পরিবেশ যাই হোক, মন ঠিক রাখতে যা করবেন

0
15
পরিবেশ যাই হোক, মন ঠিক রাখতে যা করবেন
পরিবেশ যাই হোক, মন ঠিক রাখতে যা করবেন

 
প্রতিদিন ঘরে-বাইরে বিভিন্ন ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে আমাদেরকে যেতে হয়। জীবনে চলার পথে এই নানা দিক উপেক্ষা করে নিজেকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। বর্তমানের কর্মব্যস্ত এবং ক্লান্তিকর দিনে নিজেকে ভালো রাখার জন্য প্রয়োজন প্রশান্ত ও আনন্দদায়ক মন।

আর মনের এই প্রশান্তিটুকু অর্জন করার জন্য একটি উষ্ণ এবং শান্ত পরিবেশ তৈরি করার প্রয়োজনীয়তা অপরিসীম। জেনে নেওয়া যাক কীভাবে ঘরে এবং বাইরের পরিবেশকে মনের জন্য সহায়ক হিসেবে গড়ে তোলা যায়-
  • পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে থাকলে মন খুব দ্রুতই ভালো হয়ে যায়; তাই ঘরে বা অফিসে যেখানেই থাকেন না কেন চারপাশের পরিবেশ যাতে পরিষ্কারপরিচ্ছন্ন হয় সেদিকে খেয়াল রাখুন।
  • চারপাশের পরিবেশ মনের ওপর প্রভাব ফেলে। যখন আপনার চারপাশ অগোছালো থাকে তখন মনটাও খিটখিটে থাকে; আবার যখন আপনার আশপাশের সবকিছু ভালো এবং স্বাস্থ্যকরভাবে সাজানো থাকে তখন আপনার জীবনেও এর ইতিবাচক প্রভাব দেখতে পাবেন।
  • অনেক কিছু ভালো না লাগলেও ছাড় দিতে হবে। কারো ওপর বা কোনো কারণে যদি মেজাজ খারাপ হয়েই যায় তবে সেই ব্যক্তিকে বা পরিস্থিতিকে এড়িয়ে চলুন। এর ফলে পরিস্থিতি আপনার মন ভালো রাখতে সহায়ক হবে।
  • সোশ্যাল মিডিয়ায় যোগাযোগের পরিবর্তে বাস্তবে যোগাযোগ বৃদ্ধি করুন। পরিবারের সঙ্গে আরো বেশি সময় কাটানো, বন্ধুেদর সঙ্গে মেলামেশা করা, নিজেকে সময় দেয়া এই কাজগুলো বেশি করে করুন।
  • যেকোনো কাজই আন্তরিকভাবে করার চেষ্টা করুন। শুধুমাত্র দায়িত্ব পালনের কথা না ভেবে, কারো প্রতি কোনো প্রকার দ্বন্দ্ব না রেখে কাজ সম্পন্ন করার চেষ্টা করুন; তাতে মন এবং পরিবেশ দুেটাই ভালো থাকবে।
  • যেকোনো তুচ্ছ বিষয় নিয়ে না ভেবে সেটা তখনই মন থেকে ঝেরে ফেলুন। কারণ আমাদের জীবনের তুচ্ছ বিষয়গুলো নিয়ে ভেবে আমরা অনেকটা সময় নষ্ট করি এবং এটা আমাদের মনের ওপর প্রভাব ফেলে।
  • মন খারাপ হওয়ার পরিবেশ থেকে বেরিয়ে আসুন। কোনো কিছু খুব বেশি সমস্যার মনে হলে বা কষ্টদায়ক হলে, কিছু সময়ের জন্য বিষয়টিকে এড়িয়ে যান। অন্য কোনো কাজে মনোযোগ দিন। তাতে করে আপনার মনের ওপর বিরূপ প্রভাব পড়বে না।
  •  

    প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা বা অন্য যেকোন ধরনের দায়  সর্ম্পূণই লেখকের।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here