নিজেকে স্বয়ংসম্পূর্ণ ভাবতে শিখুন

0
70
নিজেকে স্বয়ংসম্পূর্ণ ভাবতে শিখুন
নিজেকে দুর্বল ভাবলে সব কাজেই পিছিয়ে পড়বেন। নিজের সৃষ্টিশীল শক্তির উপর আস্থা রাখুন এবং সামনে এগিয়ে যান।

জীবনে এগিয়ে যেতে হলে হাজার বাঁধা বিপত্তি অতিক্রম করতে হয়। আর জীবনের কঠিন সময় পার করার এবং এসব বাঁধা বিপত্তি অতিক্রম করার মানসিক শক্তি প্রকৃতিই আমাদের মাঝে প্রদান করে যা আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সহায়তা করে।  তাই বলা যায়, জীবনের সমস্যা গুলো মোকাবেলায় আমরা প্রাকৃতিকভাবেই স্বয়ংসম্পূর্ণ। তাই নিজেকে দুর্বল মনে করে কষ্ট পাবার থেকে নিজের মাঝে থাকা আত্মশক্তিকে আবিষ্কার করার প্রয়াস করতে হবে এবং আত্মবিশ্বাস ধরে রাখতে হবে।

এটা মনে রাখতে হবে যে আমরা কেউই সর্ব ক্ষমতার অধিকারী নই। তবে এমনটাও নয় যে মানুষ সব সময় যেটি ভাবে সেটিই সঠিক বা তার বাইরে সে কিছু করতে পারবেনা। মানুষের মাঝে সীমাবদ্ধতা থাকে কিন্তু সেটি কখনোই এমন নয় যে নিজের বা অন্য কারও সহায়তায় তারা সেটি অতিক্রম করতে পারবেনা। আপনি যদি প্রচেষ্টা করেন তাহলে অবশ্যই মস্তিষ্ক সেই চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে। এজন্য প্রথমত যেটি প্রয়োজন সেটি হল আমাদের দৃষ্টিভঙ্গির বদল। আমাদের চারপাশের পরিবেশ, আমাদের জীবন, আমাদের সক্ষমতা এবং আমাদের সমস্যা- সব কিছুর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি বদলালেই আমরা আমাদের মাঝে সঞ্চিত সেই সক্ষমতাকে আবিষ্কার করতে পারবো। আমরা ঠিক যেভাবে কল্পনা করবো আমাদের চারপাশের পরিবেশ ঠিক সেভাবেই আমাদের উপর প্রভাব বিস্তার করবে। আমরা যদি এটা ভেবে নেই যে কোন কিছু আমরা পারবোনা বা আমাদের দ্বারা হবেনা তাহলে আমাদের চারপাশের পরিবেশ ও একইভাবে আমাদের জন্য বিভিন্ন বাঁধা বিপত্তি সৃষ্টি করতেই থাকবে এবং আমাদেরকে ধীরে ধীরে দুর্বল এবং অসহায় করে দেবে। আর যদি আমরা আমাদের আত্মশক্তি বজায় রেখে নিজেদের সামর্থ্য এবং মানসিক শক্তির সমবায় ঘটাতে পারি তাহলে চারপাশের পরিবেশ ও আমাদের সমস্যা সমাধানের পথে অগ্রসর হতে সহায়তা করবে। তাই আমাদেরকে সর্ব প্রথম নিজের উপর বিশ্বাস আনতে হবে এবং নিজেদের স্বয়ংসম্পূর্ণ ভাবতে হবে।

আমাদের জীবনে সব সময় সুখের সময় বিরাজ করবে এটি যেমন সম্ভব নয় তেমনি বিপদে ভেঙ্গে পড়াও বিবেচকের মতো কাজ নয়। যে কোন অযাচিত অবস্থায় প্রথমত নিজেকে দোষারোপ করা বন্ধ করুন কারণ বিপদ যে কারও জীবনে যে কোন সময়ে আসতে পারে। এতে ব্যক্তির নিজের কোন দায় নেই। তাছাড়া যে কাজটি আপনি আগে কখনো করেননি বা করতে পারবেননা বলে ভেবেছিলেন, সময়ের প্রয়োজনে সেটি করতে ভয় পেয়ে পিছিয়ে গেলে চলবে না। পরিস্থিতিকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে বিচার করতে হবে। নিজেকে নিয়ে চিরাচরিত ভাবনার গণ্ডী পেরিয়ে সময় অনুসারে নিজেকে বদলাতে হবে। আর তাহলেই আপনি হয়ে উঠতে পারবেন স্বয়ংসম্পূর্ণ।

তাই ভুলে যাবেন না, আপনার মাঝে সব কিছু করার শক্তি রয়েছে। দরকার শুধু সেই শক্তি জাগরণের। নিজের মধ্যাকার সেই সুপ্ত শক্তির বিকাশ ঘটাতে তাই নিজের উপর আস্থা রাখুন, নিজের প্রতি দৃষ্টিভঙ্গি বদলান, ভিন্নভাবে বিচার করুন। আপনি বদলালেই আপনার জীবন বদলাবে।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/the-human-animal/202101/making-the-most-your-hidden-powers-creativity

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here