মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সম্পর্কে ফাটল: কাপল কাউন্সেলিং করিয়ে ফিরিয়ে আনুন পুরোনো টান

সম্পর্কে ফাটল: কাপল কাউন্সেলিং করিয়ে ফিরিয়ে আনুন পুরোনো টান

মনস্তত্ত্ববিদ, কাউন্সেলরদের কাছে ক্রমশ ভিড় বাড়ছে। আগে যেমন কাউন্সেলরদের কাছে যেতে দ্বিধা করতেন মানুষ, এখন সে মানসিক বাধাটা কেটে গেছে অনেকটাই। সম্পর্কের মধ্যে গড়ে ওঠা দেওয়াল ভাঙতেও রিলেশনশিপ কাউন্সেলরদের সাহায্য নিচ্ছেন দম্পতিরা। আর তার জন্যই অনেক ক্ষেত্রে বেঁচে যাচ্ছে ভাঙতে বসা বিয়ে।

তবে দ্বিধা কি একেবারেই নেই? আছে। অনেকসময় দম্পতিরা নিজেরাই তৃতীয় ব্যক্তির সামনে নিজেদের ঘনিষ্ঠতম কথা বলতে লজ্জা পান। কিন্তু যদি একবার সব লজ্জা, দ্বিধা ঝেড়ে ফেলে খোলাখুলি নিজেদের সমস্যাগুলো নিয়ে কাটাছেঁড়া করতে পারেন, তা হলে কিন্তু অনেক চরম পরিণতি এড়াতে পারবেন।
আপনাদেরও কি দরকার কাপল কাউন্সেলিং? কোন পরিস্থিতিতে সম্পর্ক বাঁচাতে কাউন্সেলারের দ্বারস্থ হবেন? এ সব প্রশ্ন মনে দানা বাঁধলে ঝটপট চোখ বুলিয়ে নিন।

স্বামীর সঙ্গে সারাক্ষণ ঝগড়া হলে
স্বামীর সঙ্গে ক্রমাগত নানা বিষয় নিয়ে খিটিমিটি লেগেই থাকে? দু’জনের মধ্যে কি কথাও বন্ধ থাকে মাসের পর মাস? আপনাদের সম্পর্কে কিন্তু কমিউনিকেশন গ্যাপ তৈরি হচ্ছে! দু’জনের মধ্যে বাক্যালাপ না থাকলে কোনও সমস্যারই সমাধান সম্ভব নয়! এ ক্ষেত্রে আপনাদের সহায় হতে পারেন ম্যারেজ কাউন্সেলার।

সম্পর্কের খিঁচটা সনাক্ত করতে হলে
অসুখবিসুখ হলে যেমন আমরা ডাক্তারের কাছে যাই, তেমনি সম্পর্কে কোনও সমস্যা দেখা দিলে ম্যারেজ কাউন্সেলরের কাছে যাওয়াই বুদ্ধিমানের কাজ। অনেকসময়ই সমস্যার কারণটা আমরা নিজেরা ঠিক বুঝে উঠতে পারি না। কাউন্সেলার আপনাদের সাহায্য করবেন সমস্যাটা চিহ্নিত করতে।

সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে
রিলেশনশিপ কাউন্সেলারের কাছে যাওয়ার দুটো দিক আছে। এক, আপনারা সমস্যাটা সম্পর্কে ওয়াকিবহাল এবং তা সমাধান করার ব্যাপারেও সিরিয়াস। দুই, কনও অবস্থাতেই সম্পর্কটাকে ভেঙে দিতে আপনারা রাজি নন। দুটো ব্যাপারই সম্পর্কে নতুন এনার্জি এনে দেওয়ার পক্ষে যথেষ্ট। এতেই আপনাদের অর্ধেক যুদ্ধ জেতা হয়ে যাবে, সঙ্গে কাউন্সেলারের মূল্যবান পরামর্শ তো আছেই!

শারীরিক সম্পর্কে জটিলতা থাকলে
অনেকসময়ই দম্পতিরা শারীরিক সম্পর্কে কোনওরকম অসুবিধের কথা তৃতীয় ব্যক্তির সঙ্গে আলোচনা করতে চান না। ভালো রিলেশনশিপ কাউন্সেলর কিন্তু আপনাদের কথা মন দিয়ে শুনবেন এবং যাবতীয় অস্বস্তি ও অসুবিধে কাটিয়ে উঠতে আপনাদের সাহায্য করবেন। ফলে যৌনতার ক্ষেত্রে যে কোনও সমস্যা নিয়ে কাউন্সেলারের কাছে যেতে দ্বিধা করবেন না!

পুরোনো টান ফিরিয়ে আনতে
স্বামী-স্ত্রীর মধ্যে আপাতভাবে কোনও সমস্যা নেই, অথচ সম্পর্ক থেকে আগের আকর্ষণটা উধাও! এমন পরিস্থিতি হামেশাই দেখা যায়। এ সব ক্ষেত্রে আপনাদের সাহায্য করতে পারেন রিলেশনশিপ কাউন্সেলার। তাঁর সাহায্য নিয়ে কথোপকথনের মাধ্যমে মানসিকভাবে আরও কাছাকাছি আসতে পারবেন আপনারা, সম্পর্কে ফিরে আসবে পুরোনো মাদকতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক চাপ: এড়াবেন কীভাবে

জীবনে চাপ থাকবেই। কাজের চাপ, সময়ের চাপ, দেনার চাপ। আছে ব্যর্থতার যন্ত্রণা। হারানোর কষ্ট। এগুলো মানসিক চাপের কারণ হয়ে ওঠে। এই চাপ এড়াবেন কীভাবে?...

করোনা মহামারীর এই দুঃসময়ে আধ্যাত্মিকতা আনতে পারে মানসিক শান্তি

করোনা নিয়ে আমাদের দুশ্চিন্তার অন্ত নেই। তাছাড়া ঘরে থেকে থেকেও আমরা হাপিয়ে উঠেছি।  এ অবস্থায় শরীর ও মন ভাল রাখতে পারে আধ্যাত্মিক কাজকর্ম এবং...

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

সম্প্রতি এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছিল, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশের সাড়ে ১৩ কোটি মানুষ জীবনযাত্রার ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ৬০...

নিদ্রা অনিদ্রা কিংবা অতিনিদ্রা কী করবেন

ঘটনা ১ ২০ বছরের লিজা, একটা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। পরীক্ষার জন্য রাত জেগে পড়ালেখা করতে হয়েছিল এক মাস। পরীক্ষা শেষ হয়েছে, কিন্তু তারপর আগের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন