ছুটির দিনে বেরাতে যান, ঘটবে শিশুর মানসিক বিকাশ

0
10

সপ্তাহের শেষে আসে ছুটির দিন। যেকোনো ছুটির দিনে শিশুর আনন্দ থাকে সবচেয়ে বেশি। তাই ছুটির দিনগুলোতে না ঘুরলে কি হয়! যা আনন্দের পাশাপাশি বাচ্চাদের মানসিক বিকাশেও সহায়ক।
ইট-কাঠের এই শহরে বেড়ানোর জন্য সময় বের করাই তো কঠিন। বিশেষ করে শিশুদের নিয়ে ঘুরতে যাওয়ার জন্য প্রয়োজন হয় নানা পরিকল্পনার। অতশত না ভেবে ছুটির দিনে শিশুদের নিয়ে না হয় একটু বেরিয়ে পড়লেন।
শিশুদের মানসিক স্বাস্থ্য গঠনে শিশুকে নিয়ে ঘুরতে যাওয়া খুবই প্রয়োজন। উৎসব কিংবা ছুটির দিনগুলোতে বাচ্চাদের বেড়াতে যাওয়ার আগ্রহও থাকে অনেক। এমন অনেক কর্মজীবী মা-বাবাই আছেন, যাঁরা এই বিশেষ দিনের জন্য অপেক্ষা করেন।
মনোরোগ বিশেষজ্ঞদের মতে, শিশুদের মানসিক বিকাশে তাদের নিয়ে ঘুরতে বের হওয়াটা খুবই দরকার। এতে তারা বাইরের জগৎ সম্পর্কে জানতে পারবে এবং যোগাযোগ তৈরি হবে, যা তাকে মানসিকভাবে পরিণত করতে সাহায্য করবে।
তাই ছুটির দিনগুলোতে শুধু শিশুকে নিয়ে নয়, পুরো পরিবারকে নিয়েই ঘুরতে বের হওয়া উচিত এবং কোন কোন স্থানে যাওয়া যেতে পারে, তা নিয়ে ছোটদের সঙ্গেও আলোচনা করতে হবে। তাদের আগ্রহ ও মতামতকে প্রাধান্য দিতে হবে। আমাদের দেশে সর্বজনীনভাবে বিভিন্ন উৎসব উদ্যাপন করা হয়। তাই উৎসব-পার্বণ সম্পর্কে সন্তানকে সঠিক তথ্য দিতে হবে, কোনো ধরনের বিভ্রান্তিমূলক তথ্য দেওয়া যাবে না।’
অনেক সময় মা-বাবা তাঁদের সুবিধামতো বেড়ানোর স্থান ঠিক করেন। কিন্তু শুধু বড়দের বিনোদন দেয়, এমন স্থানে না গিয়ে ছোটদের বিনোদন ও আনন্দের কথাই বেশি চিন্তা করতে হবে। আবার ঘুরতে যাওয়ার পর শিশুকে যথেষ্ট স্বাধীনতা দিতে হবে। অনেক মা-বাবাই ছুটির দিনগুলোতে সন্তানকে বিভিন্ন ঐতিহাসিক স্থান বা শিশুর জ্ঞান সমৃদ্ধ হয়, এমন স্থানকে বেছে নেন। মনে রাখতে হবে, বেড়াতে যাওয়াটা যেন বাচ্চার জন্য মানসিক চাপ না হয়ে যায়, তা ভেবেই পরিকল্পনা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here