মানসিক চাপ কমবে যেসব অভ্যাসে

0
17
মানসিক চাপ কমবে যেসব অভ্যাসে
মানসিক চাপ কমবে যেসব অভ্যাসে

মানসিক চাপের কারণে মনমেজাজ খারাপ থাকাসহ নানা অসুস্থতা দেখা দেয়। যদি এ চাপ কমানোর চেষ্টা না করা হয় তাহলে এটি দৈনন্দিন জীবনকে বাধাগ্রস্ত করতে পারে। মানসিক চাপ কমানোর নানা উপায় আছে। এসব অভ্যাস অনুসরণ করতে পারলে চাপমুক্ত থাকা সহজ হবে। যেমন-

কৃতজ্ঞতা দিয়ে দিন শুরু : মানসিক চাপ কমানোর অন্যতম উপায় হচ্ছে কৃতজ্ঞতা দিয়ে দিন শুরু করা। ঘুম ওঠার পর নিজের জীবনের ভালো কিছু প্রাপ্তি নিয়ে স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন। সবচেয়ে ভালো হয় যদি আপনি সে গুলো নোট আকারে লিখে রাখেন। যখন আপনার মন খারাপ হবে তখন সেই নোটগুলো দেখতে পারেন।

চা পান : মানসিক চাপ কমাতে ক্যামোমিল চা খেতে পারেন। এটি পানে শরীরের সঙ্গে সঙ্গে মনে প্রশান্তি অনুভূত হবে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার হরমোনের প্রবাহ স্বাভাবিক করে। ফলে শরীরে আরাম অনুভূত হয়।

ঘাম ঝরানো : মানসিক চাপ কমানোর আরেকটি পদ্ধতি হচ্ছে ঘাম ঝরানো। যদি আপনি খুব বেশি চাপ অনুভব করেন তাহলে ব্যায়াম করতে পারেন। এতে রক্ত চলাচল উন্নত হওয়ায় শরীরে আরাম বোধ হয়।

সংযোগ বিচ্ছিন্ন থাকা : বর্তমান জীবনযাত্রায় মোবাইল, ইন্টারনেট ছাড়া কেউ একদিনও চিন্তা করতে পারেন না। মানসিক চাপ কমাতে মাঝে মধ্যে নেট দুনিয়া থেকে সংযোগ বিচ্ছিন্ন থাকুন। বিশেষ করে বাড়িতে থাকলে সামাজিক মাধ্যমে ঘন ঘন আপডেট দেখা কিংবা নোটিফিকেশন বন্ধ রাখুন। সপ্তাহে এক থেকে দুইদিন ভার্চুয়াল দুনিয়া থেকে দূরে থেকে বন্ধু-বান্ধব কিংবা পরিবারকে সময় দিন। এতে মানসিক চাপ কমে আসবে।

খাদ্যাভাস পরিবর্তন : মানসিক চাপ কমানোর আরেকটি উপায় হচ্ছে খাদ্যাভাস পরিবর্তন। দৈনন্দিন খাদ্যতালিকা থেকে প্রক্রিয়াজাত, ফ্যাটযুক্ত, লবণাক্ত, মিষ্টি খাবার বাদ দিন। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে ফলমূল, শাকসবজি, শস্য, বাদাম, বীজ জাতীয় খাবার যোগ করুন। এ ধরনের খাবার হরমোনের উৎপাদন নিয়মিত করে। এতে শরীর চাপমুক্ত লাগে।

সূত্র : হেলিদিবিল্ডার্জড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here