কারণে অকারণে আবেগ প্রবণ হওয়া থেকে বিরত থাকুন

0
207
কারণে অকারণে আবেগ প্রবণ হওয়া থেকে বিরত থাকুন
অতিরিক্ত আবেগ শরীর ও মন কোনটির জন্যই ভালো ফল বয়ে আনেনা। তাই আবেগ প্রকাশে নিয়ন্ত্রণ রাখা মানসিক প্রশান্তিতে থাকার জন্য জরুরী।

আবেগ প্রকাশে নিয়ন্ত্রণ রাখার অর্থ হল কারণে অকারণে আবেগ প্রবণ হওয়া থেকে বিরত থাকা। এক্ষেত্রে অবশ্যই আপনি প্রতিক্রিয়াশীল আচরণ করবেন কিন্তু সেটি যেন কোনভাবেই আপনার মানসিক অবস্থাকে নেতিবাচক ভাবে প্রকাশ না করে বা অন্যদের বা আপনার নিজের উপর নেতিবাচক প্রভাব না ফেলে। বেশ সহজ কিছু কৌশল অবলম্বন করে আমরা অতিরিক্ত আবেগ প্রবণ হওয়া থেকে বিরত থাকতে পারি। আসুন এরকম কিছু কৌশল সম্পর্কে জেনে নেই।

১) চিন্তা ভাবনার মাধ্যমে পরিবর্তনঃ
আমাদের ভাবনা আমাদের কাজকর্মকে প্রায় শত ভাগ নিয়ন্ত্রণ করে। আমরা যা ভাবি সেগুলি আমাদের আচার আচরণে ফুটে ওঠে। তাই আবেগ প্রবণ হওয়ার মাত্রা কমাতে আগে আমাদেরকে দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে যে আমরা আমাদের আবেগকে নিয়ন্ত্রণে রাখবো। যে কোন কিছুর নেতিবাচক দিক গুলো নিয়ে যদি আমরা ভাবি এবং সেটিকে সব সময় এড়িয়ে যাবার প্রচেষ্টা করি তাহলে এক সময় অবশ্যই আমরা সফল হবো। আমাদেরকে যে কোন উত্তেজিত করে দেবার মুহূর্তে এটা মাথায় রাখতে হবে যে,আমরা ভেঙ্গে পড়বো না বা উত্তেজিত হয়ে যাব না। আর ধীরে ধীরে এ ধরণের ভাবনাই আমাদের এই কাজে সফলতা প্রদান করবে।

২) মনোযোগ অন্য দিকে কেন্দ্রীভূত করাঃ
যে সব পরিস্থিতি বা চিন্তা ভাবনা আপনার মাঝে অতিরিক্ত আবেগের সঞ্চার করে সেসব পরিস্থিতিতে আপনার মনোযোগ অন্য কোন ভাবনার দিকে স্থানান্তর করতে পারেন। আপনি এক্ষেত্রে কোন গানের লাইন মনে করতে পারেন, বা ভালো কোন স্মৃতি মনে করতে পারেন।  আপনি এমন যে কোন কিছু ভাবতে পারেন যা আপনার মানসিক প্রশান্তিকে ত্বরান্বিত করবে। এতে করে আপনার মানসিক চাপ কমতে থাকবে এবং অতিরিক্ত আবেগ প্রশমিত হবার সম্ভাবনা সৃষ্টি হবে।

৩) নিজের সমস্যাগুলি চিহ্নিত করে লিখে রাখাঃ
আগে পরে আপনার সাথে হয়ে যাওয়া আবেগ তাড়িত কোন অযাচিত ঘটনাগুলি থেকে শিক্ষা গ্রহণ করে সেগুলি থেকে আপনার সমস্যা গুলি চিহ্নিত করুন। চিহ্নিত সমস্যা যেগুলি আপনার আবেগ নিয়ন্ত্রণে বাঁধা দেয় সেগুলিকে লিপি বদ্ধ করুন। প্রতি দিন এগুলোতে চোখ বুলিয়ে নিন এবং এগুলো থেকে আপনাকে মুক্তি পেতে হবে সেটি নিয়ে মনে মনে আত্মবিশ্বাসী হন। এতে আপনার মানসিক জোর বাড়বে এবং আপনি প্রয়োজনের সময় সেটিকে কাজে লাগাতে পারবেন।

পরিস্থিতি থেকে  মুখ ফিরিয়ে নেওয়া বা পালিয়ে বেড়ানো কোন সমস্যার সমাধান হতে পারেনা। তাই আবেগ প্রবণ হয়ে ভুল সিদ্ধান্ত গ্রহণ সহ অন্যান্য সমস্যা থেকে মুক্তি পেতে নিজেকে গুটিয়ে না রেখে এসব কৌশল অবলম্বন করে সমস্যা মোকাবেলার প্রয়াস করুন। নিজেকে আবেগ নিয়ন্ত্রণের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিন এবং আবেগজনিত সমস্যাগুলি থেকে মুক্তি পান।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/emotional-fitness/202102/how-stay-in-emotional-balance

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here