আলঝেইমার্স রোগ থেকে মুক্তির জন্য সহায়ক হতে পারে যেসব খাবার

0
17
মানসিক অবস্থার কারণেও বাড়তে পারে অতিরিক্ত খাওয়ার চাহিদা
মস্তিষ্কের স্মৃতিবিধ্বংসী রোগ আলঝেইমার্স। এ রোগ থেকে মুক্তির জন্য সবচেয়ে কার্যকর খাবার কোনটি এ নিয়ে নানা গবেষণা হয়েছে। এতে উঠে এসেছে ভারতীয় উপমহাদেশে ব্যবহৃত খাবার আলঝেইমার্স থেকে দূরে রাখার জন্য খুবই কার্যকর। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
পশ্চিমা খাবারে উচ্চমাত্রা মাংস, মিষ্টি ও ফ্যাট ব্যবহৃত হয়, যা আলঝেইমার্স রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়। আর এ রোগটি থেকে বাঁচতে হলে ঠিক এর বিপরীত খাবারই প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা।
সম্প্রতি এক গবেষণা আলঝেইমার্স রোগের বিরুদ্ধে পশ্চিমা খাবার নয় বরং ভারতীয় উপমহাদেশের খাবারকেই তুলে ধরেছেন। গবেষকরা জানিয়েছেন, ডিম্যানশিয়ার সবচেয়ে পরিচিত এ রোগটি থেকে মুক্তির জন্য খেতে হবে সনাতন নানা খাবার। এসব খাবারের মধ্যে রয়েছে ভারতীয়, জাপানি ও নাইজেরিয়ান খাবার।
এ বিষয়ে গবেষণাপত্রটির লেখক উইলিয়ার বি গ্র্যান্ট। তিনি যুক্তরাষ্ট্রের সানলাইট নিউট্রিশন অ্যান্ড হেলথ রিসার্চ সেন্টারের গবেষক। তিনি বলেন, “ঐতিহ্যবাহী মেডিটেরিয়ান খাবার আলঝেইমার্সের ঝুঁকি পশ্চিমা খাবারের তুলনায় অর্ধেক কমিয়ে দেয়। পাশাপাশি ভারতীয়, জাপানি ও নাইজেরিয়ান খাবারেও রয়েছে খুব কম মাংস। আর এটি আলঝেইমার্সের ঝুঁকি ৫০ শতাংশ কমিয়ে দেয়।”
কোন কোন খাবার আলঝেইমার্সের ঝুঁকি কমায়? এ প্রসঙ্গে গবেষকরা বলেন, ফলমূল, সবজি, দানাদার খাবার, কম ফ্যাটযুক্ত ডেইরি পণ্য, বিভিন্ন ধরনের বীজ ও মাছ খাওয়া উচিত। এ ধরনের খাবার আলঝেইমাসের ঝুঁকি কমায়।
এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে জার্নাল অব দ্য আমেরিকান কলেজ অব নিউট্রিশনে।
গবেষকরা এ বিষয়টি জানার জন্য ১০টি দেশের আলঝেইমার্স রোগীদের তথ্য বিশ্লেষণ করেন। এতে অংশগ্রহণকারীদের তথ্য পাঁচ, ১০ ও ১৫ বছর ধরে বিশ্লেষণ করা হয়। এতে যেসব দেশকে অন্তর্ভুক্ত করা হয় সেগুলো হলো ব্রাজিল, চিলি, কিউবা, মিসর, মঙ্গোলিয়া, নাইজেরিয়া, কোরিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here