সম্পর্কে স্বচ্ছতার গুরুত্ব অপরিসীম

0
258
সম্পর্কে স্বচ্ছতার গুরুত্ব অপরিসীম
দম্পতিদের মাঝে সততা এবং স্বচ্ছতা না থাকলে তাদের সম্পর্ক কখনোই দীর্ঘস্থায়ী এবং অর্থপূর্ণ হয় না। তাই মন থেকে সঙ্গীর প্রতি দায়বদ্ধ এবং সৎ থাকুন।

যে কোন সম্পর্কের স্থায়ীত্ব রক্ষায় সততা একটি বিশেষ ভিত হিসেবে কাজ করে। একে অপরকে সত্য কথা বলা এবং মনের ভাব ও কাজের মাঝে মিল উভয়ের জন্যই শুভ ফল বয়ে আনে। এভাবেই সম্পর্ক অর্থপূর্ণ হয় এবং সম্পর্ক থেকে ভয়,ভুল বোঝাবুঝি, অসুরক্ষা, দুর্বলতা এগুলি দূরীভূত হয়ে সম্পর্কে আস্থা, বিশ্বাস, স্বপ্ন এবং সত্যের স্থাপনা হয়। তখন দুজন ব্যক্তির মাঝে মনের কথা ভাগাভাগি করার মতো সৎ সাহস সৃষ্টি হয় এবং সম্পর্ক ইতিবাচক দিকে ধাবিত হয়।

মনের কথা সঠিক ভাবে খুলে বলা সত্য সম্পর্কের জন্য অনিবার্য হলেও সত্য কথা বা সব সময় মনের কথা সঙ্গীর কাছে স্পষ্ট রূপে সব সময় তুলে ধরা সহজ বিষয় নয়। সাধারণত আমরা আমাদের মনের ইচ্ছে, বিশ্বাস, নীতি এবং ব্যক্তিত্ব অনুসারে আচরণ করি। আমরা সব সময় আমাদের দুর্বলতা লুকাতে ভালোবাসি। আবার খুব কাছের মানুষ কষ্ট পায় এমন কিছু সত্য হলেও বলতে চাইনা। তাদের অনুভূতির দিকে খেয়াল রেখে আমরা সত্য  গোপন করি। আমরা ভয় পাই যে তাদের সাথে আমাদের সম্পর্ক খারাপ হতে পারে বা তারা এসব কথায় কষ্ট পেয়ে আমাদের থেকে দূরে সরে যেতে পারে। কিন্তু আমরা এটা ভুলে যাই যে মিথ্যে কখনোই দুজন ব্যক্তির সৌহার্দ্যকে দীর্ঘস্থায়ী রুপ দিতে পারেনা। আর একজন প্রকৃত সঙ্গী শুধু মন রাখবে তাইই নয়, বরং তার সাথে সব সময় স্বচ্ছ সম্পর্কে আবদ্ধও থাকবে। আর এভাবে নিজেদের মধ্যে কখনো মিথ্যে আশ্বাস বা মিথ্যে প্রশংসার সম্পর্ক স্থাপন করবেনা।

সত্য এবং স্বচ্ছ সম্পর্ক স্থাপন করার জন্য আমাদের সর্ব প্রথম নিজেদের অনুভূতি এবং আবেগকে পূর্ণরূপে স্বীকার করে নেওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। সঙ্গী কি ভাববে বা মেনে নেবে কিনা এসব কথা চিন্তা করে নিজেদের আবেগ এবং অনুভূতিকে প্রকাশ করা থেকে বিরত থাকা যাবেনা। আবার সেগুলিকে মনের মাঝে চেপে রেখে মিথ্যের আশ্রয় ও নেওয়া উচিত হবেনা। তাই নিজেদের অনুভব নিতে সব সময় স্পষ্ট ভাষী এবং আত্মবিশ্বাসী হতে হবে এবং সেগুলো সরাসরি প্রকাশ ও করতে হবে। সমালোচনা বা অস্বীকারের ভয়ে পিছিয়ে গেলে চলবে না। দুজন মানুষ যখন একে অপরের সাথে সত্যের বন্ধনে আবদ্ধ হয় তখন একে অপরের ভাবনা এবং অনুভূতিকে সব সময়ই সম্মান এবং আদর করে। তাই সত্যতা এবং স্বচ্ছতা কখনোই লজ্জা বা ভয়ের কারণ হতে পারেনা।

তাই নিজেদের মাঝে সুসম্পর্ক বজায় রাখতে কথা এবং কাজে সব সময় স্বচ্ছ এবং সত্য থাকতে হবে। কঠিন মনে হওয়া কথা গুলি বা অনুভূতি গুলি সহজে কিভাবে বলা যায় সেটি চর্চা করতে হবে। সব সময় মনে রাখতে হবে, দাম্পত্য জীবন, সামাজিক জীবন কিংবা অর্থনৈতিক ক্ষেত্র, সব ক্ষেত্রেই সব সম্পর্কে সততার স্থান সবার আগে।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/relationships-intimate-and-more/202102/honest-conversations-in-relationships

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here