবন যাপনে সক্ষম হবো।

মূল কথা হল জীবনের সব ধরণের উত্থান পতন মেনে নেবার মতো মানসিক শক্তি আমাদের ধারণ করতে হবে। সব সময়ই আমাদের মন সুখের থেকে দুঃখের সময় গুলোকে বেশী  করে আঁকড়ে ধরতে চায়। কিন্তু আমরা যদি আমাদের মাঝে নিজস্ব একটি আরগ্য ব্যবস্থা তৈরি করার মাধ্যমে মানসিক সুস্থতা নিশ্চিত করতে পারি তাহলে আমরা মন খুলে ভাবতে পারবো যে আমরা ভালো আছি।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/meditation-modern-life/202102/finding-the-path-towards-healing

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here