মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home কোভিড-১৯ মহামারী এবং আমাদের আস্থা সংকট

কোভিড-১৯ মহামারী এবং আমাদের আস্থা সংকট

অসুরক্ষার মনোভাব আজ আমাদের সবার মধ্যে ঠিক কোভিড-১৯ মহামারীর মতোই প্রভাব বিস্তার করেছে। আর এ কারণেই আজ আমরা কাকে বিশ্বাস করবো, কার কাছ থেকে সুরক্ষিত, কার কাছ থেকে দূরে থাকবো, কি করবো আর কি করবোনা এসব বিষয় আমাদের সারাক্ষণ ভাবাচ্ছে। এই আস্থা সংকট কাটিয়ে ওঠা এখন মহামারী প্রতিরোধের মতোই প্রয়োজনীয় হয়ে উঠেছে।

আমরা চাইলে সব কিছুই পারি। আমরা যেভাবে চিন্তা করি আমাদের আশপাশের পরিবেশ, আমাদের চরিত্র, আমাদের ভবিষ্যৎ সব কিছুই তেমনভাবেই গড়ে ওঠে। আমরা যদি আমাদের চিন্তাভাবনার লাগাম টেনে না ধরি তাহলে মহামারী নিয়ে আমাদের মনের শঙ্কা আমাদের মনের সকল শান্তি, জীবনের সব প্রশান্তি কেঁড়ে নেবে। তাই কোভিড-১৯ কে আমাদের জীবনে তার স্থান দেখিয়ে দিতে হবে। তার প্রভাবকে আমাদের নিয়ন্ত্রণ করতে হবে।

আস্থা, বিশ্বাস, সংশয় এসব যেন কোভিড-১৯ এর এই দুঃসময়ে এক নতুন রূপ নিয়েছে। দীর্ঘদিন আইসোলেশন এবং লকডাউনের মাঝে থাকার পর যখন ধীরে ধীরে আমাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে হচ্ছে তখন আমরা আমাদের জীবন যাপন, পছন্দ-অপছন্দ এবং আমাদের আস্থা ও বিশ্বাসের গণ্ডী নিয়ে খুবই সন্দিহান হয়ে পড়েছি। কাকে আমরা আমাদের ধারে কাছে আসতে দেবো? কাদের উপর আস্থা রাখব আর কাদের থেকে দূরে থাকবো? এমন হাজারো দ্বিধা আমাদের আস্থা, বিশ্বাসের ভীত যেন নাড়িয়ে দিয়েছে। আমরা আমাদের কাছের মানুষদের উপর আস্থা হারাচ্ছি। স্বাভাবিক জীবনে অস্বাভাবিক আচরণ করছি প্রতিনিয়ত যা আমাদের শারীরিক ও মানসিক সমস্যার সাথে সাথে পারিবারিক ও সামাজিক জীবনেও ক্ষতিকর প্রভাব ফেলছে।

কোভিড-১৯ মহামারী থেকে স্বাভাবিকভাবেই অসুরক্ষার এবং ভয়ের সৃষ্টি হয়। এই ভয় থেকে আপনি সুরক্ষার প্রচেষ্টা অবশ্যই করবেন এবং সেক্ষেত্রে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রেখে সবার সাথে মিলিত হওয়া, এবং কিছুক্ষণ পর পর হাতে স্যানিটাইজার ব্যবহার করা ইত্যাদি করা যেতে পারে। কিন্তু এই ভয় যখন তার স্বাভাবিক মাত্রা অতিক্রম করে তখন সব ধরণের যুক্তির ঊর্ধে উঠে আমাদের এমন মনে হতে থাকে যেন আমাদের চারপাশের সব কিছুই, সবাইই আমাদের জন্য ক্ষতির কারণ, কোভিড-১৯ থেকে সুরক্ষিত থাকার কোন উপায় নেই, এমন কি বাসা থেকে যেন বছরের পর বছর আমরা বের হতে পারবোনা।

তাই আমাদের অবশ্যই মানসিক স্থিতি নিয়ন্ত্রণে এনে এটা ভালো করে বুঝতে হবে যে সুরক্ষিত থাকতে ভয় পাওয়াটা জরুরী কিন্তু যুক্তিহীন ভয় আমাদের সুরক্ষার বদলে ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। আমরা আমাদের কাছের মানুষদের উপর, আমাদের নিয়ন্ত্রণে থাকা পরিবেশ পরিস্থিতির উপরেও আস্থা হারিয়ে ফেলবো। যা মোটেই সুফল বয়ে আনবেনা।

অবশ্যই আমরা সতর্ক থাকবো। অযথা বাইরে যাবো না। সবার সাথে যথেচ্ছা মেলামেশা করবো না। কিন্তু নিজেকে সবার থেকে দূরে, বদ্ধ করে রাখবো তা কিন্তু একেবারেই নয়। আমাদের সুরক্ষিত থাকতে সব ধরণের করণীয় কাজ গুলি করতে হবে এবং একই সাথে অযথা ভীতি গ্রস্ত হওয়া থেকেও বিরত থাকতে হবে।

নিজেদের উপর, সুরক্ষা ব্যবস্থার উপর আস্থা রাখতে হবে। করোনা যেন আমাদের আত্মবিশ্বাস, অন্যদের প্রতি আস্থা বোধ, নিজেদের মানবিক বোধ থেকে দূরে না ঠেলে দেয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। আমরা অবশ্যই সতর্ক থাকবো, সঠিক সিদ্ধান্ত গ্রহণ করবো এবং ভয় মুক্ত হয়ে আস্থা রেখে বিকল্প পদ্ধতি ও কোভিড-১৯ বিধি মেনে সামাজিক মেলামেশা করবো। জীবনকে স্বাভাবিক গতিতে এগিয়ে নিয়ে যেতে হলে এর বিকল্প অবশ্যই আর কিছু নেই।

সূত্র:https://www.psychologytoday.com/intl/blog/the-seekers-forum/202008/who-can-you-trust-overcoming-pandemic-paranoia

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

আশাবাদী মনোভাব দীর্ঘায়ু প্রদান করে

আশাবাদী মনোভাব মানুষকে বাঁচার অনুপ্রেরণা যোগায়। অনেক কঠিন পরিস্থিতিতেও মনের জোর বজায় রাখে। বিপদে ধৈর্য প্রদান করে। সম্প্রতি গবেষকগণ এই দাবি করেছেন যে একজন আশাবাদী...

কারো সাথে ঠিকমতো কথা বলতে পারি না

সমস্যা: আমার বয়স ২৭ বছর। আমি ফ্রিল্যান্সিং কাজের সাথে যুক্ত আছি। আমি খুবই কনজারভেটিভ ফ্যামিলিতে বড় হয়েছি। বর্তমানে আমার কিছু সমস্যা হচ্ছে। কারো সাথে...

করোনা মহামারি ও নয়া স্বাভাবিকতা নিয়ে মনের খবর অক্টোবর সংখ্যা প্রকাশিত

দেশের অন্যতম বহুল পঠিত মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন মনের খবর এর অক্টোবর সংখ্যা। অন্যান্য সংখ্যার মত এবারের সংখ্যাটিও একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য...

ধর্ম এবং মানসিক স্বাস্থ্যের যোগসূত্র

অনেকেই মনে করেন ধর্মীয় বিধি বিধান এবং মানসিক স্বাস্থ্যের মাঝে একটি গভীর সম্পর্ক রয়েছে এবং বিশেষ করে যারা ধর্মীয় জীবন যাপন করেন তারা উন্নত...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন