অপর্যাপ্ত ঘুমে হতে পারে মানসিক সমস্যা!

0
60

অপর্যাপ্ত ঘুম শিক্ষার্থী ও ক্রীড়াবিদদের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। সম্প্রতি জার্নাল স্লিপ-এ প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে দেখা গেছে অপর্যাপ্ত ঘুম শিক্ষার্থী ও ক্রীড়াবিদদের মধ্যে উদ্বেগ, আত্মঘাতী কর্মকাণ্ড, আত্মহত্যার পরিকল্পনা ইত্যাদি বাড়িয়ে দিতে পারে। এই গবেষণাটি এক লাখ ১০ হাজার ৪৯৬  শিক্ষার্থীর উপর পরিচালনা করা হয়েছে যাদের মধ্যে মাত্র ৮৪৬২ জন বিভিন্ন খেলাধুলার সঙ্গে জড়িত।

গবেষণা প্রবন্ধটির প্রধান লেখক মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের থিয়া রামসে বলেন, ‘কলেজ শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের মানসিক সমস্যার লক্ষণগুলোর সঙ্গে অপর্যাপ্ত ঘুম কারণ হিসেবে যুক্ত হয়ে আসছে অনেক আগে থেকেই, এটি সত্যিই বিস্ময়কর।’

প্রতিটি নিদ্রাহীন রাত মানসিক স্বাস্থ্য সমস্যাকে ২০ শতাংশের ও বেশি বাড়িয়ে দেয় যার মধ্যে রয়েছে ২১ শতাংশ বিষণ্নভাব, ২৪ শতাংশ হতাশা, ২৪ শতাংশ রাগ, ২৫ শতাংশ উদ্বেগ, ২৫ শতাংশ আত্মঘাতী কর্মকাণ্ড, ২৮ শতাংশ স্বাভাবিক কর্মকাণ্ডে জটিলতা এবং ২৮ শতাংশ আত্মহত্যার প্রবণতা।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের মাইকেল গ্র্যান্ডার বলেন, প্রকৃত অবস্থা এই যে, মানসিক সুস্বাস্থ্যের সঙ্গে পর্যাপ্ত ঘুমের গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। যদিও অধিকাংশ কলেজ শিক্ষার্থীর সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় সময় ঘুমাতে পারে না।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here