আত্মবিশ্বাস বাড়লে বিষণ্ণতা কমে

0
134
আত্মবিশ্বাস বাড়াতে করণীয়
আত্মবিশ্বাস বৃদ্ধি করুন, বিষণ্ণতা সহ সব মানসিক প্রতিকূল অবস্থা মোকাবেলা করুন।

সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে যে, মানুষের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি অত্যন্ত জরুরী কারণ আত্মবিশ্বাস থাকলে যে কোন সমস্যাকেই জয় করা যায়। একজন আত্মবিশ্বাসী মানুষ কখনোই মানসিকভাবে ভেঙ্গে পড়েনা। বিষণ্ণতা কখনোই তাকে আঁকড়ে ধরতে পারেনা।

আমরা অসুস্থ হলে ডাক্তার দেখাই,ওষুধ খাই। আর আত্মবিশ্বাস আমাদের জীবনে মহৌষধের কাজ করে। এই মহৌষধ কোন মূল্য ছাড়াই আপনাকে আপনার সব সমস্যা থেকে মুক্ত করতে সক্ষম। এটি হল একজন মানুষের মনের জোর আর চারিত্রিক দৃঢ়তার পরিচায়ক।

নিজের প্রতি অনেকেরই অনেক ভ্রান্ত ধারণা থাকে। নিজেদের অভ্যন্তরীণ শক্তির সাথে অনেকেরই পরিচয় থাকেনা। কিন্তু পৃথিবীতে সবার মাঝেই বিশেষ কিছু গুণ থাকে যা তাকে অন্যদের থেকে আলাদা এবং বিশেষ করে। যেমন, কারো আছে সৃজনশীল ক্ষমতা, কারো মাঝে আছে সামাজিক সদ্ভাব, দয়া, ক্ষমাশীলতা। কেউ অত্যন্ত ধৈর্যশীল, সৎ এবং নিষ্ঠাবান। মানুষের চরিত্র গঠনে এই গুণগুলোই সব থেকে বেশি ভূমিকা রাখে। এগুলোই একজন মানুষকে অন্যদের থেকে বিশেষ করে এবং মানসিকভাবেও দৃঢ় করে।

আমাদের মাঝে থাকা অন্তর্নিহিত শক্তিকে আমাদের চিনে নিতে হবে। এগুলোকে শুধু চিহ্নিত করলেই হবেনা বরং কাজেও লাগাতে হবে। কারণ মানসিকভাবে দৃঢ় একজন ব্যক্তি জীবনে সুখী হয় এবং বিষণ্ণতা থেকেও দূরে থাকে। কিছু সহজ পদক্ষেপ মানসিক দৃঢ়তা বৃদ্ধি করার এই সম্পূর্ণ প্রক্রিয়াটি তরান্বিত করতে পারে।

১. সর্বপ্রথম নিজের চরিত্রের বিশেষ দিক গুলো খুঁজে বের করা: আপনার মাঝে থাকা বিশেষ এবং ভালো দিক গুলো কি কি? আপনি কি সৎ?সাহসী? ধৈর্যশীল? নিজেকে প্রশ্ন করে এই উত্তর গুলো খুঁজে বের করুন।

২. চরিত্রের বিশেষ দিকগুলো কাজে লাগান: খেয়াল রাখুন যেন আপনার প্রাত্যহিক কাজের মধ্য দিয়ে আপনার চরিত্রের বিশেষ দিকগুলো প্রকাশ পায়।

৩. প্রতিদিনের অভিজ্ঞতা গুলো লিপিবদ্ধ করুন: মানসিক দৃঢ়তার সাথে কিভাবে আপনি আপনার সমস্যাগুলোর সমাধান করছেন, কিভাবে আপনার চরিত্রের ভাল দিকগুলো কাজে লাগাচ্ছেন সেগুলোকে একটি দিনপঞ্জিতে লিপিবদ্ধ করুন। এতে প্রাত্যহিক কাজের বিষয়ে আপনি সচেতন থাকতে পারবেন।

৪. নিজেকে পর্যাপ্ত সময় দিন: মানসিকতার পরিবর্তন বা চরিত্র গঠন একদিনে সম্ভব নয়। এক্ষেত্রে নিজেকে যথেষ্ট সময় দিন। কিভাবে আপনার প্রচেষ্টা আপনার মানসিক অবস্থা এবং চরিত্রের উপর প্রভাব ফেলে সেটি পর্যবেক্ষণ করুন।

প্রচেষ্টার দ্বারা সব কিছুই সম্ভব। মানসিক দূর্বলতা এবং বিষণ্ণতা দূর করতে নিজের অন্তর্নিহিত শক্তি কাজে লাগানোর প্রক্রিয়াটিও ঠিক তেমনি। একটু সময় সাপেক্ষ, কিন্তু মোটেও অসম্ভব কিছু নয়।

সূত্র: সাইকোলজি টুডে- https://www.psychologytoday.com/intl/blog/practical-mindfulness/201911/build-confidence-and-beat-depression-in-just-one-minute
অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here