মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সম্পদ নয়, মানসিক সন্তুষ্টিই সফলতার সোপান

সম্পদ নয়, মানসিক সন্তুষ্টিই সফলতার সোপান

অনেকেই যে কোন ভাবে প্রচুর ধন সম্পদ এবং ক্ষমতার অধীশ্বর হওয়াকে সফলতা মনে করে। কিন্তু মানসিক সন্তুষ্টি ছাড়া কোন কিছুই যে আমাদের সফলতার স্বাদ এনে দিতে পারেনা সেটি সব থেকে বড় সত্য।

সফলতার অর্থ যখন ধন সম্পদ, খ্যাতি বা ক্ষমতার মত ক্ষণস্থায়ী বিষয়ের মাঝে সীমাবদ্ধ হয়ে যায় তখন কখনোই সেটি মানসিক সন্তুষ্টি বয়ে আনতে পারেনা। বরং একজন মানুষ যখন তার মনের স্বপ্ন বা আবেগ বাস্তবায়নে ধৈর্য সহকারে প্রচেষ্টা করে যায় এবং সেটি অর্জন বা বাস্তবায়ন হলে মানসিক সন্তুষ্টি লাভ করে তাকেই বলে সফলতা। গন্তব্য যেমন ই হোক সেখানে যদি মনের সন্তুষ্টি না থাকে তাহলে কখনোই সফলতা আসেনা।

যারা মনের সন্তুষ্টিকে প্রাধান্য না দিয়ে সস্তা এবং ক্ষণস্থায়ী খ্যাতি বা ধন সম্পদকে সফলতার মূল প্রাপ্তি হিসেবে মনে করেছে তাদের কারোরই অভিজ্ঞতা তেমন একটা ভালো নয়। এসব অর্জন করার আগে এক অসম্ভব পাগলামি যেন মানুষকে ঘিরে রাখে। আর অর্জনের পর ঘিরে রাখে এক অত্যধ্যিক মানসিক অশান্তি। সব কিছু পাওয়ার পরেও মনের মাঝে যেন চরম অসন্তোষ তখনও থেকে যায়। কোন ভাবেই যেন মনের শূন্য স্থান পূরণ করা সম্ভব হয়ে ওঠেনা। আর এমন অবস্থাকে কখনোই সফলতা হিসেবে আখ্যায়িত করা যায়না। সফলতা এমন এক পর্যায় যা মনের শান্তি নিয়ে আসে। যে অবস্থায় পৌঁছলে মানুষ নিজেকে পূর্ণ ভাবতে পারে। আর এই পূর্ণতা বাহ্যিক নয়, বরং অভ্যন্তরীণ এবং মানসিক।

জীবনে সফলতা পেতে লক্ষ্য  নির্ধারণ খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এই লক্ষ্য এমন একটি গন্তব্য যেখানে পৌঁছতে পারলে তার জীবনের সব আশা, আকাঙ্ক্ষা বাস্তবায়িত হয়। মনে শান্তি বিরাজ করে। সফলতা এমন এক পর্যায় যে সময়ে একজন মানুষের এমন মনে হয় যে সে এখন শান্তিতে ঘুমোতে পারবে যা এতো দিন অধরা ছিল। তার কাছে মনে হয় তার জীবনে সব কিছু সে পেয়ে গেছে। তার সব চাওয়া পাওয়া পূর্ণ হয়েছে। অর্থাৎ, একজন সফল মানুষ হল একজন সুখী মানুষ যার মনে তার সব কিছু নিয়ে সন্তুষ্টি বিরাজ করে এবং তার মনের এই অনুভূতি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ইতিবাচক পরিবর্তন নিয়ে আসে।

সফলতা নিয়ে মানুষের মাঝে সব থেকে বড় ভুল ধারণা হল মানুষ একে একটি বাহ্যিক বস্তু বা বস্তুর সাথে জড়িত ধারণা হিসেবে দেখে। তারা মনে করে চরম প্রতিযোগিতার মাধ্যমে অর্থ উপার্জন এবং একমাত্র প্রচুর অর্থের মাধ্যমে সামাজিক খ্যাতি অর্জন করতে পারলেই নিজেকে সফল হিসেবে ভাবা যায়। তাদের মাঝে সব সময় সব কিছুর বিনিময়ে অর্থ উপার্জনকেই জীবনের একমাত্র লক্ষ্য হিসেবে দেখার ঝোঁক থাকে।

তারা মনে করে প্রচুর অর্থ থাকলেই সব কিছু পাওয়া সম্ভব। কিন্তু তারা এটা ভুলে যায় যে, মনের প্রশান্তি কখনোই বাহ্যিক কোন বিষয় বা বস্তু দ্বারা নির্ধারণ করা যায় না। বরং মনের প্রশান্তির উপরই নির্ভর করে কোন বস্তু আমাদের সন্তুষ্ট রাখতে পারবে, আর কোনটি পারবেনা। আর যখন জীবনের এমন লক্ষ্যই মনের শান্তি বা পূর্ণতা এনে দিতে পারেনা তখন সেটিকে সফলতার সাথে তুলনা করাও বৃথা। প্রকৃতপক্ষে, একমাত্র মনের ইচ্ছে এবং সন্তুষ্টির মেল বন্ধনই একজন মানুষকে সফলতা প্রদান করে।

একজন সফল মানুষ মানে একজন সন্তুষ্ট মানুষ। একজন সফল মানুষ মানে এমন একজন মানুষ যিনি তার জীবনের লক্ষ্য অর্জন করে জীবনকে পূর্ণতা প্রদান করেছেন। অনেক ছোট ছোট বিষয় বা ভাবনা থেকেও মানুষের মাঝে এই পূর্ণতা আসতে পারে। অনেক কম সম্পদ এবং পরিচিতি নিয়েও একজন মানুষ নিজেকে সফল হিসেবে দাবি করতে পারে যদি সে মন থেকে সন্তুষ্ট থাকে। তার কাছে চাহিদা নামক মনস্তাত্ত্বিক ব্যাধির তখন কোন অস্তিত্ব থাকেনা এবং এই অনুভূতি ক্ষণস্থায়ী ও নয় যা হারিয়ে যাবার ভয় থাকে। তাই বলা যায়, অধিকাংশ মানুষের যে ধারণা, অর্থ বা খ্যাতি ই আমাদের সফলতা বা মানসিক সন্তুষ্টি নিয়ে আসে, সেটি ভুল। বরং বলা যায়, আমাদের মানসিক সন্তুষ্টিই আমাদেরকে সফলতা প্রদান করে।

সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/psychology-yesterday/202009/the-secret-success

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

ধর্ষণের ঘটনায় ধর্ষককে নিয়ে আলোচনা বেশি হতে হবে: তাজরীন ইসলাম তন্বী

ধর্ষণ সহ নারী নির্যাতনের ঘটনা যেন প্রতিনিয়ন বেড়েই চলেছে আমাদের দেশে। কোনোভাবেই যেন তা রোধ করা যাচ্ছে না। ধর্ষণ নিয়ে কি ভাবছে সমাজের নারীরা?...

খুশির মেজাজে দুশ্চিন্তাকে বিদায় জানান

করোনা আবহে স্বাভাবিক পরিবেশ এখন এক মরিচিকার নাম। কিভাবে এই অসুস্থ পরিবেশেও হাসি খুশি মেজাজে থেকে দুশ্চিন্তা মুক্ত থাকা যায় সে সম্পর্কে কিছু কৌশল...

বিবাহ বিচ্ছেদের কিছু ভালো দিকও রয়েছে

সব সময় বিবাহ বিচ্ছেদ আমাদের মনে নেতিবাচক একটি অনুভূতি সৃষ্টি করে। কিন্তু এর কিছু ইতিবাচক বা ভালো দিকও রয়েছে। অনেক ক্ষেত্রেই এটা সত্যি যে বিবাহ...

সুস্থ চিন্তার বিকাশে সুস্থ মনের ভূমিকা

মহামারী শুধু আমাদের শরীরের উপরই নয়, মনের উপরেও প্রভাব বিস্তার করেছে। এই অসুস্থ অবস্থায় ভালো কিছু ভাবতে এবং করতে এই দুস্প্রভাব কাটিয়ে মনকে সুস্থ...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন