দৃষ্টিভঙ্গি এবং মানসিকতা পরিবর্তনের ইতিবাচক পদক্ষেপ

0
679
দৃষ্টিভঙ্গি এবং মানসিকতা পরিবর্তনের ইতিবাচক পদক্ষেপ
যদি আপনার কাছে নিজের চিন্তাভাবনা এবং আচার-আচরণকে কিছুটা নেতিবাচক মনে হয় তবে নিজের দৃষ্টিভঙ্গি এবং মানসিকতা পরিবর্তনে এই সহজ পদক্ষেপ গুলো আপনাকে অনেক সহায়তা করবে।

এবং এতে আপনার চিন্তা ভাবনা আরও উন্নত হবে, আপনি আরও সহনশীল, এবং আপনার দৃষ্টিভঙ্গি এবং মানসিকতা ইতিবাচক হবে।

১. মতপার্থক্য থাকলেও সহনশীল আচরণ করা: নিজেকে ইতিবাচক মানসিকতার দিকে ধাবিত করতে হলে সর্বপ্রথম যেটি করা প্রয়োজন সেটি হল ভিন্ন মতের প্রতি শ্রদ্ধাশীল এবং সহনশীল হওয়া। আত্মনিয়ন্ত্রণ, ধৈর্যশীলতা, ক্ষমাশীল দৃষ্টিভঙ্গি এগুলোর চর্চা আপনাকে ইতিবাচক মানসিকতা গঠনে সহায়তা করবে। এছাড়াও নিজের অজ্ঞানতাকে স্বীকার করতে শিখুন। আপনি কিভাবে ভাবছেন, কি অনুভব করছেন সেগুলো নিয়ে বিচার বিবেচনা করুন। কি কি বিষয় আপনার আত্মনিয়ন্ত্রণের পথে বাঁধা সৃষ্টি করে, কোন কোন পরিস্থিতি আপনার মনে ভয়, দুশ্চিন্তা এবং অস্বস্তির সৃষ্টি করে সেগুলো চিহ্নিত করুন। এগুলোর উপর সতর্ক দৃষ্টি রাখুন এবং পরিস্থিতি বুঝে যথাযথ ব্যবস্থা নিন। আত্মনিয়ন্ত্রণ করার সাথে সাথে অন্যদের মতামতকে প্রাধান্য  দিন এবং সম্মান করুন। অন্যদের মানসিকতা বুঝে চলার চেষ্টা করুন। এতে নিজের এবং অন্যদের প্রতি দৃষ্টিভঙ্গি বদলাবে এবং আপনি ইতিবাচক মানসিকতার চর্চা করতে পারবেন।

২. আত্মনিয়ন্ত্রণ এবং আত্মসংশোধন নিজের আয়ত্তে রাখুন: অনেক সময় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়ে নিজের নিয়ন্ত্রণ হারাতে পারেন। এতে মনে হতে পারে নিজেকে নিয়ন্ত্রণ খুবই শক্ত এবং  এক প্রকার অসম্ভব। কিন্তু প্রকৃতপক্ষে আপনি যখন পরিবর্তনের পথে অগ্রসর হন তখন নিজের দূর্বলতাগুলো নিজেই চিহ্নিত করতে পারবেন এবং অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে নিজের মানসিক চাপ প্রশমন করে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনার জীবনকে কিভাবে চালাবেন সে নিয়ন্ত্রণ থাকবে আপনার নিজের হাতে।

আত্মবিশ্বাস এবং আত্মনিয়ন্ত্রণ থাকলে মানসিকতার পরিবর্তন করা খুব বেশি আয়াসের কাজ নয়।

তথ্যসূত্র:সাইকোলজি টুডে https://www.psychologytoday.com/intl/blog/beyond-disease/201911/the-positive-change-pathway

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here