বিষণ্ণ সঙ্গীর কারণে আপনিও বিষণ্ণতায় আক্রান্ত হতে পারেন: গবেষণা

0
58

সুস্থ থাকতে চাইলে শুধু নিজের মানসিক অবস্থার ওপর গুরুত্ব দিলেই চলবে না, আপনার সঙ্গী যেন ভালো থাকে সেজন্যও মনোযোগী হতে হবে। কারণ গবেষণায় জানা গেছে, সঙ্গীর মানসিক অবস্থা আপনার মনের ওপরেও বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।

গবেষকরা বলছেন, যিনি মানসিকভাবে অসুস্থ ব্যক্তিকে বিয়ে করেন তিনি প্রায়ই মানসিকভাবে অসুস্থ হয়ে যান। দেখা গেছে, যারা বিষণ্ণতায় আক্রান্ত ব্যক্তিকে বিয়ে করেন তারও বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এ ধরনের দম্পতিদের হতাশা ও বিষণ্ণতা অন্যদের তুলনায় বেশি দেখা যায়।

ভঙ্গুর মানসিকতা মূলত একটি বিশেষ মানসিক সমস্যা। এ সমস্যাতে ৬৫ বছর বা তার চেয়ে বেশি বয়সের ১০ শতাংশ মানুষ আক্রান্ত হন। এ ধরনের মানুষদের শারীরিক অক্ষমতা, পড়ে যাওয়া, হাসপাতালে ভর্তি ও মৃত্যুহার বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

গবেষকরা জানান, তারা দেখেছেন ভঙ্গুর মানসিকতাসম্পন্ন বয়স্করা অধিক মাত্রায় বিষণ্ণতায় আক্রান্ত হন। এছাড়া এ ধরনের মানুষের অন্যান্য মানসিক ও শারীরিক সমস্যাতেও আক্রান্ত হতে দেখা যায়।

এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব দ্য আমেরিকান গেরিয়াট্রিকস সোসাইটি-এ। এ গবেষণার জন্য ১,২৬০ বিবাহিত দম্পতিদের ওপর অনুসন্ধান চালানো হয়। তাদের বয়স ছিল ৬৫ বছর কিংবা তার বেশি। গবেষণায় দম্পতিদের হৃদরোগসহ বিভিন্ন ধরনের রোগ ও মানসিক সুস্থতা বিবেচনা করা হয়।

গবেষকরা বলেন, আমরা সাধারণত কোনো ব্যক্তির মানসিক সুস্থতা নিয়ে অনুসন্ধান করি। কিন্তু দম্পতিদের দুজনের মানসিক সুস্থতা নিয়ে একত্রে অনুসন্ধান করা হয় না। এতে দেখা গেছে বয়স্ক স্বামীরা অল্পবয়সী স্বামীর তুলনায় বেশি হতাশায় আক্রান্ত হয়ে থাকে। অন্যদিকে বয়স্ক স্ত্রীরা অল্পয়সীদের তুলনায় বেশি হতাশায় আক্রান্ত না হলেও ভঙ্গুর মানসিকতার হয়ে থাকে।

সাধারণত ভঙ্গুর মানসিকতা কয়েকটি কারণে হতে পারে। এক্ষেত্রে দেহের ওজন কম হওয়া, দুর্বলতা, বিতৃষ্ণা ও ধীর শারীরিক কার্যক্ষমতা ও শারীরিক কার্যক্রমের অভাব গুরুত্বপূর্ণ বিষয়।

গবেষকরা আরও জানাচ্ছেন, ভঙ্গুর মানসিকতা ও বিষণ্ণতা সঙ্গীর ওপর মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করে। তাদের একজন মানসিকভাবে অসুস্থ হয়ে পড়লে অন্যজনও সহজেই মানসিকভাবে অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here