একাকীত্বের মানসিক উদ্বিগ্নতা

0
38
একাকীত্বের মানসিক উদ্বিগ্নতা

কিছু মানুষ এই মানসিকতা লালন করেন যে সম্পর্কে জড়িয়ে  থাকলেই বুঝি ভাল থাকা যায় এবং যে সব মানুষ কোন সম্পর্কের মাঝে থাকেনা তারা অনেক একাকী এবং মানসিক কষ্টের মধ্যে থাকে। আজ আমরা জানব সম্পর্ক নিয়ে মানসিকতা বিশেষ করে একাকিত্ব নিয়ে এই মানসিক উদ্বেগ একজন মানুষকে কতোটা প্রভাবিত করতে পারে।

একাকিত্ব নিয়ে মানসিক উদ্বেগ থেকে অনেকেই তড়িঘড়ি করে সম্পর্কে জড়িয়ে পড়েন। যা তাদের মোটেও সুখের অনুভূতি এনে দিতে পারেনা বরং তাদের মানসিকভাবে আরও চাপের মাঝে ফেলে দেয়। তাছাড়া গবেষণায় দেখা গেছে একাকীত্বের ভয় থেকে জড়িয়ে পড়া সম্পর্ক বেশি দিন স্থায়ী ও হয়না। শুধু যারা সম্পর্কের মাঝে নেই তারা নয়, এমন অনেকে আছে যারা সম্পর্কের মাঝে থেকেও অনেক মানসিক চাপের মাঝে থাকে যেমন, তাদের সম্পর্ক কত দিন টিকবে বা আদৌ টিকবে কি না এই নিয়ে দুশ্চিন্তা। এসব মানসিক চাপ থেকে সম্পর্ক ভাঙ্গে আবার মানসিক চাপ থেকে কোন সম্পর্কে জড়ালেও সে সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়না।

আবার অনেক সময় দেখা যায় সম্পর্কের মাঝে থেকেও অনেকে নিজেকে একাকী মনে করেন। তাদের মাঝে তাদের সঙ্গীর প্রতি ইতিবাচক মানসিকতার অভাব সহ মনের মাঝে বিভিন্ন অসম্পূর্ণ অনুভূতি থাকতে দেখা যায়। এসব ক্ষেত্রেও বলা যায় তাদের সম্পর্ক কোনভাবেই তাদের জন্য আদর্শ নয়।

উপরের যে কোন অবস্থার ক্ষেত্রেই নিজের অবস্থানটা বোঝা খুব জরুরী। আপনাকে কোন কোন বিষয় কষ্ট দিচ্ছে, কোন কোন বিষয়ে আপনার মন খারাপ হচ্ছে কিংবা কোন কোন বিষয় আপনাকে উদ্বিগ্ন বা বিচলিত করছে এগুলো অনুধাবন করা খুবই জরুরী। যে কোন মানসিক চাপ কখনোই ইতিবাচক ফল বয়ে আনেনা। এই মানসিক চাপ সব সময় নিজের এবং অন্যদের উপর নেতিবাচক প্রভাবই ফেলে।

আপনাকে বুঝতে হবে যে একা থাকা বা সম্পর্কে জড়িয়ে না থাকার মাঝে কোন নেতিবাচক দিক নেই। এমনটা নয় যে সবাইকেই সম্পর্কে জড়িয়ে থাকতে হবে। তাছাড়া একা থাকার ও অনেক সুবিধা রয়েছে। অনেক ক্ষেত্রেই দেখা গেছে যারা কোন সম্পর্কে জড়িয়ে আছেন বা বিবাহিত তাদের থেকে যারা একাকী তাদের ব্যক্তিগত উন্নতির হার অনেক বেশি। তারা অনেক কম মানপসিক চাপের মাঝে থাকেন। এছাড়াও তারা তাদের কাছের মানুষ যেমন বন্ধু বান্ধব, প্রতিবেশী, ভাইবোন এবং পিতা মাতার সাথে অনেক বেশি সময় অতিবাহিত করার সুযোগ পান।

মনে রাখবেন, কোন সম্পর্কে না থাকা মানেই কোন নেতিবচক কিছু নয়। এটি কোন মানসিক চাপের কারণ নয়। নিজেকে বিবাহিত বা সম্পর্কের মাঝে থাকা ব্যক্তিদের সাথে তুলনা করা বন্ধ করুন। নিজেকে একা না ভেবে বরং আপনার সাথে অন্য যেসব মানুষ বিভিন্ন ধরণের সম্পর্কে জড়িয়ে আছে তাদের গুরুত্ব দিন এবং মানসিক চাপ মুক্ত হয়ে সুখী জীবন যাপন করুন।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here