মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home জীবনাচরণ অফিসে সহকর্মীরাই মানসিক চাপের অন্যতম কারণ

অফিসে সহকর্মীরাই মানসিক চাপের অন্যতম কারণ

অফিসে কাজ সংক্রান্ত মানসিক চাপের জন্য আমরা সাধারণত রাগী বসকে দায়ী করে থাকি। কিন্তু এর প্রকৃত কারণ আসলে রাগী বস নয়, ঘাতক আমাদের সহকর্মীরা।
এর ব্যতিক্রমও থাকতে পারে, তবে বিজ্ঞান বলছে, কর্মক্ষেত্রে রাগী বসের চেয়ে সহকর্মীদের সাথে মোটামুটি খারাপ সম্পর্ক মেনে চললে বেশি মানসিক চাপে ভুগতে হয়।
টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রায় ২০ বছর ধরে তেল আবিব ইউনিভার্সিটির গবেষকরা ২৫ থেকে ৬৫ বছর বয়সী ৮২০ জন কর্মজীবীর ওপর এই গবেষণা চালিয়েছেন। ভিন্ন ভিন্ন পেশার মানুষের ওপর ১৯৮৮ সাল থেকে এই গবেষণা চালানো হচ্ছে। এই সময়ের মধ্যে তাদের ডাক্তারি পরীক্ষাও সম্পন্ন হয়েছে।
ওইসব কর্মজীবীরা সহকর্মী, বসের সঙ্গে কী ধরনের সম্পর্ক বজায় রেখে চলে এবং কর্মপরিবেশসহ বিভিন্ন প্রশ্ন করা হয়। পাশাপাশি এই সময়ে তাদের স্বাস্থ্যগত অবস্থা পর্যবেক্ষণে রাখা হয়।
গবেষকরা এর সমাপনী টানেন এভাবে যে, মানুষের অত্যধিক মৃত্যু ঝুঁকির জন্য কর্মঘণ্টা কিংবা মন্দ বস নয়, দায়ী সহকর্মীরা। তারা বলেন, যাদের ক্ষেত্রে সহকর্মীদের সামাজিক সমর্থন বেশি তাদের মৃত্যু ঝুঁকি কম।
গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে এক-তৃতীয়াংশ ছিলেন নারী। গবেষণার পরিসংখ্যান বলছে, গবেষণার এই সময়টাতে ৫৩ জন নারীর মৃত্যুর প্রধান কারণ ছিল সহকর্মীদের দুর্বল সামাজিক সমর্থন।
অর্থাৎ এই গবেষণার সহজ বার্তা হলো- সহকর্মীদের সামাজিক সমর্থন হলো ‘প্রতিরক্ষামূলক ব্যবস্থা’ এবং তা মৃত্যুর ঝুঁকি কমায়।
এ ধরনের আরও একটি গবেষণা পরিচালনা করে কর্মজীবীদের নিয়ে কাজ করা প্লাটফর্ম টাইনি পালস (TINYpulse)। তারা ৪০ হাজার কর্মজীবীকে নিয়ে গবেষণা করে একই ধরনের সমাধানে পৌঁছায়। তারা জানায়, একজন কর্মজীবীর হাসিখুশি থাকার ২৩ দশমিক ৩ শতাংশ সরাসরি বসের চেয়ে সহকর্মীদের ওপর নির্ভর করে।
অন্য আরেকটি গবেষণা দেখায়, তাদের গবেষণায় অংশগ্রহণকারী কর্মজীবীর ৬২ শতাংশের অভিযোগ বসের চেয়ে সহকর্মীরাই তাদের বেশি মানসিক চাপে রাখেন।
অর্থাৎ আপনিও যদি কর্মক্ষেত্রে মানসিক চাপে থাকেন, এটি সম্ভবত আপনার সহকর্মীদের কারণে যারা আপনার পেছনে বা যাদের সঙ্গে আপনার মতের অমিল তাদের সঙ্গে কথা বলে। আপনার বসের কারণে নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক স্বাস্থ্য ও মানসিক রোগের চিকিৎসা

সবার জন্য মানসিক স্বাস্থ্য প্রতিপাদ্যে এবছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। প্রতিপাদ্যে সবার জন্য মানসিক স্বাস্থ্যের কথা বলা হয়েছে; মানসিক রোগের কথা বলা...

মন খারাপের নানান কারণ

মানুষের মাঝে সাধারণ এই ধারণা প্রচলিত আছে যে একাকীত্ব এবং দুঃখ কষ্টের কারণেই শুধুমাত্র মন খারাপ হয়। কিন্তু গবেষণায় দেখা গেছে, বাস্তব জীবনে মন...

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে: সায়মা ওয়াজেদ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অব অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজ অর্ডারের...

একাকীত্ব কাটাতে যা করতে পারেন!

মানুষ সামাজিক জীব। একাকীত্ব কোনো মানুষেরই পছন্দ না। তবু কেউ কেউ জীবনে কখনও কখনও ভীষণ একাকীত্বে ভুগে থাকেন। বিশেষজ্ঞদের মতে একাকীত্ব থেকে হতে পারা...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন