ভয় মুক্তির কিছু কৌশল

0
93
ভয় মুক্তির কিছু কৌশল
দৈনন্দিন জীবনে ভয় থেকে উৎপন্ন নানা জটিলতা ও মানসিক সমস্যাগুলি থেকে পরিত্রাণের জন্য কিছু কৌশল অবলম্বন করা যেতে পারে।

ভয় সবার কাছেই অত্যন্ত অনাকাঙ্ক্ষিত একটি অনুভূতি। কেউই চায়না তার চারপাশের আর দশটা সাধারণ বিষয় যা অন্যান্যদের কাছে অত্যন্ত সহজ সাবলিল সেগুলি নিয়ে ভয় পেতে। দৈনন্দিন বিভিন্ন পরিবেশ বা বস্তু বা প্রাণী এসব মানুষের মধ্যে ভয়ের উদ্রেক করে। যেমন, কেউ কেউ জন সমুক্ষে কিছু বলতে বা করতে বা যেতে ভয় পান, আবার অনেকে একা থাকতেও ভয় পান, কেউ কেউ আশপাশের বিভিন্ন পরিচিত প্রাণী যেমন তেলাপোকা, মাকড়শা, টিকটিকি ইত্যাদি ভয় পান। ভয়ের এই অনুভূতি ব্যক্তির মানসিক চাপ বাড়িয়ে দেয়, রক্ত চাপ বাড়িয়ে দেয়, মাথা ঘোরা সহ বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা সৃষ্টি হয়। ভয়াক্রান্ত একজন মানুষ এমন অনুভব করেন যেন তিনি কোন জেল খানায় আটকে পড়েছেন যেখান থেকে মুক্তি পাওয়া খুব কঠিন। তিনি ভয় মুক্তির কোন উপায় খুঁজে না পেয়ে প্রতিনিয়ত মানসিক ভাবে অসুস্থ হতে থাকেন। এবং এক সময় চরম হতাশায় পর্যবসিত হন। এসব ভয়ে মুষড়ে থাকা মানুষদের জানাতে চাই যে দৈনন্দিন বিভিন্ন বিষয়ে আপনার এই ভয় থেকে মুক্তির কিছু কৌশল মনোবিদগণ খুঁজে বের করেছেন যা আপনাকে অন্যান্যদের মতো স্বাভাবিক জীবন জীবনে ফিরিয়ে আনতে সক্ষম।

১) ভয়ের যথাযথ কারণ চিহ্নিত করুন
ভয় মুক্তির সর্বপ্রথম পদক্ষেপ হচ্ছে ভয়ের কারণগুলি চিহ্নিত করা। কি কি কারণে আপনার ভয় লাগে সেগুলি ঠাণ্ডা মাথায় ভেবে দেখুন এবং অযৌক্তিক কারণ গুলিকে দূরীভূত করার চেষ্টা করুন। মনে রাখার চেষ্টা করুন পরিবেশ এবং মানসিক অবস্থা উভয়ই অধিকাংশ সময় আপনার চিন্তা ভাবনা দ্বারা নিয়ন্ত্রিত হয়। ভয়ার্ত পরিবেশ সৃষ্টিতে আপনার মন এবং চিন্তাভাবনাই মূল ভূমিকা পালন করে। তাই ভয়কে মন থেকে আগে দূর করার চেষ্টা করুন এবং ভয় সৃষ্টিতে ভূমিকা রাখা কারণ গুলিকে আগে দূরীভূত করতে চেষ্টা করুন।

২) ইতিবাচক চিন্তাভাবনার বিস্তার ঘটান
আপনার চারপাশের পরিবেশ এবং পরিস্থিতি নিয়ে সব সময় ইতিবাচক ধারণা পোষণ করুন। ভাবতে প্রয়াস করুন যে কোন কিছুই আপনার জন্য ক্ষতির কারণ নয়। কেউ বা কোন কিছু আপনার কোন ক্ষতি করবেনা। সতর্ক থাকা এবং ভয় পাবার অনুভূতি উভয়ের মধ্যে অনেক বড় পার্থক্য রয়েছে। এই পার্থক্যটা বোঝার প্রয়াস করুন। যে সব কিছু নিয়ে আপনি ভয় পান সেসব বিষয়ের প্রতি আপনার মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া বদলে ফেলার প্রয়াস করুন। ভিন্ন দৃষ্টি কোণ থেকে জীবনটাকে দেখুন।

৩) মনের কথা অন্যদের খুলে বলুন
রাগ, ক্রোধ, ভয় ইত্যাদি অনুভূতি গুলি যখন মনের মাঝে চেপে রাখা হয় তখন সেগুলি আরও বেশী নেতিবাচক ফল বয়ে আনে। তাই মানসিক এসব সমস্যাগুলিকে চেপে না রেখে মনের কথাগুলি কাউকে খুলে বলুন। এতে করে আপনার মনের ভুল ধারণা গুলি দূর হয়ে যাবে এবং অনাকাঙ্ক্ষিত সমস্যাগুলি মোকাবেলা করার মানসিক শক্তি ফিরে পেতে ভূমিকা রাখবে।

৪) প্রয়োজনে চিকিৎসা সেবা গ্রহণ করুন
অন্যান্য শারীরিক ও মানসিক সমস্যাগুলির মতো অতি মাত্রার ভয় ও একটি সমাধান যোগ্য মনস্তাত্ত্বিক সমস্যা। উপরের বিভিন্ন কৌশল গুলি অবলম্বন করার পরও যদি সমস্যা সমাধান না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। মূল কথা, মনস্তাত্ত্বিক এই সমস্যা যে কোন মূল্যে দূর করার প্রয়াস করুন।

আশা করি এই কৌশল গুলি অবলম্বন করলে আপনার অনাকাঙ্ক্ষিত এবং অযাচিত ভয় দূর হয়ে যাবে। নিজের সমস্যা দূর করতে সর্ব প্রথম নিজেকেই এগিয়ে আসতে হবে। আর অবশ্যই নিজস্ব প্রয়াসের মাধ্যমে আপনি সফলকাম হবেন।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here