ভালো থাকার বেশ কয়েকটি উপায়

0
25
ভালো থাকার বেশ কয়েকটি উপায়

আমরা অন্যের প্রতি সচরাচরই ভাল ব্যবহার করে থাকি। কিন্তু নিজের ক্ষেত্রে তা বোধ হয় কখনো করি না। কিন্তু আমাদের এটা জানা প্রয়োজন যে, নিজের সঙ্গে ভাল ব্যবহার করলে, সময় দিলে নিজ মনকে ভালো রাখা সম্ভব। কিছু উপায় সম্পর্কে আজ জানবো, যেগুলো মেনে চলতে পারলে নিজেকে ভালো রাখতে পারবেন।
১. ঘুম একটি অতি জরুরী বিষয় আমাদের জীবনে। ঘুমের সঙ্গে আমাদের সারা দিনের মেজাজ, খাওয়ার রুচি, কাজের প্রতি মনোযোগ সহ অনেক কিছুই নির্ভর করে। কিন্তু আমরা নানাভাবে ঘুমকে এড়িয়ে চলি। দিনে অতিরিক্ত কফি বা চা পান করা ঘুম ভালো না হওয়ার কারণ। আবার দীর্ঘ সময় বিছানায় থাকার পরেও অনেকে ঠিকমত ঘুমাতে পারেন না। এসববের প্রধাণ কারণ হচ্ছে ইন্সমনিয়া. তাই, যদি কেউ এমন সমস্যায় ভোগেন তবে অবশ্যই কোন থেরাপিস্টের পরামর্শ নিন।
২. সঠিক পরিমাণ খাবার আমাদের মন ও শরীরের উপরই প্রভাব ফেলে। তাই, নিয়মিত শাক-সবজী, ফলমূল, ডাল, বাদাম, মাছ ও স্নেহ জাতীয় খাবার খাওয়া উচিৎ। আর চিনি জাতীয় খাবার এবং ফাস্টফুড এড়িয়ে চলা উচিৎ। এতে শরীর ও ব্রেইন অনেকটা সতেজ থাকে।
৩। নিয়মিত শরীর চর্চা করতে পারেন। কারণ, নিয়মিত শরীর চর্চা আমাদের মনকে ভাল রাখে এবং ঘুমে সাহায্য করে। সেই সাথে ব্রেইনের রক্ত প্রবাহকে বাড়িয়ে দেয় এবং সামাজিক যোগাযোগ তৈরিতে সাহায্য করে।
৪। মানসিক চাপকে নিয়ন্ত্রনে রাখা অতি জরুরি। এটি আমাদের রোগ প্রতিরোধ শক্তিকে কমিয়ে দেয়। খাবার হজমেও বাধা প্রদান করে। তাই, মানসিক চাপকে নিয়ন্ত্রনে রাখুন।
৫। ভার্চুয়াল জীবনে সময় কম দিন। নিজেকে বাস্তবিক জীবনে বেশি ব্যস্ত রাখুন। পরিবারের সাথে সময় কাটান।
৬। মানসিক চাপ কমাতে এবং নিজেকে প্রফুল্ল রাখতে প্রকৃতির সাথে সময় কাটাতে পারেন।
৭। অন্যকে সাহায্য করলে অনেক সময় নিজের মধ্যে ভাল লাগা কাজ করে। তাই অন্যকে কাজে সাহায্য করতে পারেন।
৮। আমরা বেশির ভাগ ক্ষেত্রে নিজের সাফল্যের কথা ভুলে গিয়ে ব্যর্থতা নিয়ে কষ্ট পাই। কিন্তু আমরা যদি আমাদের ভালো কাজের জন্য খুশি থাকি তবে আমদের জীবনটা সুন্দর মনে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here