সঙ্গীর মন বুঝতে বিয়ের আগেই কাউন্সেলিং!

0
63
সঙ্গীর মন বুঝতে বিয়ের আগেই কাউন্সেলিং!

বিয়ের কয়েক মাস গড়াতে না গড়াতেই জীবনের বহু জরুরি চাহিদা কিংবা অপ্রিয়-অপছন্দের বিষয়ও সামনে চলে আসে। ঠিক যেন তেতো দিয়ে শুরু করে ধীরে ধীরে মিষ্টিমুখের দিকে যাওয়া। স্বামীর রোজগার কত, রোজগারের টাকার পুরোটাই কি তিনি স্ত্রী-র হাতে তুলে দেবেন, না কি স্ত্রীর প্রয়োজন মতো দেবেন? আবার স্ত্রী-ও তাঁর নিজের জীবনযাপনে স্বামীর হস্তক্ষেপ আদৌ মেনে নেবেন কি?

মনোবিদেরা বলছেন, এমন অজস্র বিষয় সুখী দাম্পত্য জীবনকে ধীরে ধীরে গ্রাস করতে শুরু করে। যার জেরে প্রায়ই সম্পর্ক বহন করার চেয়ে বর্জন করার দিকে ঝুঁকছেন যুগলেরা। বিবাহ-বিচ্ছেদ অনিবার্য হয়ে পড়ছে।

মনোবিদ কিংবা মনোরোগ চিকিৎসকদের মতামত, তাঁদের সাহায্য নিয়ে নিজেদের মেলামেশার ফাঁকে ফাঁকেই তরুণ-তরুণীরা নাগাল পেতে চেষ্টা করছেন একে অন্যের মানসিকতার। বিবাহ-বিচ্ছেদ ঠেকাতে ইতিমধ্যে শহরে এই ধরনের কাউন্সেলিং শুরু হয়েছে। তাঁরা মনে করেন, যুগলেরা একসঙ্গে বসে এ সব প্রশ্নের উত্তর দেওয়ার সময়েই সামনে আসতে পারে তাঁদের মানসিকতা। তখন তাঁরাই সিদ্ধান্ত নিতে পারবেন, সাত পাকে বাঁধা পড়বেন, না কি ওই পথে এগোবেন না।’

প্রাক্-প্রেগন্যান্সি কাউন্সেলিংয়ের ধারণা থেকেই এই প্রাক্-বিবাহ কাউন্সেলিংয়ের প্রচলন। জানা-চেনাটা সময়সাপেক্ষ। ২৪ ঘণ্টা একসঙ্গে থাকতে শুরু করলে, মানুষের চরিত্রের বিভিন্ন দিক প্রতিভাত হতে শুরু করে। প্রথম দু’বছর এক রকম ভাবে চেনা যায়। পরের পাঁচ বছর সেই চেনাই বদলে যায়। তবে, কারও কারও ক্ষেত্রে এই প্রাক্-বিবাহ কাউন্সেলিং কাজে লাগতেই পারে।

মনোবিদ কিংবা মনোরোগ চিকিৎসকেদের সাহায্য নিয়ে তাই দু’জনার দু’টি পথ দু’টি দিকে বেঁকে যাবে, না কি নতুন পথের বাঁকে মিশে এক হবে, সেটা সময় বলবে।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here