মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home জীবনাচরণ ভালোবাসার কথা বলতে কেন আমরা ভয় পাই

ভালোবাসার কথা বলতে কেন আমরা ভয় পাই

প্রথম কাউকে ভালোবাসি বলা বা তার কাছে থেকে শুনতে পাওয়া অথবা প্রথম চুম্বন আমাদের কাছে সবসময়ই একটা স্মরণীয় বিষয়। কিন্তু আমরা অনেকেই এই অসাধারণ অনুভূতিটি প্রকাশ করতে দ্বিধা বোধ করি।
কেন এমন হয়?
প্রতিশ্রুতির ভয়ঃ কিছু মানুষ যারা বলতে চায় “ভালোবাসি তোমাকে” কিন্তু তারা বলতে পারে না প্রতিশ্রুতি দিতে ভয় পাওয়ার কারণে। তাদের মধ্যে ভালোবাসা থাকে কিন্তু তারা ‘কমিটমেন্ট ফোবিয়া’-তে ভোগে। যেমন কোনো জিনিস পছন্দের ক্ষেত্রে তার পছন্দের জিনিসগুলো যদি না থাকে বা অল্প পরিমাণে থাকে, সে বিষয়টি নিয়ে সে দুশ্চিন্তা অনুভব করে। কিন্তু সবশেষে একজন মানুষ তার ভালোবাসার ব্যক্তিকে অবশ্যই অনুভব করে।
দুর্দশাগ্রস্ত হওয়ার ভয়ঃ কাউকে ভালোবাসার অর্থ তারা একে অপরের জন্য সবসময় থাকবে। এখানে কোনো শক্তির প্রয়োগ করা উচিত নয়, তাহলে দুজনের জীবনই দুর্দশাগ্রস্ত হবে।
প্রত্যাখানের ভয়ঃ আমরা আমাদের যে অনুভুতি প্রকাশ করি, তা অন্যের কাছে থেকে না-ও পেতে পারি এবং এই কারণেও আমরা অনেক ভয় পাই। ভালোবাসা এমন জিনিস, যা ক্রমাগত পরিবর্তিত হয় এবং সব সময় ভালোবাসায় দেওয়া-নেওয়া সমপরিমানে নাও হতে পারে; এটার উপর আমাদের সম্পর্কের গতিশীলতা নির্ভর করে।
আহত হবার ভয়ঃ যখন আমরা কাউকে ভালোবাসি, তার জন্য আমাদের হৃদয়ের একটা নরম জায়গা কাজ করে; কিন্তু যখন আমরা তাদের কাছে থেকে কষ্ট পাই, আমাদের অনেক বেশি কষ্ট লাগে।
রোল মডেলের অভাবঃ হয়তো আমরা এমন পরিবেশে বড় হয়েছি, যেখানে ভালোবাসা প্রকাশ শিখিনি বা সেখানে অর্থ বা টাকা-পয়সার মাধ্যমেই ভালোবাসা প্রকাশ করা হয়।
ভালোবাসা প্রকাশের পদ্ধতিটা কেমনঃ বিভিন্ন দেশে যেমন বিভিন্ন মুদ্রার প্রচলন, তেমনি বিভিন্ন অঞ্চলে ভালোবাসা প্রকাশের পদ্ধতিও আলাদা। অনেকে কোনো শব্দ প্রয়োগ না করেও ভালোবাসার প্রকাশ করে।
মৌখিক অবগতি: কিছু মানুষ “আমি তোমাকে ভালোবাসি” এটা না বলে অন্য শব্দ ব্যবহার করে থাকে। যেমন “ আমিও” বা “তুমি জানো” এধরনের।
কাজের মাধ্যমে প্রকাশঃ কেউ কেউ মুখে না বলে কাজের মাধ্যমে ভালোবাসা প্রকাশ করে। যেমন কেউ একজন ছুটির দিনে গাড়ি পরিষ্কার করল এবং অন্যজন কাপড়।
আবার একজনের ইচ্ছা অনুযায়ী ছুটির দিনে শপিং করতে যাওয়া বা ঘুরতে যাওয়া।
কাগুজে ভালোবাসাঃ কোনো ভালোবাসার পত্র লিখে, কোনো উপহার বা গানের মাধ্যমে প্রকাশ করা, যা খুবই অন্তরঙ্গ সম্পর্কের ক্ষেত্রে করা যায়।
তথ্যসূত্র: সাইকোলজিটুডে ডটকমে প্রকাশিত Suzanne Degges-White এর রচনা অবলম্বণে লিখেছেন সুস্মিতা বিশ্বাস।
লিংক: https://www.psychologytoday.com/us/blog/lifetime-connections/201603/are-you-afraid-say-i-love-you?utm_source=FacebookPost&utm_medium=FBPost&utm_campaign=FBPost

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মায়ের মানসিক অবসাদ বোঝা যায় সন্তানের হার্টবিটে: গবেষণা

নতুন একটি গবেষণায় জার্মানির বিজ্ঞানীরা জানিয়েছেন হতাশ কিংবা মানসিক অবসাদে ভোগা মায়ের সন্তানের হার্টবিট স্বাভাবিকের চেয়ে বেশি থাকে। শিশুর জন্মের প্রথম কয়েক মাসে এই...

করোনা কালে মন ভালো রাখতে জার্নালিং

করোনা মহামারীর এই দুঃসময়ে সবার মনেই দুশ্চিন্তা এবং বিষণ্ণতা বাসা বেধেছে। এই সময়ে মন ভালো রাখতে জার্নালিং বেশ জোরাল ভূমিকা রাখতে পারে। বছরtf প্রায় সময়...

বিষণ্ণতা রোগে যা যা করবেন না

নানা কারণে মন খারাপ হতেই পারে। সুস্থ মানুষের জীবনে দুঃখবোধ হওয়া এবং মন খারাপ থাকা স্বাভাবিক ঘটনা। কিন্তু বিষণ্ণতা বা ডিপ্রেশন মন খারাপের চেয়েও...

মেন্টাল হেলথ ফিল্ম প্রাইজ: আপনার ভোট প্রদানের শেষ দিন ২৫ সেপ্টেম্বর

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২০ উপলক্ষে হেলথ ফর অল ফিল্ম ফেস্টিভাল কর্মসূচির আওতায় “মেন্টাল হেলথ ফিল্ম প্রাইজ” শীর্ষক মানসিক স্বাস্থ্য বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার আয়োজন...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন